অপরাধীদের ধরতে বাহারি পোস্টকার্ড

পপুলার২৪নিউজ ডেস্ক:
‘মোস্ট ওয়ান্টেড’ বা গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ২১ জন অপরাধীকে ধরতে হবে। তাই ইউরোপীয় পুলিশ বাহিনী ইউরোপোল একটি অভিনব কৌশল নিয়েছে। তারা ‘লোভনীয়’ নানা ঘোষণা দিয়ে এসব অপরাধীর নামে পোস্টকার্ড বানিয়েছে।

বেলজিয়ামের পুলিশ এ রকম একটি পোস্টকার্ডে লিখেছে, ‘প্রিয় আর্তুর, বেলজিয়ান ভাজা খাবারের জুড়ি নেই। আর আমরা জানি এগুলো তোমার খুব পছন্দের। ফিরে এসো এবং প্রাণ ভরে খাও। তোমাকে চমকে দেওয়ার মতো কিছু খাবার জমিয়ে রেখেছি।’

ওই পোস্টকার্ডের অলংকরণে একটা কার্টুন আর রকমারি খাদ্য-পানীয়র সমারোহ দেখা যায়। আর্তুর নাওরকি এখন ফেরার। মাদক পাচারের দায়ে তাঁকে ব্রাসেলসের একটি আদালত ২০১৪ সালে দোষী সাব্যস্ত করেন।

ইউরোপোল গত শুক্রবার তাদের এই গ্রীষ্মকালীন পোস্টকার্ড অভিযান শুরু করেছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গিয়ে এসব পোস্টকার্ডে ক্লিক করে অপরাধীদের ছবি ও অন্যান্য তথ্যের সূত্র বা লিংক পাওয়া যাচ্ছে।

ফরাসি পুলিশ আইফেল টাওয়ার এবং খাদ্য-পানীয়র ছবিসংবলিত একটি পোস্টকার্ডে লিখেছে, ‘প্রিয় ফারুক, তুমি নিশ্চয়ই জানো ফ্রান্সে জীবনযাপনই সবার সেরা। আশা করি, শিগগির ফিরে আসবে। আমরা তোমাকে খুব মিস করি।’

ব্যাংক ডাকাতির দায়ে ২০ বছরের সাজাপ্রাপ্ত ফারুকও ফেরার। সম্ভবত তিনি ফ্রান্স, বেলজিয়াম বা নেদারল্যান্ডসের কোথাও ঘাপটি মেরে আছেন।

ইউরোপোল আশা করছে, এই মজার প্রচার চালিয়ে কুখ্যাত অপরাধীদের ধরার কাজে জনসাধারণকে যুক্ত করা যাবে। কারণ, গ্রীষ্মের ছুটি কাটাতে ওই অপরাধীরাও জনসমক্ষে কোথাও বেরোতে পারে। কাজেই তাদের চেহারা-ছবি চেনা থাকলে লোকে নিশ্চয়ই ধরিয়ে দেবে।

পূর্ববর্তী নিবন্ধযার যত বেশি বন্ধু, সে তত বেশি রোগ মুক্ত!
পরবর্তী নিবন্ধবাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার দল ঘোষণা