ইলিশের জিআই স্বীকৃতি ; আনন্দের ঢল ভোলার ‘ইলিশবাড়ি’তে

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :

ইলিশ এখন বাংলাদেশের ‘ভৌগলিক নির্দেশক’ (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে পৌঁছাবে বিশ্বের নানা দেশে। মৎস্য অধিদপ্তরের আবেদনে দেশের ঐতিহ্যের ধারক-বাহক জাতীয় মাছ ইলিশ জিআই পণ্য হিসেবে নিবন্ধন পেয়েছে।

এদিকে এ খবরে ইলিশবাড়ি খ্যাত ভোলার চরফ্যাশনে জেলে পল্লীতে উৎসবের আমেজ বিরাজ করছে।বর্হিবিশ্বে ১১টি দেশের মধ্যে ৬৫ ভাগ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে। তথ্যানুযায়ী বছরে ৫ লাখ টন ইলিশ আহরণের মধ্যে ৬০ ভাগ ইলিশ বাংলাদেশে উৎপাদিত হয়। তার মধ্যে ইলিশবাড়ি খ্যাত ভোলার বঙ্গোপসাগর, মেঘনা ও তেতুলিয়া নদীতে ২৭ ভাগ ইলিশ ধরা হয়। তবে ভোলায় নদী থেকে সংগৃহীত ইলিশের অধিকাংশই ভারতে বৈধ-অবৈধ পথে চলে যায়।

সোমবার মিডিয়া জুড়ে বাংলাদেশের ইলিশ বিশ্বে জিআই পন্য হিসেবে স্বীকৃতি পাওয়ার খবর শুনে ভোলার উপকূল জুড়ে জেলে ও মহাজনদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়। মঙ্গলবার দিনব্যাপী বৃহত্তর সামরাজ, বকশি, মাদ্রাজ, বেতুয়া ঘাটের জেলে ও মহাজনরা উৎসবে মেতে উঠেন।

চর পাতিলার মহাজন আবুল হাসেম মঞ্জু জানান, ইলিশ জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় এখন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ভোলার রূপালি ইলিশ বৈধ পথে বিক্রি করা যাবে, জেলে-মহাজনদের আর লোকসান গুনতে হবে না।

পূর্ববর্তী নিবন্ধ আরাফাত সানির বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ৩১ আগস্ট
পরবর্তী নিবন্ধবরিশালে চাচার খাটের নীচ থেকে শিশু আল-আমিনের লাশ উদ্ধার