উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা নয়, প্রয়োজন আলোচনা : রাশিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:

উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা কিংবা ক্ষেপণাস্ত্র কর্মসূচি কোনোটিই বন্ধ করতে সক্ষম হয়নি যুক্তরাষ্ট্রসহ বিশ্ব মোড়লেরা। ফলে উত্তর কোরিয়ার সঙ্গে সব দেশের সম্পর্ক বিচ্ছিন্ন করে দেশটির ওপর কঠোর থেকে কঠোরতর অবরোধের জন্য সব দেশকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের এ অনুরোধে ভিন্ন কথা বলল রাশিয়া।জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির বিশ্বকে উত্তর কোরিয়ার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার আহ্বানও ল্যাভরভ প্রত্যাখ্যান করেছেন। যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়া নীতি অত্যন্ত ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপে উত্তর কোরিয়াকে তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আরও জোরদার করতে পারে বলে মনে করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার মতে যুক্তরাষ্ট্র বরং উত্তর কোরিয়াকে উস্কানি দিচ্ছে।

রাশিয়ার মতে, উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কোনও কাজ হবে না। বরং এর পরিবর্তে আলোচনা চালানো দরকার।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র যেভাবে উত্তর কোরিয়া পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে সেটি ভয়ানক উস্কানিমূলক। যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপগুলো অনেকটা  ইচ্ছাকৃতভাবে পিয়ংইয়ংকে নতুন করে আরও চরম কর্মকান্ডের দিকে ঠেলে দেওয়ার মতো বলেই প্রতীয়মান হচ্ছে।

বুধবার উত্তর কোরিয়া সর্বশেষ একটি ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে এটি ওয়াশিংটন ডিসি তে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে। এরপর যুক্তরাষ্ট্র নিজ দেশের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে। সূত্র : এবিসি নিউজ

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের মানুষ ও বিশ্বের শান্তি কামনা পোপের
পরবর্তী নিবন্ধভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আমেরিকা