আবারও হাজার কোটি টাকার ঘরে ডিএসই লেনদেন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

৯ কার্যদিবস পরে আবারও হাজার কোটি টাকার উপরে আর্থিক লেনদেন হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। একইসঙ্গে টানা ৬ কার্যদিবসের উত্থানে বেড়েছে ২৩৬ পয়েন্ট। সোমবারের লেনদেনে এ উত্থান হয়েছে।

দেখা গেছে, টানা উত্থানে ২৩ জানুয়ারি ডিএসইর লেনদেন প্রায় ২ হাজার ২’শ কোটি টাকায় উন্নিত হয়। যা বিগত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমান হয়। কিন্তু এরপরেই ধারাবাহিকভাবে কমতে কমতে ৩১ জানুয়ারি লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমে আসে। যা ৩১ জানুয়ারিতে আরও কমে দাড়ায় ৫৭৬ কোটি টাকায়। তবে এখান থেকে আবার টানা বাড়তে শুরু করে। যার মাধ্যমে সোমবার হাজার কোটি টাকার লেনদেন স্পর্শ করেছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৯৩ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা ৩০ জানুয়ারির পরে ও ১০ম কার্যদিবসে গিয়ে এই হাজার কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৫৫৯ পয়েন্টে। যা চলতি সপ্তাহের রবিবার ৩৪ পয়েন্ট ও আগের সপ্তাহের বৃহস্পতিবার ২৯ পয়েন্ট, বুধবার ৯৬ পয়েন্ট, মঙ্গলবার ২৯ পয়েন্ট এবং সোমবার ৪০ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে টানা ৬ কার্যদিবসের উত্থানে ২৩৬ পয়েন্ট বেড়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে ১১৯টি বা ৩৬.১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৪টি বা ৫২.৮৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১০.৯৪ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এদিন কোম্পানির ৪৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এ্যাপোলো ইস্পাতের ৪২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- প্যাসিফিক ডেনিমস, ডরিন পাওয়ার জেনারেশন, আরএকে সিরামিকস, আরএসআরএম স্টিল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, কেয়া কসমেটিকস ও এসিআই ফরমুলেশনস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৪২১ পয়েন্টে। বাজারটিতে ৬৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৬৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির।

পূর্ববর্তী নিবন্ধমাধবপুরে ধর্ষণের পর হত্যা
পরবর্তী নিবন্ধআমিরকে দলে নেয়ায় বোর্ডকে দুষছেন সাবেকরা