আমিরকে দলে নেয়ায় বোর্ডকে দুষছেন সাবেকরা

পপুলার২৪নিউজ ডেস্ক:
পাকিস্তানের ক্রিকেট আবারও ফিক্সিং কলংকে কলংকিত। গত বৃহস্পতিবার পাকিস্তান সুপার লীগের (পিএসএল) দ্বিতীয় আসরের উদ্বোধনী ম্যাচেই অন্যায় পথে হাঁটার কারণে সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছেন শারজিল খান ও খালিদ লতিফ। ম্যাচ-ফিক্সিং, স্পট-ফিক্সিংয়ে জড়িয়ে পড়া পাকিস্তানি ক্রিকেট এবং ক্রিকেটারদের অনেক পুরনো রোগ। সেই রোগে নতুন করে আক্রান্ত হওয়ার ব্যাপারটা কিছুতেই মেনে নিতে পারছেন না পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা। সাবেক ক্রিকেটারদের ক্ষোভ অনেক বেশি বোর্ডের ওপর। দেশের ক্রিকেটকে নতুন করে লজ্জায় ফেলার জন্য পিসিবিকে রীতিমতো ধুয়ে দিচ্ছেন তারা।

সাবেকদের ক্ষোভ ২০১০ সালে স্পট-ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ মোহাম্মদ আমিরকে আবার পাকিস্তানের জাতীয় দলে ফিরিয়ে আনায়। তাদের অভিমত, আমিরকে দলে নেয়ার মধ্যদিয়ে পিসিবি খুবই বাজে দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রকারান্তরে দেশের উদীয়মান ক্রিকেটারদের অন্যায় পথে পা বাড়ানোয় অনুপ্রাণিত করেছে! পিসিবিকে সবচেয়ে বড় তোপটা দাগিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ জাভেদ মিয়াঁদাদ।

দুর্নীতির সর্বশেষ এই কেলেংকারি পাকিস্তানের ক্রিকেটের ইমেজ নতুন করে ধ্বংস করেছে অভিযোগ করে মিয়াঁদাদ বলেছেন, ‘সর্বশেষ এই কেলেংকারির দায়টা একমাত্র বোর্ডকেই নিতে হবে। দেশে ২০ কোটি মানুষ। অথচ বোর্ড জিদ করে মোহাম্মদ আমিরকেই জাতীয় দলে ফিরিয়ে আনল। পুরো দেশে অন্য কোনো প্রতিভাবান বোলারকে তারা খুঁজে পেল না! আপনি যখন এ ধরনের বাজে দৃষ্টান্ত স্থাপন করবেন, তখন খেলোয়াড়দের থেকে কীইবা প্রত্যাশা করতে পারেন।’

শারজিল খান ও খালিদ লতিফ দু’জনেই ইসলামাবাদ ইউনাইটেডের খেলোয়াড়। তবে বৃহস্পতিবার পেশোয়ার জালমির সঙ্গে খেলেননি লতিফ। শারজিল খেললেও আউট হন মাত্র এক রান করে। তারা ঠিক কী করেছিলেন, সেটা নিশ্চিত করে বলা হয়নি। তবে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান বলেছেন, অভিযুক্ত খেলোয়াড়দের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ তারা পেয়েছেন।

শারজিল যেভাবে এলবিডব্লিউ হন, তা দেখে মিয়াঁদাদও নিশ্চিত, অবশ্যই খারাপ কোনো উদ্দেশ্য ছিল, ‘টেকনিক্যাল বিষয়ে আমি কীইবা বলতে পারি। তবে আউট হতে দেখেই আমি বুঝে গেছি, অসৎ উদ্দেশ্য আছে। কোনো ব্যাটসম্যান এভাবে আউট হতে পারে না।’

পাকিস্তানের সাবেক টেস্ট অধিনায়ক আমির সোহেল এবং টেস্ট ওপেনার শোয়েব মোহাম্মদের অভিযোগের তীরটাও পিসিবির দিকে। তাদের মতে দুর্নীতিগ্রস্ত আমিরকে দলে ফিরিয়ে পিসিবি দুর্বলতার পরিচয় দিয়েছে।

‘সিদ্ধান্তটা ছিল বাজে। আপনি কোনোভাবেই দুর্নীতিতে জড়িয়ে পড়া একজন ক্রিকেটারের ইচ্ছাপূরণ করতে পারেন না,’ বলেছেন আমির সোহেল।
শোয়েব মোহাম্মদ বলেছেন, নতুন এই কেলেংকারি পিএসএলের বিশ্বাসযোগ্যতাকেই প্রশ্নের মুখে ফেলেছে। পাকিস্তানের আরেক সাবেক অধিনায়ক বর্তমানে পিএসএলের সঙ্গে যুক্ত রমিজ রাজাও তাই মনে করেন।

নতুন এ ঘটনায় হতবাক রমিজ রাজা জিও টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘এই ঘটনায় লোকজন পিএসএলের বিশ্বাসযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলবে।’ ওয়েবসাইট।

পূর্ববর্তী নিবন্ধআবারও হাজার কোটি টাকার ঘরে ডিএসই লেনদেন
পরবর্তী নিবন্ধপাকিস্তানে নিষিদ্ধ হলো ভ্যালেন্টাইন্স ডে