ষোড়শ সংশোধনীর রায়ে ভবিষ্যতে দৃষ্টান্ত হয়ে দাঁড়াবে চিন্তিত আ.লীগ

পপুলার২৪নিউজ ডেস্ক :

ষোড়শ সংশোধনীর রায়সহ বিচার বিভাগের সঙ্গে চলমান সংকটে হারতে চায় না আওয়ামী লীগ। দলটি মনে করছে, ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণগুলো ভবিষ্যতে দৃষ্টান্ত হয়ে দাঁড়াবে। এতে আওয়ামী লীগের রাজনীতি ও বর্তমান সরকারের ভূমিকা ইতিহাসে প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র জানায়, রায় বদলাবে না—এমন ১ শতাংশ আশঙ্কা থাকলেও ষোড়শ সংশোধনীর রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন না করার অবস্থান আওয়ামী লীগের। কারণ পুনর্বিবেচনার আবেদন একবার বাতিল হয়ে গেলে আর সুযোগ থাকছে না। এ জন্য পুনর্বিবেচনার আবেদন করার ক্ষেত্রে সময়ক্ষেপণ করা হচ্ছে। এর মধ্যে আওয়ামী লীগের মন্ত্রী, সাংসদ ও নেতারা মাঠে চাপ প্রয়োগ করছেন।

আওয়ামী লীগের একজন আইনজীবী নেতা নাম প্রকাশ না করার শর্তে  বলেন, এই রায়ের পর্যবেক্ষণ নিয়ে আওয়ামী লীগ অনমনীয়। শোকের মাসে সাধারণত অন্য রাজনৈতিক বিষয় এড়িয়ে চলে আওয়ামী লীগ, কিন্তু এবার ষোড়শ সংশোধনীর রায় প্রকাশের পর আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক বৈঠকে দলের নীতিনির্ধারকদের আলোচনায় ঘুরেফিরে এটাই এসেছে। নীতিনির্ধারণী পর্যায় থেকে রায় খুঁটিয়ে খুঁটিয়ে পড়ে এর দুর্বল দিক খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে। দলের আইনজীবীদের একটি অংশ সম্ভাব্য সব বিকল্প বের করার চেষ্টা করছে। আসলে এই ইস্যুতে হারা যাবে না—এমনই মনোভাব।

ষোড়শ সংশোধনীর রায়সহ বিভিন্ন বিষয়ে উচ্চ আদালতের সঙ্গে চলা টানাপোড়েন নিরসনে সংবিধানে থাকা সম্ভাব্য সব বিকল্প নিয়ে ভাবছে সরকার। তবে এখনই কঠোর কোনো অবস্থান নেওয়ার মতো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। বরং আলাপ-আলোচনার মাধ্যমেও সংকট সমাধানের তৎপরতা চালানো হচ্ছে।

সেই ধারাবাহিকতায় গত বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ বৈঠক হয়। সেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক ও সরকারের শীর্ষ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন। স্মরণকালের রাজনৈতিক ইতিহাসে এমন বৈঠক দেখা যায়নি। এটা বিরল ঘটনা। তবে গতকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ওই বৈঠককে নজিরবিহীন বলে মন্তব্য করেন।

উচ্চপর্যায়ের এই বৈঠকে ষোড়শ সংশোধনীর রায়সহ উচ্চ আদালত-সংক্রান্ত অন্য বিষয়গুলো আলোচনার বিষয়বস্তু ছিল বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে। সূত্র আরও জানায়, সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়, অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি, আইনসচিবের চুক্তিভিত্তিক নিয়োগের বৈধতা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা রহিত—এই চারটি বিষয় সরকারের এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে উচ্চ আদালতের সঙ্গে ও সরকারের মধ্যে টানাপোড়েন অনেকটাই প্রকাশ্য হয়ে পড়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বৈঠকে এসব বিষয় আলোচনায় এসেছে।

বুধবার রাতের বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ষোড়শ সংশোধনীর রায়ের বিষয়েও আলোচনা হয়েছে। এখনো আলোচনা শেষ হয়নি। বৈঠকে বন্যা পরিস্থিতি এবং ১৫ আগস্ট বঙ্গবন্ধু ভবনে জঙ্গি হামলার চক্রান্ত নিয়েও আলোচনা হয় বলে তিনি জানান। গত শনিবার প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করেও ওবায়দুল কাদের বলেছিলেন, আলোচনা শেষ হয়নি। আরও আলোচনা হবে। কিন্তু কী কী বিষয় নিয়ে আলোচনা চলছে, তা খোলাসা করেননি তিনি।

