কৃষকের ত্রাণ নিয়ে দুর্নীতি: ‘হাওর বাচাও সুনামগঞ্জ বাচাও’ আন্দোলনের স্মারকলিপির সিদ্ধান্ত

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ ;

হাওরের ফসলহারা কৃষকদের জন্য বরাদ্দকৃত বিভিন্ন স্তরের খাদ্যনিরাপত্তা কর্মসূচির ত্রাণ নিয়ে চরম দুর্নীতি ও অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে হাওর বাচাও সুনামগঞ্জ বাচাও আন্দোলন জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। বৃহষ্পতিবার সন্ধ্যায় শহীদ জগৎজ্যোতি পাঠাগারে অনুষ্ঠিত জরুরি সভায় এই সিদ্ধান্ত নেন সংগঠনের নেতৃবৃন্দ।
সভায় উপস্থিত নেতৃবৃন্দ বলেন, হাওরের ফসল অকালে তলিয়ে যাওয়ার পর হাওরে জাতীয় দুর্যোগ নেমে আসে। এই আপদকালীন দুর্যোগ মোকাবেলায় সরকার সুনামগঞ্জের লাখো কৃষকদের জন্য তিন স্তরের খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন করছে। কিন্তু কিছু লোভী জনপ্রতিনিধিদের কারণে প্রকৃত ক্ষতিগ্রস্তদের বদলে তারা নিজের লোকদের বাছাই করে ত্রাণ দিচ্ছেন। অনেকের কাছ থেকে ত্রাণের তালিকায় নাম ওঠাতে টাকাও নেওয়া হচ্ছে। জেলার ৮৭ ইউনিয়নের প্রায় সবগুলোতেই এই দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা চলছে। দুর্নীতিবাজদের লাগাম টেনে না ধরলে সরকারের এই কর্মসূচি ব্যাহত হবে বলে নেতৃবৃন্দ জানান।
পাশাপাশি সম্প্রতি ভাটিপাড়ায় বঞ্চিত কৃষকরা চেয়ারম্যান-মেম্বারদের ত্রাণের জন্য লাঞ্চিত করায় এই ঘটনায় ৬ কৃষকের বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজির মামলা দায়ের করার প্রস্তুতি নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন হাওর বাচাও সুনামমগঞ্জ বাচাও আন্দোলনের নেতৃবৃন্দ।
হাওর বাচাও সুনামগঞ্জ বাচাও আন্দোলনের সদস্য সচিব এই সপ্তাহের মধ্যেই ত্রাণ দুর্নীতি বন্ধে প্রশাসনকে কঠোরভাবে ব্যবস্থা নিতে স্মারকলিপি দেবে সংগঠননি।
সভায় উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরু, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, সাংবাদিক বিজন সেনরায় প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধধর্মপাশায় অভিযুক্ত সেই অফিস সহকারিকে কারণ দর্শানোর নোটিশ
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে ফসলহানির প্রভাবে ২২ ভাগ শিক্ষার্থীর জীবন অন্ধকার