উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে পুতিনের নিন্দা

পপুলার২৪নিউজ ডেস্ক :
উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে বিপজ্জনক আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসাথে কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনা শান্তিপূর্ণ উপায়ে সমাধান করার আহবান জানিয়েছেন তিনি। সূত্র: সিএনএন, বিবিসি, এএফপি
পুতিন সাংবাদিকদের বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে চাই কোরিয় উপদ্বীপসহ বিশ্বব্যাপী পরমাণু অস্ত্র বিস্তারের আমরা বিরোধী। এমনকি প্রতিক্রিয়াশীল, ক্ষতিকর ও বিপজ্জনক কোন কিছুই আমরা সমর্থন করি না।
পুতিন বলেন, উত্তর কোরিয়ার পরমাণু আস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ যেমন নিন্দনীয় তেমনি দেশটিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভয়ভীতি দেখানোও অগ্রহণযোগ্য। কারণ উত্তর কোরিয়া বলছে, আমেরিকার হামলার হুমকির জবাবে তারা এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।
এদিকে, উত্তর কোরিয়ার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটিকে সম্পূর্ণ নতুন ধরনের বলে দাবি করা হয়েছে। দেশটির নেতা কিম জং উনের নির্দেশে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয় বলে সোমবার এক বিবৃতিতে পিইংইয়ং জানিয়েছে।
বিশ্লেষকরা জানান, এটি নজিরবিহীন দূরত্ব অতিক্রমে সক্ষম। এমনকি এটি প্রশান্ত মহাসাগরে অবস্থিত যুক্তরাষ্ট্রের ঘাঁটিতেও আঘাত হানতে পারবে। তবে এর মাধ্যমে উত্তর কোরিয়া ‘বড় ধরনের পারমাণবিক হামলা’র সক্ষমতা পরীক্ষা করেছে বলে দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, দেশটি রোববার হুয়াসং-১২ নামের ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য নতুন একটি মাঝারি দূরপাল্লার ব্যালাস্টিক রকেট উৎক্ষেপণ করেছে।

পূর্ববর্তী নিবন্ধআশরাফুলের ব্যাট কলাবাগান ক্রীড়াচক্রর বড় জয়
পরবর্তী নিবন্ধ‘ধর্ষণের শিকার দুই শিক্ষার্থীকে নিরাপত্তা দিতে হবে’