এই জয় আমাদের আত্মবিশ্বাস জোগাবে : অধিনায়ক শান্ত

স্পোর্টস ডেস্ক : ম্যাচের আগেরদিন বাংলাদেশি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দোয়া চান হোয়াইটওয়াশ এড়াতে। রাখঢাক রাখেননি তিনি। তিনি ভালো করেই জানতেন, নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে হারানো কতটা কঠিন। সঙ্গে আরও জানিয়েছিলেন, বাংলাদেশ যদি একটা দল হয়ে খেলতে পারে, তাহলে জয় পাওয়া সম্ভব।

নেপিয়ারের ম্যাকলিন পার্কে আজ শনিবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশ সেটিই করে দেখিয়েছে। দলগত পারফরম্যান্সে নিউজিল্যান্ডেকে তাদের মাঠে ধরাশায়ী করেছে। তুলে নিয়েছে ১৬ বছর আর ১৮ ম্যাচ পর অধরা জয়।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং—তিন বিভাগেই নিজেদের সেরাটা দিয়েছে সফরকারী বাংলাদেশ। ফলাফল, কিউইদের মাঠে অচেনা অভিশাপের শাপমোচন। যাদের বিপক্ষে মাঠে নামলেই পরাজিত হওয়া ছিল নিয়তি, আজকের পর সেটি কেটে গেছে। বাংলাদেশও এখন পারে কিউইদের মাঠে জিততে। আর এই জয়টাও এসেছে কী দৌর্দণ্ড প্রতাপে। স্বাগতিকদের মাত্র ৯৮ রানে অলআউট করে ৯ উইকেটের জয় তুলে নেন শান্ত-সাকিবরা।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে বাংলাদেশ অধিনায়ক শান্ত বলেন, ‘সত্যিই ভীষণ গর্বিত। যেভাবে ছেলেরা ম্যাচটি খেলেছে, সেটি অনবদ্য। সিরিজ শুরুর আগে আমাদের ভাবনায় ছিল, আমরা সিরিজটি জিততে পারব। প্রথম দুই ম্যাচে পারিনি। কিন্তু, আজ তা করে দেখিয়েছি। বোলাররা আজ চমৎকার বোলিং করেছে। এই জয় টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে আমাদের আত্মবিশ্বাস জোগাবে।’

নিউজিল্যান্ডের মাটিতে ২০০৭ সাল থেকে ওয়ানডে খেললেও কখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহদের মতো ক্রিকেটাদের নিয়েও হারের বৃত্ত ভাঙতে পারেনি বাংলাদেশ। এবার শান্তর নেতৃত্বে সেই ইতিহাস বদলাল লাল সবুজের প্রতিনিধিরা। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে জিতল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনে গুজব ঠেকাতে ফেসবুক-গুগলের বিশেষ পদক্ষেপ
পরবর্তী নিবন্ধসালমান-অভিষেকের ভিডিও ভাইরাল