ইরানের সঙ্গে চুক্তি করে আমরা কিছুই পাইনি : ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক :

দীর্ঘদিন ধরেই পারমাণবিক কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। আর তারই জের ধরে এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি তার দেখা সবচেয়ে অদক্ষতা।

এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র কিছুই পায়নি। বৃহস্পতিবার রাতে দেশটির গণমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।
এসময় ট্রাম্প বলেন, ‘আমার দেখা মতে এই সমঝোতা সবচেয়ে অদক্ষতার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। আমরা ইরানকে ১৫ হাজার কোটি ডলার পরিশোধ করেছি। কিন্তু বিনিময়ে আমরা কিছুই পাইনি। পক্ষান্তরে, পরমাণু অস্ত্র তৈরির পথে রয়েছে দেশটি। এছাড়া, ১৭০ কোটি ডলার নগদ অর্থ পরিশোধের কথাই ভাবুন। এ অর্থ পকেট থেকে ঝরে পড়ে গেছে। তাই এটা সবচেয়ে খারাপ চুক্তি।

আমরা কিছুই পাইনি। কিছুই পাইনি। ’
প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের ছয়টি দেশে চুক্তি করে। অন্য পাঁচটি দেশ হলো ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও চীন। এদিকে, ইরানের সাথে যুক্তরাষ্ট্র এই পরমাণু চুক্তিতে থাকবে নাকি তা নিয়ে এরই মধ্যে দেখা দিয়েছে সংশয়। এ ব্যাপারে এই সপ্তাহের মধ্যেই সে ঘোষণা দেবেন ট্রাম্প।

ইরানের ইসলামি বিপ্লবের আগে একটি আইনি বিরোধ নিষ্পত্তির আওতায় সাবেক ওবামা প্রশাসন ইরানকে ১৭০ কোটি ডলার অর্থ পরিশোধ করেছিলেন। তবে এর আগে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে বাইরের ব্যাংকগুলোতে দেশটির বাজেয়াপ্ত সম্পদের মূল্য ১৫ হাজার কোটি ডলার বলে ট্রাম্প প্রশাসন যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছেন ইরানি কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধঢাবির ‘ক’ইউনিটের ভর্তি পরীক্ষা আজ
পরবর্তী নিবন্ধরোহিঙ্গাদের ফিরিয়ে দিতে কূটনৈতিক তৎপরতা বাড়ানো হয়েছে : সেতুমন্ত্রী