আরও বেশি প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে : শান্ত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ এত বাজেভাবে লঙ্কানদের কাছে সিরিজ হারবে, তা বাংলাদেশের কোনো ক্রিকেটভক্তই আশা করেন নি। শুধু সিরিজ খোয়নোই নয়, ষষ্ঠবারের মতো হোয়াইটওয়াশের লজ্জায় ডুবলো বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে ১৯২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ১২ বারের মতো সিরিজ জিতে নিলো লঙ্কানরা।

চট্টগ্রামে দুই ম্যাচের সিরিজের শেষ টেস্টে শ্রীলঙ্কার দেওয়া ৫১১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ অলআউট হয়ে গেছে ৩১৮ রানে। এই ফিফটি হাঁকিয়ে ইনিংসে বাংলাদেশকে সম্মানজনক একটি স্কোর গড়ে দেন মুমিনুল হক ও মেহেদি হাসান মিরাজ।

প্রথম ইনিংসে বাংলাদেশের সামনে ৫৩১ রানের বিশাল স্কোর দাঁড় করায় শ্রীলঙ্কা। সেই রান তাড়ায় ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয়ে গেছে ১৭৮ রানে।

প্রথম ইনিংসে ৩৫৩ রানের বড় ব্যবধানে এগিয়ে থেকেও বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। তবে দ্বিতীয়বার ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে পড়ে লঙ্কানরা। অবশেষে ৭ উইকেটে ১৫৭ রান করে ইনিংস ঘোষণা দেয় সফরকারী দল।

ম্যাচ হারের পর সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি বলেন, ‘আমাদের ব্যাটিংয়ে তাকালে দেখবেন, সবাই সেট হয়েছে ঠিকই কিন্তু বড় রান করতে পারেনি। এটা নিয়ে ভাবতে হবে। উইকেটে সেট হয়ে গেলে বড় রান করতে হবে। আমাদের বেশি করে প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে।’

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে ক্রিজে সেট হয়েছিলেন স্বীকৃত সব ব্যাটারই। তবে ফিফটি হাঁকাতে পেরেছেন কেবল দুই জন। তারা হলেন- মুমিনুল হক (৫০) ও মেহেদি হাসান মিরাজ (৮১)। সে হিসেবে শান্তর কথা অমূলক নয়। এমনকি শান্ত নিজেও সেট হয়ে ইনিংস বড় করতে পারেননি।

পূর্ববর্তী নিবন্ধএলপি গ্যাসের নতুন দাম ঘোষণা আজ
পরবর্তী নিবন্ধবিচারককে হেয়প্রতিপন্ন : খুলনার এক পিপিকে হাইকোর্টে তলব