আওয়ামী লীগের একজন নীতিনির্ধারক নাম প্রকাশ না করার শর্তে  বলেন, ‘প্রধান বিচারপতির সঙ্গে সম্পর্কটা তিক্ততার পর্যায়ে চলে গেছে। দল ও সরকার শক্ত ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। তবে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা গেলে সেটাই উত্তম। সেই চেষ্টা চলছে।’

বুধবার রাষ্ট্র ও সরকারের শীর্ষ নেতৃত্বের বৈঠকের পর নানা সম্ভাবনা নিয়ে আলোচনা হচ্ছে। সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র জানায়, রাষ্ট্রপতির সাংবিধানিক ক্ষমতা প্রয়োগসহ নানা বিকল্প আলোচনায় আছে। শক্ত কোনো সিদ্ধান্তে গেলে এর কী প্রতিক্রিয়া হতে পারে, সেটাও ভাবা হচ্ছে। ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণের মাধ্যমে প্রধান বিচারপতি শপথ ভঙ্গ করেছেন কি না—এমন আলোচনাও আসছে। এ ক্ষেত্রে সাংবিধানিক কী ব্যবস্থা আছে, তারও চুলচেরা বিশ্লেষণ চলছে।

আওয়ামী লীগের দায়িত্বশীল একটি সূত্র জানায়, ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ নিয়ে আওয়ামী লীগ কী পরিমাণ সংক্ষুব্ধ এবং এর পরিণতিতে কী ঘটতে পারে, প্রধান বিচারপতির সঙ্গে আলোচনায় ওবায়দুল কাদের তা তুলে ধরেছেন। যেসব বিষয় নিয়ে সরকারের সঙ্গে উচ্চ আদালতের টানাপোড়েন আছে, সেগুলোও এসেছে।

ষোড়শ সংশোধনীর রায় পরিবর্তন করতে সরকার প্রধান বিচারপতির ওপর চাপ প্রয়োগ করছে বলে গতকাল অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিকেলে সচিবালয়ে শোক দিবসের এক আলোচনা সভায় এর জবাব দিতে গিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘কে কাকে চাপ দিয়ে কী করছে—এই গুজব কোথা থেকে আসছে? ওই পদের কাউকে চাপ দিয়ে কিছু করানো যাবে? এই কথা বলে তো তাঁদের ছোট করা হচ্ছে।’

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ  বলেন, যা কিছু হবে, সংবিধান অনুযায়ী হবে। প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর কোনো ইচ্ছা, তৎপরতা নেই। ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আওয়ামী লীগের অসন্তোষ আছে, তা দলের সাধারণ সম্পাদক প্রধান বিচারপতিকে জানিয়েছেন। এটাই গণতন্ত্র। আওয়ামী লীগ তো আর ষড়যন্ত্র করবে না। কোনো সমস্যা থাকলে তার সমাধান আসতে পারে আলোচনার মাধ্যমেই।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের বৈঠক সম্পর্কে তিনি বলেন, প্রধানমন্ত্রী বন্যার পরিস্থিতি অবহিত করেছেন রাষ্ট্রপতিকে। আর ষোড়শ সংশোধনীর রায় নিয়ে রাষ্ট্রপতির প্রশ্নের উত্তর দিয়েছেন আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল।

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি, নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা-সংক্রান্ত রায় এবং আইনসচিবের চুক্তিভিত্তিক নিয়োগের বৈধতা-সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে জাফর উল্লাহ বলেন, এগুলো বিচারাধীন বিষয়। আইনি ব্যাপার জড়িত। এর মধ্যে কোনো রাজনীতি নেই। এদিকে গতকাল বৃহস্পতিবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। এরপর দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠক হয়। এসব বৈঠকে সাম্প্রতিক এসব বিষয় আলোচনায় এসেছে বলে দলীয় সূত্র জানায়।-প্রথম আলো

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ‘সিএল রিপোর্টিং প্রভিশনিং অ্যান্ড সিএমএসএমই ডাটাবেস রিপোর্টিং’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন
পরবর্তী নিবন্ধট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত