আবার মা-বাবা হওয়ার আগে

পপুলার২৪নিউজ ডেস্ক:

7দ্বিতীয় সন্তান আসছে। মা-বাবা হিসেবে আপনারা যতটা খুশি, প্রথম সন্তান কি ততটাই খুশি? অনেক সময় আমরা বুঝতে পারি না তার মনের অবস্থা। কীভাবে নতুন ভাই বা বোনের সঙ্গে তার বোঝাপড়া করাবেন? বিষয়টা নিয়ে ভাবেন না অনেকে। অবহেলা করলে প্রথম সন্তানের মনে বিরূপ প্রভাব পড়তে পারে। তাই নতুন সন্তান জন্ম নেওয়ার আগে নিজেদের পাশাপাশি প্রথম সন্তানকেও মানসিকভাবে তৈরি করতে হবে। এ ক্ষেত্রে মনে রাখুন সহজ কিছু বিষয়।

সঠিক সময়ে তাকে জানান
নয় মাস একটা দীর্ঘ সময়। শুরুতেই সন্তানকে নতুন অতিথি আসার খবরটা না জানিয়ে ধীরে ধীরে গল্পের ছলে জানাতে পারেন। মায়ের শরীরের পরিবর্তনের সঙ্গে ওকে পরিচিত করান। গর্ভেও নতুন ভাই বা বোন যে ওর খেলার সঙ্গী হবে, ওর কথা শুনবে—এটা বোঝান। গল্পের সবকিছুতে ওকেই প্রাধান্য দিন। মায়ের পেটের কাছে ওকে কান পেতে কথা বলতে দিন।

পুরো প্রক্রিয়ায় যুক্ত করুন
যেদিন তাড়া থাকবে না, সেদিন ওকে সঙ্গে নিয়ে চেকআপে যেতে পারেন। সঙ্গে বড় একজনও থাকুক। নতুন কিছু কিনলে ওর জন্যও কিনুন। ওকে সঙ্গে নিয়ে নতুন সন্তানের জন্য জিনিস কিনলে ওর মতামত নিন।

প্রথম সন্তানকে পর্যাপ্ত সময় দিন
দ্বিতীয় সন্তানের জন্মের সময় যত ঘনিয়ে আসতে থাকবে, ততই প্রথম সন্তানকে বেশি সময় দিন। বাবার দায়িত্ব এখানে বেশি। প্রথম সন্তান যেন বঞ্চিত বোধ না করে। নিরাপত্তাহীনতা বোধ মনে তৈরি হতে দেওয়া যাবে না। রাতে আগের মতো একই বিছানায় ঘুমাতে না পারলে বাবা ও সন্তান একসঙ্গে ঘুমান।

কিছুটা অস্থিরতা, জেদ মেনে নিন
এত কিছুর পরও প্রথম সন্তানের মধ্যে কিছুটা হলেও অস্থিরতা দেখা দিতে পারে। অহেতুক জেদ করতে পারে। বকা না দিয়ে, রাগ না করে বুঝিয়ে বলুন। ওর মনের অবস্থাটাও বুঝতে হবে। পরিবারের অন্য সদস্যরাও যেন ওর প্রতি বেশি আন্তরিক হয়, সেটা সবাইকে বলতে হবে।

সূত্র: ফেমিনা

পূর্ববর্তী নিবন্ধসান্তা ক্লজ সেজে এসেছিল ইস্তাম্বুলের হামলাকারী
পরবর্তী নিবন্ধমুখে কালো দাগ, যা করলে চিরতরে মিশে যাবে