আদিবাসী চাকমা সম্প্রদায়ের বৈচিত্রময় নৃত্যাচার

রাজু আনোয়ার: সংস্কৃতি মানুষের জীবনকে গতিময় ও সচল করে। মানুষের মননশক্তি,চিন্তাশক্তি ও সৃজনশক্তির গুণেই রূপ লাভ করেছে মানব সংস্কৃতি।সেই আদিকাল থেকে মানুষ জীবন ও জীবনের প্রয়োজনে সংস্কৃতি নির্মাণ করেছে। মানুষের জীবনের নানাধিক (বাসস্থান,জীবিকা,চিত্তবিনোদন,আচার-আচরণ,পরিবেশ)সুন্দর করার যে প্রয়াস তার সামগ্রিক ফলই সংস্কৃতির ভেতর দিয়ে ফুটে ওঠে।

বাংলাদেশের আদিবাসী অধ্যুষিত অঞ্চল পাবর্ত্য চট্রগ্রাম। এখানে যুগ যুগ ধরে বসবাস করে আসছে বিভিন্ন উপজাতি ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা। প্রাগৈাতিহাসিক যুগের আদিম ভাবধারা বহন করে বেঁচে থাকা এইসব মানুষদের প্রত্যেকেই কোন না কোনো ধর্মে বিশ্বাস করে।

পাবর্ত্য চট্রগ্রামের আদিবাসী সংখ্যা যেমন অনেক তেমনি তাদের সংস্কৃতিও ভিন্ন ভিন্ন এবং বৈচিত্র্যপূর্ণ। আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা তাদের নিজস্ব ভাষা ব্যবহারের পাশাপাশি নিজেদের ভাববিনিময়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি গড়ে তুলেছে।আদিবাসী সংস্কৃতি আশলে এই ভূখন্ডের আদি সংস্কৃতি। পাবর্ত্য চট্রগ্রামের ভৌগোলিক ও প্রাকৃতিক রূপবৈচিত্র্য যেমন সবার দৃষ্টি আকর্ষণ করে তেমনি প্রকৃতির অকৃত্রিম দানে লালিত ১২ টি আদিবাসী সম্প্রদায়ের বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতিও মানুষের মনে আনন্দ দেয়।

বাংলাদেশে বসবাসকারী আদিবাসীরা নিজেদের ভৌগোলিক সীমা ও নিজস্ব সংস্কৃতির মধ্যে থাকতে পছন্দ করে। তাই তাদের আচার-আচরণ,সামাজিক রীতি-নীতি,নৃত্য-গীত ইত্যাদি সমতল ভূমির জনগোষ্ঠী থেকে ভিন্ন ।এখানকার আদিবাসীদের মধ্যে চাকমা সম্প্রদায়ের বৈচিত্র্যময় সংস্কৃতি সমৃদ্ধিতর।

চাকমা সমাজে প্রচলিত আছে চারণ কবিদের গাওয়া আখ্যান-পালা। বিভিন্ন পাড়া-মহল্লায়,গৃহস্থ বাড়ির উঠানে ,মেলায় ,পূজা-পার্বণে ঘুরে ঘুরে শ্রুতিপরম্পরায় চাকমা সমাজের বিভিন্ন কিংবদন্তিমূলক কাহিনীগুলো গীতাকারে পরিবেশন করা হয়। রাধামন-ধনপুদিপালা,চাদিগাঙ ছাড়াপালা,আঘরতারা ও বারোমাসী ইত্যাদি অলিখিত আখ্যাণ পালাগুলো এখনও চাকমা সমাজে খুব জনপ্রিয়।

চাকমা সমাজে প্রচলিত আছে অজস্র প্রবাদ, ছড়া বারোমাসী, রূপকথা,উপকথা,প্রেমসংগীত,ভাবসংগীত,লোককাহিনী,ইতিকথা,উপাখ্যান,ধাঁধা । তবে তাদের সংস্কৃতির মধ্যে অন্যতম নৃত্য। জীবনের তাগিদেই তাদের এ নৃত্য। নৃত্য আদিবাসী জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে।

