একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে আবু আলীর লেখা পুঁজিবাজারের প্রাথমিক ধারণা


পপুলার২৪নিউজ প্রতিবেদক:
পুঁজিবাজারে কখন এবং কীভাবে বিনিয়োগ করবেন। কীভাবে চিনবেন ভালো-মন্দ শেয়ার? কোন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করবেন। এসব বিষয় নিয়ে সাংবাদিক আবু আলীর লেখা একটি তথ্য নির্ভর বই পুঁজিবাজারের প্রাথমিক ধারণা। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বই মেলায়। বইটি প্রকাশ করেছে ‘জ্যোতিপ্রকাশ।’ সোহরাওয়ার্দী উদ্যানে ৪০২ নম্বর জ্যোতিপ্রকাশের স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এ ছাড়া বাংলা একাডেমি চত্বরে ৬৭ নম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে এবং ৬৮ নম্বর গোল্ডেন বাংলাদেশের স্টলে পাওয়া যাচ্ছে এ বই। সাধারণ মানুষ কীভাবে শেয়ারবাজারে ব্যবসা শুরু করবেন সে বিষয়টি অতœ্ত নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে এ বইয়ে।
এতে বলা হয়েছেÑ শেয়ার ব্যবসার শুরুতে বিও হিসাব দরকার। বিও হিসাব খুলতে হলে প্রথমে ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুলতে হবে। এরপর সেই ব্যাংক হিসাবের বিপরীতে সিডিবিএলের (সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের) অধীনে বিও (বেনিফিসিয়ারি ওনার) অ্যাকাউন্ট খোলা যায়। সঞ্চয়ী হিসাব খোলার পর বিও হিসাব খুলতে মার্চেন্ট ব্যাংক বা ব্রোকারেজ হাউসে যেতে হয়। বিও অ্যাকাউন্ট খোলার পর একজন বিনিয়োগকারী প্রাইমারি ও সেকেন্ডারি উভয় মার্কেটে শেয়ার ব্যবসা করতে পারেন। বইটির মূল্য : ১২০ টাকা। মেলা উপলক্ষে ২৫% কমে ৯০ টাকায় পাওয়া যাচ্ছে।
উল্লেখ্য, লেখক দীর্ঘ এক যুগ ধরে পুঁজিবাজার রিপোর্টের সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি দেশের শীর্ষস্থানীয় একটি জাতীয় দৈনিকে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত।

পূর্ববর্তী নিবন্ধপ্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন সৈয়দ মাহমুদ হোসেন
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে ককটেলসহ বিএনপি নেতা আটক