‘ভাসানচর’ রক্ষার দাবিতে সন্দ্বীপবাসী

পপুলার২৪নিউজ ডেস্ক :

‘মানবতার মা শেখ হাসিনা, ভাসানচর (ঠ্যাংগার চর) হাতিয়ার না’ “প্রয়োজনে রক্ত দেব, ভূমির অধিকার ছাড়বোনা” ‘ঠ্যাংগার চরের ঠিকানা দাদা-পিজার ঠিকানা’ ‘বাপদাদার ভিটে চর সন্দ্বীপবাসী রক্ষা কর’ বাস্তবায়ন হোক বিএস জরিপের, ঠ্যাংগারচর (ভাসানচর) সন্দ্বীপের’ রক্ত দেবো, ‘তবুও মাটি দেবো না’ দাদার ভিটা চর সন্দ্বীপবাসী রক্ষা কর’, ‘রক্ত দেব, মাটি দেব না’ এমন বিভিন্ন ধরণের স্লোগান সম্বলিত পোস্টার, ফেস্টুন, ব্যানার ইত্যাদি লেখা সন্দ্বীপের স্কুল, মাদ্রাসা, কলেজের শিক্ষার্থীরা, কৃষক, রাজনৈতিক নেতা, স্থানীয় জনপ্রতিনিধিসহ সর্বস্তরের সাধারণ মানুষ এ চর রক্ষায় বৃহত্তর মানববন্ধন কর্মসূচী পালন করে ‘জেগে ওঠা চর রক্ষা পরিষদ, সন্দ্বীপের উদ্যোগে।

বৃহস্পতিবার সন্দ্বীপের সারিকাইত ইউনিয়নের উপকূলীয় বেঁড়িবাঁধ এলাকায় হাজার হাজার মানুষের এ মানববন্ধনে অংশগ্রহণ করেছেন বয়োবৃদ্ধরাও।

