অক্টোবরের মধ্যে আরও চারটি রাষ্ট্রীয় ব্যাংক পুঁজিবাজারে আসছে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দরকার। তাই আগামী অক্টোবরের মধ্যে আরও চারটি রাষ্ট্রীয় ব্যাংক পুঁজিবাজারে আসছে।

আজ রোববার অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানিয়েছেন।

ব্যাংক চারটি হচ্ছে- জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

অর্থমন্ত্রী বলেন, আমরা যেকোনো মূল্যে পুঁজিবাজার শক্তিশালী করতে চাই। তাই বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক ২৫ শতাংশ শেয়ার ছাড়বে। তবে এর মধ্যে সোনালী ব্যাংকের একটু সময় লাগবে। একই সঙ্গে বাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংকের আরও ১৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে। এর মধ্য দিয়ে বাজারে ব্যাংকটির শেয়ারের পরিমাণ ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশে উন্নীত হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, আলোচিত চার ব্যাংককে আগামী সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে শেয়ার ছাড়ার উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদের মধ্যে প্রথমেই শেয়ার ছাড়বে বিডিবিএল। বাকী তিন ব্যাংক পর্যায়ক্রমে বাজারে আসবে।

ব্যাংকগুলো সরাসরি তালিকাভুক্তি পদ্ধতির আওতায় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়ে শেয়ার ছাড়বে।

বৈঠকে অর্থমন্ত্রীর সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, অর্থসচিব আবদুর রউফ তালুকদার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ও ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত পুঁজিবাজার উন্নয়ন সংক্রান্ত একটি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরানো ও ভাল শেয়ারের সরবরাহ বাড়াতে ৬টি নির্দেশনা দেন।

এর প্রেক্ষিতে গত সপ্তাহে অর্থমন্ত্রী জ্বালানি ও বিদ্যুৎ খাতের রাষ্টায়ত্ত ৫ টি কোম্পানির শেয়ার ছাড়ার ঘোষণা দেন। এর পরেই তিনি রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসার উদ্যোগের কথা জানান। এরই ধারাবাহিকতায় রোববার সচিবালয়ে আলোচিত বৈঠক অনুষ্ঠিত হয়।

পূর্ববর্তী নিবন্ধআমি যখন দায়িত্ব নেব তখন ডেঙ্গুর প্রকোপ শুরু হবে : তাপস
পরবর্তী নিবন্ধমানবিক সেবা দিয়ে বিভিন্ন দেশে হৃদয় জয় করেছে সেনাবাহিনী