ইমামবাড়ায় বোমা হামলা: ১০ জেএমবির বিচার শুরু

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

দেড় বছর আগে ঢাকার হোসাইনী দালানে ইমামবাড়ায় বোমা হামলার ঘটনায় নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির ১০ সদস্যের বিচার শুরু করেছেন আদালত। বুধবার ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর নির্দেশ দেন।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি তাপস পাল জানান, আগামী ১৫ জুন এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ঠিক করে দিয়েছেন বিচারক।

আদালত সূত্র জানায়, ১০ আসামির মধ্যে মাসুদ রানা সুমন, মো. কবির হোসাইন রাশেদ, আবু সাঈদ সালমান, মো. আরমান মনির, জাহিদ হাসান রানা ও রুবেল ইসলাম সুমনকে কারাগার থেকে অভিযোগ গঠনের শুনানির জন্য আদালতে হাজির করা হয়। এ ছাড়াও আদালতে উপস্থিত ছিলেন জামিনে থাকা চান মিয়া, ওমর ফারুক মানিক, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ ও শাহজালাল মিয়া। তাদের বিরুদ্ধে অভিযোগ শুনে বিচারক জানতে চান- তারা দোষী না নির্দোষ। আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে সুবিচার চাইলে বিচারক অভিযোগ গঠন করে তাদের বিচার শুরুর নির্দেশ দেন।

উল্লেখ্য, গত ২০১৫ সালের ২৩ অক্টোবর গভীর রাতে আশুরা উপলক্ষে শিয়াদের তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় হোসাইনী দালানের ইমামবাড়ায় বোমা হামলায় দুজন নিহত হন। আহত হন শতাধিক। পরে ঘটনাস্থল থেকে অবিস্ফোরিত দুটি বোমা (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস- আইইডি) উদ্ধার করা হয়। এ ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে চকবাজার থানায় মামলা করা হলে তদন্তের দায়িত্ব পায় গোয়েন্দা পুলিশ (ডিবি) ।

মামলার নথিতে বলা হয়, ওই হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন জেএমবির আলবানি ওরফে শাহাদত ওরফে মাহফুজ ওরফে হোজ্জা, আবদুল্লাহ বাকি ওরফে আলাউদ্দিন ওরফে নোমান, সাঈদ ওরফে হিরণ ওরফে কামাল। হামলার আগে ১০ অক্টোবর তারা বৈঠক করেছিলেন। পরে তারা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

নথিতে বলা হয়, হামলার আগে জাহিদ ও কবির ঘটনাস্থল পর্যবেক্ষণ করেন এবং হামলার সময় তাদের সঙ্গে আরমানও উপস্থিত ছিলেন। আরমান ও রুবেল হামলার বেশ আগে কামরাঙ্গীরচরে বাসা ভাড়া নেন।

এতে আরো বলা হয়, চান মিয়া, ওমর ফারুক, আহসানউল্লাহ, শাহজালাল ও আবু সাঈদ ভিডিও ধারণসহ বোমা হামলায় উদ্বুদ্ধ করেন ও সহায়তা করেন। শুধু আরমান হামলায় অংশ নিয়ে হোসাইনী দালানে পরপর পাঁচটি বোমা ছুড়েন। হামলায় মাসুদ রানার অংশ নেওয়ার কথা থাকলেও আগের দিন গাবতলীতে পুলিশের তল্লাশি চৌকিতে এএসআই ইব্রাহীম মোল্লাকে হত্যা করে ঘটনাস্থলেই গ্রেপ্তার হন বলে পুলিশের ভাষ্য।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার লক্ষ্য অর্জনে শিক্ষকের ভূমিকা গুরুত্বপূর্ণ : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সবকিছু করা হবে : প্রধানমন্ত্রী