এখন থেকে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে মেটার মালিকানাধীন সাইটটি। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই নতুন সব ফিচার যুক্ত করছে তারা।

এখন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাতে লাগবে না কোনো ফোন নম্বর। নতুন এক উপায় আনছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটি। একটি ই-মেহল যাচাই করেই ব্যবহার করা যাবে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।

হোয়াটসঅ্যাপ ই-মেইল ঠিকানা যাচাইকরণ চালু করে তার সুরক্ষা ফিচারগুলোকে উন্নত করতে কাজ করছে। আগে যাচাইকরণ শুধু এসএমএসের মধ্যে সীমাবদ্ধ ছিল। এখন ব্যবহারকারীরা তাদের ই-মেইল ঠিকানাতেও যাচাইকরণটি সম্পন্ন করতে সক্ষম হবেন।

ওয়েবিটাইনফোর রিপোর্ট অনুসারে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মাধ্যমে ই-মেইল ঠিকানা প্রমাণীকরণ করতে সক্ষম করবে। এই নতুন ফিচারটি ব্যবহারকারীদের তাদের রেজিস্টারড ই-মেইল ঠিকানায় ৬-সংখ্যার যাচাইকরণ কোড পেতে সক্ষম করবে।

নতুন যাচাইকরণ ফিচারটি চালু করা হবে, যাতে লোকেরা সহজেই তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন, যখন তারা সেলুলার নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হন এবং এসএমএসের মাধ্যমে কোড গ্রহণ করতে পারেন না।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপ ২৩.২৪.৭০ আপডেটে আইওএস ব্যবহারকারীদের জন্য ফিচারটি প্রকাশ করেছে। আইফোন ব্যবহারকারীরা আরও নিরাপত্তার জন্য তাদের অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট ডাউনলোড করতে পারেন।

যদি হোয়াটসঅ্যাপে নিজেদের ই-মেইল ঠিকানা যোগ করতে চান, তাহলে নিজেদের ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে এবং নিজেদের প্রোফাইলে যেতে হবে। সেখানে “অ্যাকাউন্ট মেনু” অপশনে যেতে হবে এবং তারপর প্রমাণীকরণের জন্য কেবল ই-মেইলের ঠিকানা সিলেক্ট করতে হবে।

মনে রাখতে হবে যে, হোয়াটসঅ্যাপ ই-মেইল অ্যাড্রেস ভেরিফিকেশন হলো ব্যবহারকারীদের অ্যাকাউন্টে লগ ইন করার একটি বিকল্প, যখন তারা এসএমএসের মাধ্যমে ৬-সংখ্যার যাচাইকরণ কোড পেতে অক্ষম হন।

হোয়াটসঅ্যাপ সবার জন্য এই ফিচারটি চালু করতে চলেছে। তাই যদি এখনো আপনি হোয়াটসঅ্যাপে ই-মেইল অ্যাড্রেস ভেরিফিকেশন ফিচার দেখতে না পান, তাহলে রোলআউটটি সবার জন্য সক্রিয় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে আপনাকে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

পূর্ববর্তী নিবন্ধভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে আজ
পরবর্তী নিবন্ধশীতে পা ফাটা সমস্যা হলে দ্রুত যা করবেন