তবে ধীরে ধীরে ভাসানচর রক্ষায় বৃহত্তর আন্দোলনে যাচ্ছে এ দ্বীপবাসীরা। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশের বৃহত্তম মানববন্ধনের পর এবারও উপকূলীয় বেঁড়িবাধ এলাকায় বিশাল সমাবেশ, মানববন্ধন হয়েছে। এতে সন্দ্বীপের সর্বস্তরের জনগণ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন বলে জানান সন্দ্বীপ জেগে উঠা ভূমি রক্ষা পরিষদের আহবায়ক আহ্বায়ক ও মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মিজানুর রহমান।
তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঠ্যাঙ্গারচর (ভাসানচর) সন্দ্বীপের পাশ্ববর্তী একটি জেগে ওঠা চর হলেও নোয়াখালীর দাবি করা হচ্ছে। বনবিভাগ-সহ সরকারি একাধিক সংস্থার জরিপে সন্দ্বীপের মাত্র কয়েক কিলোমিটারের মধ্যে জেগে ওঠা চরটি সন্দ্বীপের আদি ইউনিয়ন ন্যায়ামস্তীর অংশ। কিন্তু নানান কারণে সন্দ্বীপবাসীর দাবি না মেনে অন্য জেলার আওতাভুক্ত করা হচ্ছে। সন্দ্বীপের আপামর জনগণ অন্যায় এই দাবি কোন ভাবে মেনে নিচ্ছে না। তিনি বলেন, স›দ্বীপবাসির হ্নদয়ের রক্তকরণ চলছে। এ ভাসানচর রক্ষার জন্য রক্ত দিবো, কিন্তু চর দিবো না’ এতে কোন যড়যন্ত্রও আমাদের প্রতিহত করতে পারবে না। তবে দেশের প্রধানমন্ত্রী ও শান্তির দূত শেখ হাসিনার প্রতি সন্দ্বীপবাসীর চরের বিষয়ে জরুরী হস্তক্ষেপ কামনা করছি।
বয়োবৃদ্ধা লিয়াকত আলী কান্নাজড়িত কণ্ঠে বলেন, দীর্ঘ বছরের আগে বাপ-দাদারা উক্ত চরে বসবাস করতেন। সেই চরটি আজ অন্যায়ভাবে আমাদের কাজ থেকে ছিনিয়ে নেয়া হচ্ছে। কোথায় যাবো আমরা। আমাদের প্রাণের দাবি এ চরকে রক্ষা করবোই।
সারিকাইত ইউনিয়নের চেয়ারম্যান ও ভূমি রক্ষ পরিষদের সদস্য সচিব ফকরুল ইসলাম পনির বলেন, সন্দ্বীপের নিকটবর্তী একটি চর দীর্ঘদিন ধরে সন্দ্বীপের আওতাভুক্ত থাকার পরও হঠাৎ করেই হাতিয়া দ্বীপের অধীনে নিয়ে যাওয়ার চক্রান্ত চলছে। সন্দ্বীপের মানুষ অন্যায্য একটি দাবি মেনে নেবে না। প্রয়োজনে ভাসানচরের মালিকানার দাবিতে সন্দ্বীপবাসী বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে জানান।
চেয়ারম্যান আবদুল আজিজ বলেন, সকল দলমত নির্বিশেষে এ দাবিতে সন্দ্বীপবাসী ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করছি। এটি শুধু সন্দ্বীপবাসীর দাবি নয়, এটি চট্টগ্রামবাসীরও দাবি।
স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ সূত্রে সরেজমিনে জানা যায়, বাংলাদেশের মূলভুখন্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রাচীন জনপদ সন্দ্বীপের মোট মৌজা ছিল ৬০টি। কিন্তু মেঘনার ভাঙ্গনে বর্তমানে ৩৮টি মৌজা অবশিষ্ট রয়েছে। সন্দ্বীপের ১৯টি ইউনিয়নের মধ্যে ন্যায়ামস্তি, ইজ্জতপুর, কাটগড়, বাটাজোড়া সহ ৪টি ইউনিয়ন সম্পূর্ণ নদী গর্ভে বিলীন হয়ে যায়। এছাড়া সারিকাইত, মাইটভাঙ্গা, মুছাপুর, আজিমপুর, রহমতপুর, হরিশপুর, কালাপানিয়া ইউনিয়নের আংশিক অংশ নদীগর্ভে বিলীন হয়ে যায়। এক সময় সন্দ্বীপের সবচেয়ে বড় ও প্রাচীণ মৌজা ন্যায়ামস্তি ১৯৫৩ সাল থেকে নদী ভাঙ্গনের শিকার কবলে পড়তে থাকে। সর্বশেষ ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে মৌজাটি সম্পূর্ণরূপে বিলীন হয়ে যায়। আরো জানা যায়, ন্যায়ামস্তী ইউনিয়নের চারটি মৌজার মধ্যে সুলতানপুর, কমুলপুর, শরীফপুর ও পাঁচবাড়িয়া’র উলে­খযোগ্য অংশ গত এক দশক ধরে সন্দ্বীপের দক্ষিণ-পশ্চিম অংশে জেগে ওঠে। স্থানীয়রা এই চরকে ন্যায়ামস্তি চর, ঠেঙ্গার চর অথবা ভাষানচর নামে ডাকতে থাকে দীর্ঘদিন ধরে। ঠেঙ্গার চর বা ভাসান চরটি সন্দ্বীপের অতি নিকটতম হওয়ার পাশাপাশি ভূমি জরিপ, নদী জরিপ, নক্শা ও খতিয়ান অনুযায়ী সন্দ্বীপের বিলীন হওয়া ইউনিয়ন ন্যায়ামস্তি (চর ন্যায়ামস্তি) হিসেবে সন্দ্বীপের মানুষ দাবী করে আসছে।
