কচুয়ায় আলুর চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

পপুলার২৪নিউজ গিয়াস উদ্দীন মোল্লা: কচুয়া চাদপুর প্রতিনিধি: মুন্সিগঞ্জের বিক্রমপুরের পর চাদপুর জেলায় কচুয়া থানায় দেশের সবচেয়ে বেশী আলুর ফলন হয়ে থাকে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে আলু চাষীদের সাথে আলাপকালে তাদের চোখে মুখে আনন্দের ঝিলিক ও তৃপ্তির হাসি লক্ষ্য করা গেছে। আর কয়েকদিন পর পুরোদমে আলু উঠানো কার্যক্রম শুরু হবে। যদিও কোথাও কোথাও আগাম আলু ঘরে তোলার কার্যক্রম শুরু হয়েছে। গতবছর আলু তোলার পূর্ব মূহুর্তে অনেক এলাকায় অতি বৃষ্টির ফলে শত শত মণ আলু নষ্টে হয়ে গেছে। আর এই ক্ষতি কাটিয়ে উঠার স্বপ্নে বিভোর রয়েছে কৃষকরা। এ ব্যাপারে কৃষক রফিক ব্যাপারি বলেন, আমি সব কিছু চাষ করি, ধানে সময় ধান পাটের সময় পাট এখন আলুর সময় আলু চাষ করছি। তিনি বলেন, এবার আশাকরি আলুতে বাম্পার ফলন হবে।
উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারাও মনে করছে বিগত বছরের তুলনায় চলতি বছরে আলুর ফলন যথেষ্ট বেশী হবে। কচুয়া পৌরসভাসহ ১২টি ইউনিয়নে মোট ৪ হাজার ১শত হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। তন্মধ্যে সাচার, পাথৈর, পুর্ব সহেদেবপুর, পশ্চিম সহেদেবপুর, বিতারা ও কাদলা ইউনিয়নে সবচেয়ে বেশি চাষ হয়েছে। এ বছর কৃষকরা ৫টি জাতের আলুর চাষাবাদ করেছে। তন্মধ্যে বেশি চাষাবাদ হয়েছে ডায়মন্ড ও মালটা জাতের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, গত বছর ৪ হাজার ৩০ হেক্টর জমিতে আলু চাষাবাদ হয়। কৃষকরা তাদের কাংখিত ফলন হলেও কিন্তু অতি বৃষ্টির ফলে খরচ পুষিয়ে লাভের মুখ দেখেনি। এতে করে কৃষকরা অনুৎসাহী না হয়ে

ও এ বছর আলু চাষে ঝুঁকি নেয়। আলু তোলা পর্যন্ত কোন দূর্যোগ (বৃষ্টিপাত শিলা ঝড় ইত্যাদি) সৃষ্টি না হলে আলুর বাম্পার ফলন নিয়েই কৃষকরা ঘরে ফিরবে বলে আশা করা হচ্ছে।
পুর্ব সহেদেবপুরকৃষি উপসহকারি অমল বাবু জানান, আলু চাষে নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে নির্দেশনামূলক পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, আমি নিজেও সুযোগ পেলেই মাঠে ছুটে গিয়ে নতুন প্রযুক্তি ব্যবহার করে চাষাবাদে কৃষকদের কে উদ্বুদ্ধ করে থাকি এবং একই সাথে আলু চাষের জমিতে কি ধরনে ছত্রাক ঔষধ ব্যবহার করতে হবে সে নির্দেশনা দিয়ে যাচ্ছি।

 

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়াকে নির্বাচনের সুযোগ দেয়া যাবে না : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধটি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ বাংলাদেশ