দেশের রফতানি আয় কমেছে

নিউজ ডেস্ক : সদ্যবিদায়ী এপ্রিল মাসে দেশে পণ্য রফতানি থেকে আয় এসেছে ৩ হাজার ৯১৬ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার। বছর ব্যবধানে যা কমেছে শূন্য দশমিক ৯৯ শতাংশ।

বৃহস্পতিবার (২ মে) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সদ্যবিদায়ী এপ্রিল মাসে দেশের রফতানি আয় শূন্য দশমিক ৯৯ শতাংশ কমেছে। এ সময় রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৯১৬ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলারে, যা গত বছরের একই সময়ে ছিল ৩ হাজার ৯৫৬ মিলিয়ন মার্কিন ডলার।

এপ্রিল মাসে পূরণ হয়নি রফতানি আয়ের লক্ষ্যমাত্রাও। এ মাসে বাংলাদেশের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৭০৭ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ১৬ দশমিক ৭৮ শতাংশ কম রফতানি আয় হয়েছে।

ইপিবি জানায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-এপ্রিল মাসে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৭ ধরনের পণ্য বিশ্ববাজারে রফতানি হয়েছে। এ সময় বাংলাদেশ থেকে রফতানি হয়েছে ৪৭ হাজার ৪৭১ দশমিক ৭৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৩ শতাংশ বেশি।

এদিকে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় ৪ দশমিক ৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৪৯৪ দশমিক ২৬ মিলিয়ন ডলারে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৭৭ শতাংশ কম।

তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ২২ হাজার ৮৭৮ দশমিক ৪৪ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৯ দশমিক ১১ শতাংশ বেড়েছে। এ ছাড়া ১৭ হাজার ৬১৫ দশমিক ৮২ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে শূন্য দশমিক ০৩ শতাংশ।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে এপ্রিল মাসের মধ্যে অন্যান্য উল্লেখযোগ্য খাতের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য ও হোম টেক্সটাইলের রফতানি কমেছে। হোম টেক্সটাইলের রফতানি আয় ২৫ দশমিক ৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭০২ দশমিক ৫৬ মিলিয়ন ডলারে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ দশমিক ৮ শতাংশ কম।

এ ছাড়া চামড়া ও চামড়াজাত পণ্য ১৩ দশমিক ৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৭২ দশমিক ৪৫ মিলিয়ন ডলারে, যা গত অর্থবছরে জুলাই থেকে এপ্রিল মাসের মধ্যে ছিল ১ হাজার ৬ দশমিক ৪৯ মিলিয়ন ডলার।

তবে জুলাই থেকে এপ্রিল মাসের মধ্যে কৃষিপণ্যের রফতানি আয় ৬ দশমিক ১২ শতাংশ বেড়ে ৭৭৪ দশমিক ৪৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএপ্রিলে এলো ২০৪ কোটি ডলারের প্রবাসী আয়
পরবর্তী নিবন্ধমিল্টনকে জিজ্ঞাসাবাদে অনেক তথ্য বেরিয়ে আসবে : রাষ্ট্রপক্ষের আইনজীবী