সুনামগঞ্জে ফসলহানির প্রভাবে ২২ ভাগ শিক্ষার্থীর জীবন অন্ধকার

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

দেখার হাওরের ডুবে যাওয়া পচা ধানের গন্ধ বাতাসে এসে লাগছে নাকে। হাঁটুজলে ধানের খলাও ডুবে আছে। উদাস নয়নে সোনালী বোরো ফসল নিয়ে ডুবে যাওয়া দেখার হাওরের দিকে তাকিয়ে আছেন বাহাদুরপুর গ্রামের কৃষক আতাউর রহমান। দেখার হাওরে তাঁর পাঁচ একর জমি তলিয়েছে। একমাত্র এই বোরো ফসলের আয়েই চলত তাঁর সংসার। এ থেকেই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে, অনার্স পড়ুয়া মেয়ে, ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী আরেক মেয়ের লেখাপড়া চলতো। ফসল ডুবে যাওয়ায় তাঁর জীবনের সব ছন্দ হারিয়ে গেছে। এখন খাবার জোগানোর জন্য ভোরে উঠে ১৫ টাকা কেজির ওএমএস দোকানে ভিড় করতে হয় ১২ মাস ঘরের ভাত খাওয়া আতাউরের মতো হাজারো কৃষককে। দোয়ারাবাজার উপজেলার নতুনগাঁও গ্রামের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র ইমরান আলী গত ২৮ এপ্রিল রাতে এক ভাই ও দুই বোন নিয়ে বাড়ি ছেড়ে ঢাকায় গার্মেন্টে কাজ করতে চলে গেছে। তাঁর বাবা ধারদেনা করে দেখার হাওরে তিন একর জমিতে বর্গাচাষ করেছিলেন। সম্পূর্ণ ফসল তলিয়ে যাওয়ায় দেনাদারের টাকা পরিশোধ ও খাবারের সন্ধানে তিনি বাড়ি ও কলেজ ছেড়ে চলে যান কাজের সন্ধানে। শুধু ইমরান আলীই নয়, শত শত শিক্ষার্থী এখন জীবন বাঁচাতে কাজের সন্ধানে পরিবারের সঙ্গে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। সম্প্রতি এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তি ফি, বইয়ের খরচের কথা চিন্তা করে অন্ধকার দেখছে কৃষকরা। ইমরান আলী বলেন, ঘরে ভাত নেই, পড়ালেখা করব কিভাবে। পরিবারের মুখে দুমুঠো অন্ন ও বাবার দেনা শোধে আমরা চার ভাইবোন গার্মেন্টে কাজ করতে যাচ্ছি।
বর্তমানে খাবারের সন্ধানে কলেজ-বিদ্যালয় পড়ুয়া অনেক ছেলেমেয়ে এখন শিক্ষা প্রতিষ্ঠান ছেড়ে দিয়েছে। কেউ এলাকায়, কেউ এলাকার বাইরে কাজ করছে।
জেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সূত্রমতে, সুনামগঞ্জের মাধ্যমিক পর্যায়ে প্রায় এক লাখ ২১ হাজার ৩৮১ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। হাওরের একমাত্র ফসল ডুবে যাওয়ার পর এ পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণি পড়ুয়া ১০ ভাগ শিক্ষার্থী ঝরে গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৭ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হাওরের এই ভয়াবহ দুর্যোগে সুনামগঞ্জে ছুটে আসেন। ওই দিন রাতে তিনি জেলা শহরে সুধীজনদের সঙ্গে মতবিনিময় করেন। এর আগে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করে সুনামগঞ্জের হাওরাঞ্চলের উচ্চ বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের সবাইকে উপবৃত্তি প্রদানের অনুরোধ জানান। ওই সভায় সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করে চলতি বছর সুনামগঞ্জের স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের বেতন মওকুফ, এসএসসি উত্তীর্ণদের ভর্তি ফি মওকুফসহ সব শিক্ষার্থীকে এক বছরের জন্য বিশেষ বৃত্তি দেওয়ার অনুরোধ জানান। গত ১৯ এপ্রিল সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত ত্রাণমন্ত্রীর মতবিনিময় সভায় সুধীজন একই দাবি জানান। এভাবে এক মাস ধরে এ নিয়ে বিভিন্ন ফোরামে কথা হচ্ছে।
সুনামগঞ্জ শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সুনামগঞ্জে এ বছর প্রাথমিক পর্যায়ে প্রায় তিন লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছে। ইতিমধ্যে হাওরে দুর্যোগ নেমে আসায় ১২ ভাগ শিক্ষার্থী ঝরে গেছে। তা ছাড়া জেলায় চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ২০ হাজার ১২২ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৬ হাজার ৩৬২ জন। দাখিল ও টেকনিক্যাল মিলিয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২০ হাজার। এখন উত্তীর্ণদের কলেজে ভর্তি নিয়ে দুশ্চিন্তায় আছে পরিবার।
সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ইউনিয়নের হটামারা গ্রামের কিষানি দিলবাহার বেগম বলেন, স্বামী মারা যাওয়ার পর সন্তানদের নিয়ে তিনি কোনোমতে দিন পার করছিলেন। এবার প্রায় পাঁচ একর জমি চাষ করেছিলেন পাকনার হাওরে। সম্পূর্ণ ফসল তলিয়ে গেছে। তিনি বলেন, তার মেয়ে মর্জিনা আক্তার এ বছর জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছে। এখন ঘরেই খাবার নেই, এ অবস্থায় মেয়েকে কিভাবে ভর্তি করাবেন, বই কিনে দেবেন, জামাকাপড় দেবেন ভেবে পাচ্ছেন না। দিলবাহার জানান, তাঁদের গ্রামে এবার সাতজন শিক্ষার্থী এসএসসি পাস করেছে। সবারই একই দশা। একই গ্রামের এসএসসি উত্তীর্ণ রাজিব মিয়া বলেন, দরিদ্র বাবা পাঁচ হাজার টাকা দেনা করে দুই একর জমিতে বোরো চাষ করেছিলেন। সম্পূর্ণ ধান তলিয়ে গেছে। এসএসসি পাসের আনন্দ নেই আমাদের পরিবারে। কলেজে ভর্তি হতে পারব কি না জানি না।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতা আবু সুফিয়ান বলেন, হাওরের একমাত্র ফসল নষ্ট হওয়ায় সুনামগঞ্জের সাড়ে তিন লাখ কৃষক পরিবারের জীবনের ছন্দ হারিয়ে গেছে। খাবার সংকটের পাশাপাশি কৃষক পরিবারের শিক্ষার্থীদের পড়ালেখা এখন অনিশ্চয়তার মুখে। আমরা সরকারকে এ বিপুলসংখ্যক শিক্ষার্থীর পড়ালেখায় সহায়তা দেওয়ার আহ্বান জানাচ্ছি।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. বায়েজিদ খান বলেন, চলমান প্রথম সাময়িক পরীক্ষায় এ এলাকার ১২ ভাগ শিক্ষার্থী অংশ নেয়নি। আমাদের ধারণা, ফসলহারা পরিবারের এ শিক্ষার্থীরা অন্যত্র কাজের সন্ধানে পরিবারের সঙ্গে চলে গেছে। তিনি বলেন, হাওরের একমাত্র ফসল নষ্ট হওয়ার পর আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে হাওরের প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কর্মসূচি চালুর অনুরোধ জানিয়েছি। পাশাপাশি ঝরে যাওয়া শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনতে প্রচারণা চালাচ্ছি।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নিজাম উদ্দিন বলেন, এ এলাকায় ষষ্ঠ থেকে দশম শ্রেণি পড়ুয়া প্রায় ১০ ভাগ শিক্ষার্থী ঝরে গেছে। বিভিন্ন স্থান থেকে প্রতিদিনই খবর আসছে শিক্ষার্থীরা ফসলহারা পরিবারের সঙ্গে বিভিন্ন স্থানে কাজে চলে যাচ্ছে। এ অবস্থার কথা চিন্তা করে আমি জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতির অনুষ্ঠানে হাওরের সব শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনার অনুরোধ জানিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধকৃষকের ত্রাণ নিয়ে দুর্নীতি: ‘হাওর বাচাও সুনামগঞ্জ বাচাও’ আন্দোলনের স্মারকলিপির সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী সব এলাকায় সমানভাবে উন্নয়নমূলক কাজ করছেন: ভূমিমন্ত্রী