উপকূলীয় বন বিভাগের তথ্য সূত্রে জানা গেছে, বর্তমান ভাসানচর সন্দ্বীপের সাবেক ন্যায়মস্তির অংশ হিসেবে সন্দ্বীপ রেঞ্জের আওতায় বনায়ন করা হয়। ২০১৪ সালের ৬ জুন ন্যায়ামস্তি সন্দ্বীপ মৌজায় জেগে উঠা চর ভূমির সাত হাজার (৭,০০০) একর জমি বনায়নের জন্য উপকূলীয় বন বিভাগের পক্ষে ৪ ও ৬ ধারার গেজেট প্রকাশ করা হয়। ওই গেজেট প্রকাশের তিন মাসের মধ্যে উক্ত জমির সীমানা বা স্বত্ত্ব ঘোষণার ব্যাপারে কোন পক্ষ হতে কোন দাবী দাখিল করেনি। রেঞ্জ কর্মকর্তারা সন্দ্বীপের বিগত ১০ বছর ধরে ন্যায়ামস্তি চরে (ভাসানচর) বৃক্ষরোপন করে আসছে। সর্বশেষ ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বিভিন্ন দফায় এক হাজার ৫০ একর জমিতে ম্যানগ্রোভ বনায়ন করা হয়।
এছাড়া বিশাল এ মানববন্ধনে সংহতি প্রকাশ করেন কাজী আফাজ উদ্দিন হাই স্কুল, খেলাঘর, আবেদা ফয়েজ বালিকা উচ্চ বিদ্যালয়, মাইটভাঙ্গা বহুমুখী উচ্চ বিদ্যালয়, মুছাপুর বদিউজ্জামান উচ্চ বিদ্যালয়, লায়ন ফজলুল কাদের ফাউন্ডেশন, চৌকাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সন্দ্বীপ আবাহনী ক্রীড়াচক্র, সরকারী ওমেদা প্রাথমিক বিদ্যালয়, স›দ্বীপ কারামতিয়া সিনিয়র মাদ্রাসা, সারিকাইত উলুম মাদ্রাসা, সাউথ সন্দ্বীপ হাই স্কুল, দক্ষিণ সন্দ্বীপ নারী প্রগতি সংঘ, মাইটভাঙ্গা ইলেভেন স্টার ক্লাব, সারিকাইত মমতাজ উলুম মাদ্রাসা, সাউথ সন্দ্বীপ ডিগ্রি কলেজ, সোনালী সন্দ্বীপ একতা সংঘ, ইচ্ছেশক্তি ক্লাব, ফয়েজুলুম মাদ্রাসা, সন্দ্বীপ ইসলাহুল মুসলেমিন ফাউন্ডেশন।
সমাবেশে বক্তব্য রাখেন ভূমি রক্ষা পরিষদের আহবায়ক আহ্বায়ক ও মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মিজানুর রহমান, সারিকাইত ইউনিয়নের চেয়ারম্যান ও ভূমি রক্ষ পরিষদের সদস্য সচিব ফকরুল ইসলাম পনির, মগধরা ইউনিয়নের চেয়ারম্যান এস এম আনোয়ার, আজিমপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল আজিজ, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক আবুল হোসেন, সহ-সভাপতি কাজী ফসিউল আলম, ধর্ম বিষয়ক সম্পাদক রেজাউল করিম বাবুল, যুবলীগের সভাপতি ছিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, বণিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আনোয়ার হিরণ, খেলাঘর সভাপতি অনিক কর পাপ্পু, আবাহনী ক্রীড়াচক্রের সফিকুল আজম, ইউপি সদস্য কাজী ফোরকান উদ্দিন, গোলাম কিবরিয়া, উপজেলা কৃষি লীগের সাধারণ সম্পাদক আবু নাছের। অধ্যক্ষ মাওলানা নাছির আহমেদ, প্রফেসর সফিকুল মাওলা, মাওলানা বোরহান উদ্দিন, মাওলানা ইয়াছিন, মাওলানা সামসুদ্দিন, মাস্টার দুলাল মজুমদার, মাস্টার রতন মিত্র, মাস্টার বিকাশ সাহা।

পূর্ববর্তী নিবন্ধদুর্যোগ ঝুঁকি হ্রাসে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছি : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ১৪ অক্টোবর থেকে ঢাকায় ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু