আইন শৃংখলা ও শিক্ষা কার্যক্রম নিয়ে শংকা ॥ কোটালীপাড়া কলেজ ছাত্র সংসদ নির্বাচন স্থগিত

হায়দার হোসেন, গোপালগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

গোপালগঞ্জের কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের ছাত্র সংসদের নির্বাচন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে। ছাত্রলীগ একক প্যানেল দিতে ব্যর্থ হওয়ায় ও সংঘর্ষের আশংকায় এ নির্বাচন বন্ধ করা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্র নেতা জানিয়েছেন।
কলেজের সার্বিক পরিস্থিতি বিবেচনায় কলেজের অধ্যক্ষ সর্বানন্দ বালা নিজ ক্ষমতা বলে মঙ্গলবার দুপুর ১ টায় একটি বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে। ওই বিজ্ঞপ্তিতে তিনি বর্তমান ছাত্র সংসদ বিলুপ্ত ঘোষণা করেন। বিজ্ঞপ্তি জারির পর কলেজ কর্তৃপক্ষ ছাত্র সংসদ কার্যালয়ের মূল দরজায় তালা ঝুরিয়ে দিয়ে সিলগালা করে দিয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের ওই নেতা জানান, শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রদল বা অন্য কোন ছাত্র সংগঠন অংশ নেয় না। ছাত্রলীগের প্যানেলই এ নির্বাচনে বেশ কয়েক বছর ধরে জয়লাভ করে আসছে। সম্প্রতি এ কলেজের ছাত্র সংসদ নির্বাচনের তফসীল ঘোষনা করা হয়। আজ মঙ্গলবার ৩০ মে ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামী ৭ জুন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। বরবারই কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ ওই কলেজ নির্বাচনে ছাত্রলীগের একক প্যানেল নির্ধারণ করে দেন। আসন্ন নির্বাচনেও ছাত্রলীগের একক প্যানেল ঠিক করতে নেতৃবৃন্দ মঙ্গলবার দুপুরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বৈঠকে বসেন। সেখানে তারা ছাত্রলীগের একক প্যানেল ঠিক করতে ব্যর্থ হন। প্যনেল নির্ধারণ নিয়ে উত্তেজনার এক পর্যায়ে আওয়ামীলীগ নেতা কামাল হোসেন পিঞ্জুরী ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বর পনির হাওলাদারকে শারীরিক ভাবে লাঞ্ছিত করেন। পরে আওয়ামীলীগ নেতৃবৃন্দ শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের অধ্যক্ষকে নির্বাচন বন্ধ করার অনুরোধ করলে তিনি অনির্দিষ্ট কলের জন্য নির্বাচন স্থগিত করেন।
কোটালীপাড়ার পিঞ্জুরী ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার পনির হাওলাদার বলেন, ছাত্রলীগের একক প্যানেল নিয়ে নেতাদের মধ্যে আওয়ামী লীগ অফিসে বাকবিতন্ডা চলছিলো। এক পর্যায়ে আমি প্রতিবাদ করলে সাবেক পৌর মেয়র কামাল হোসেন ও তার লোকজন আমাকে শারিরীকভাবে লাঞ্ছিত করে। তারা একক প্যানেল দিতে ব্যর্থ হয়েছে। এছাড়া নির্বাচন নিয়ে সহিংস ঘটনা ঘটতে পারে। এ আশংকায় তারা কলেজ ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করে দিয়েছে বলে তিনি জানান।
সাবেক পৌর মেয়র ও আওয়ামীলীগ নেতা কামাল হোসেন ওই ইউপি মেম্বরকে লাঞ্ছিত করার কথা অস্বীকার করে বলেন, ছাত্রলীগের একক প্যানেল ঠিক করা নিয়ে আমাদের মধ্যে কথাকাটাকাটি চলছিলো। এর মধ্যে ওই ইউপি মেম্বর বেয়াদবি করে। তাই তাকে সবাই গালমন্দ করেছে। এর সাথে কলেজ নির্বাচন বা ছাত্রলীগের প্যানেল ঠিক করার কোন সম্পর্ক নেই।
কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান মুন বলেন, কলেজ সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেল উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দই ঠিক করে দেন। আজকে আওয়ামী লীগ অফিসের সভায় এ সংক্রান্ত কোন আলোচনা হয়নি। রমজান মাসে নির্বাচন না করার জন্য নেতৃবৃন্দ কলেজের অধ্যক্ষকে অনুরোধ করেন। অধ্যক্ষ নির্বাচন বন্ধ করে দেন।
শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের ছাত্র সংসদ নির্বাচনের নির্বাচন কমিশনার ড. মোঃ এনায়েত বারী বলেন, শুধু রমজান নয়, আইন শৃংখলা পরিস্থিতির অবনতি ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হতে পারে এ আশংকায় কলেজের অধ্যক্ষ নিজ ক্ষমতা বলে নির্বাচন স্থগিত করেছে। সাথে সাথে বর্তমান ছাত্র সংসদকে বিলুপ্ত ঘোষনা করা হয়েছে। আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতেই কলেজ ছাত্র সংসদ সিলগালা করা হয়েছে। এ ব্যাপারে শিক্ষক পরিষদ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধবশেমুরবিপ্রবি ছাত্রের অকাল মৃত্যু, উপাচার্যের শোক