চাকমাদের  নৃত্য ও গীত (গীদ) দেখলেই বোঝা যায়, তাদের নৃত্যও গীত উদ্ভবের পিছনে রয়েছে তাদের জীবনচর্চার ছায়া। প্রাকৃতিক বিপরর‌্যয়,দেবতা-অপদেবতার রোষ থেকে শস্যকে রক্ষা করা,শস্যের ফলন বৃদ্ধি,জমির উর্বরতা বৃদ্ধি ইত্যাদি।তাদের ধারণা পূজা পার্বনের মধ্যে এক ধরনের মহাজাগতিক শক্তি আছে। গাছ,ফুল,পাতা,অরণ্য,পাথর,পাহাড়,আকাশ,বাতাস,জল,আগুন,চন্দ্র,সূরর‌্য,গ্রহ,নক্ষত্র প্রভৃতির মধ্যে তারা অলৌকিক শক্তির অস্তিত্ব কল্পনা করে তাদের পূজা-অর্চনা-ভোগ দিয়ে সন্তুষ্ট রাখতো। এখান থেকেই প্রকৃতির দেবতার জন্ম,এখান থেকেই শুরু ধর্মাচার।

আদিবাসী চাকমা সমাজে এখনও এইসব ধর্মীয় আচার,দেবতা,অপদেবতার পূজা,বৃষ্টির আহবান,শস্য উৎপাদন,বান-জাদু-টোনা,বৈদ্য-ওঝা,রোগ-জরা,জন্ম-মৃত্যু,বিবাহ বা বিভিন্ন পালা পার্বণ পালন করে থাকে। চাকমা সম্প্রদায়ের বিভিন্ন নৃত্যাচারের মধ্যে রয়েছে- ধর্মাচার সম্পর্কিত নৃত্য, ঋতুভিত্তিক নৃত্য,পালা-পার্বণের নৃত্য,জীবিকাশ্রয়ী নৃত্য।

চাকমারা মূলত বৌদ্ধ ধর্মাবলম্বী। তাদের নৃত্য অনুষ্ঠিত হয় চট্রগ্রামস্থ রাউজান থানার অন্তগর্ত পাহাড়তলী গ্রামের মহামুনি মন্দিরে। চৈত্রমাসের শেষ দিন এবং পহেলা বৈশাখে এই অনুষ্ঠান হয়। মহামুনিতে প্রাচীন বৌদ্ধমূর্তিকে ঘিরেই ছেলেমেয়েরা এই নৃত্যে অংশ নেয়। বৌদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় উৎসব কঠিন চীবর দানোৎসবে চাকমা বৌদ্ধ নর-নারীরা ২৪ ঘন্টার মধ্যে কাপড় বুনে মাথায় করে শোভাযাত্রা করতে করতে নেচে-গেয়ে বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুকে দান করে আসেন। নৃত্যের মধ্যে দিয়ে তারা তাদের জীবনের সুখ সমৃদ্ধি শান্তি কামনা করে।

আদিবাসীদের নৃত্যে সন্তানকামনার পাশাপাশি ফসলবৃদ্ধি,বৃষ্টি আনয়ন তাদের প্রধান উদ্দেশ্য। বৃষ্টির দেবতাকে তুষ্ট করতেই ছেলে-মেয়েরা যৌথ নৃত্যে অংশ নেয়। বড়রা নৃত্যে অংশ না নিয়ে কলসিভর্তি পানি এনে তাদের উপর ছিটিয়ে দেয়। এই ছিটিয়ে দেওয়াকে প্রতীকী বৃষ্টি বলে ধরে নেওয়া হয়। এই যৌথ নৃত্যে বৃষ্টি হতেও পারে আবার নাও হতে পারে। কিন্তু তার জন্য যৌথ নৃত্য অনুষ্ঠান বৃথা কিংবা অর্থহীন এমনটি মনে করেন না আদিবাসীরা।

বিজু নাচ, ঝুমুর নাচ চাকমা সংস্কৃতির অংশ। চৈত্র মাসের শেষে ফুল বিজু ও মূল বিজুর দিনে অনুষ্ঠিত হয় বিজু নাচ। বৌদ্ধমন্দির বা ক্যাং এর বারান্দার চারপাশে যুবক-যুবতীরা এই নাচ পরিবেশন করে। ঝুমুর নাচ যেকোনো আমোদ-প্রমোদে,উৎসব-অনুষ্ঠানে,মেলায় অনুষ্ঠিত হয়। এই নাচের সময় মেয়েরা পায়ে ঝুনঝুনি পরে।

সারাবছর কৃষিকাজ নিয়ে ব্যস্ত সময় পার করে চাকমারা। মেয়েরাও কৃষিকাজে ছেলেদের সঙ্গে সমানতালে কাজ করে । জঙ্গল পরিষ্কার,বীজ লাগানো থেকে ধান কাটা, ধান ঝাড়া সবই করে সমবেতভাবে। চাকমারা পাহাড়ের ঢালু অংশে বন-জঙ্গল কেটে বা ঝোপঝাড় পুড়িয়ে এক ধরনের চাষ করে। এটিকে ‘জুম চাষ’ বলা হয়। তাদের এই ‘জুমনৃত্য’ অত্যন্ত জনপ্রিয় নাচ। সাধারনত পাঁজজনের বেশি শিল্পী এই জুম নৃত্যগীতিতে অংশ নেয়। নৃত্যের পুরোভাগে থাকে একজন পথপদর্শক । জুম পাহাড়ে যাওয়া আমন্ত্রন জানিয়ে তিনি নৃত্য শুরু করেন।

পাহাড়ের গায়ে ধীরে ধীরে উপর পর জুমক্ষেতে শস্য বপন করা, ফসল কাটা,ফসল মাড়াই এবং বাড়িতে নিয়ে আসা ইত্যাদি জুমচাষ ভিত্তিক চিত্রকল্প তারা নৃত্যের মাধ্যমে ফুটিয়ে তোলে।  জুমচাষের বিশেষ বিশেষ  মুহুর্ত তারা জুম নৃত্যাংশে ফুটিয়ে তোলে। তাদের জুমনৃত্যে ধান্য রোপনের উপযোগী জমি প্রস্তুত,ধান্য রোপন, ধান্যচ্ছেদন ইত্যাদি ভঙ্গিমা সুষ্পষ্টভাবে প্রকাশ পায়। ঝুমুর নাচে মেয়েরা অর্ধবৃত্তাকারে পরস্পরের কটিবেষ্টন করে একবার তিন পা সামনে আবার তিন পা পেছনে এসে নৃত্য পরিবেশন করে। এইসময় পুরুষেরা মাদল ও বাঁশি বাজায়।

 

আদিবাসীদের নৃত্যের উৎস সন্ধান করলে দেখা যায় তাদের অধিকাংশ নৃত্যই জুমচাষের সঙ্গে সম্পর্কিত । নিছক আনন্দের জন্য চাকমারা এক ধরনের নৃত্য পরিবেশন করে। যা বাঁশনৃত্য নামে পরিচিত। চারটি বাঁশ আড়াআড়িভাবে ধরে। চারজন বাঁশগুলোকে এমনভাবে সমতলভূমিতে প্রতিস্থাপন করে যেন একটা খোপ বা ফাঁদের মতো মনে হয়। নৃত্যশিল্পীরা খোপগুলোয় লাফ দিয়ে একবার ভেতরে প্রবেশ করে আবার লাফ দিয়ে বেরিয়ে আসে। বাঁশবাহক হাজার চেষ্টা করেও ওদের ফেলতে পারে না। এসময় বাঁশে বাঁশে ঘষনের ফলে এক ধরনের তালের সৃষ্টি হয়।

চাকমাদের আত্নসংরক্ষণের তাগিদেই এসব নৃত্যের সৃষ্টি। প্রাকৃতিক বিপরর‌্যয় থেকে আত্নরক্ষা,দেবতা-অপদেবতাকে তুষ্ট করা, জামির উর্বরতা বৃদ্ধি,অতি প্রাকৃত নানা অশুভ শক্তির কাছ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য বিভিন্ন রকমের অনুকরণ ও অনুসরণ চাকমাদের  নৃত্যধারায় সন্ধান মেলে।

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধওয়ালটন টিভি কিনে নতুন গাড়ি পেলেন ঢাকার নারী উদ্যোক্তা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকীর মূল সঙ্গীতের জন্য গানের কথা আহ্বান