৩৫০ শিক্ষার্থীর দুর্নীতি না করার শপথ

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

শিক্ষা ও কর্মজীবনসহ জীবনের কোনও পর্যায়েই দুর্নীতি না করার শপথ নিয়েছে সাভারের ব্যাংক কলোনি এলাকার অ্যাসেড স্কুলের ৩৫০ শিক্ষার্থী। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভারের ইয়েস ফ্রেন্ডস গ্রুপের আয়োজনে এবং বিদ্যালয়টির সার্বিক সহযোগিতায় আজ মঙ্গলবার সকালে স্কুলটির ক্যাম্পাসে এ শপথপাঠ অনুষ্ঠিত হয়। এ সময় স্কুলটির নবম ও দশম শ্রেণির অন্তত ৩৫০ শিক্ষার্থী দুর্নীতিবিরোধী শপথ পাঠ করে।

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শপথপাঠ অনুষ্ঠান শুরু হয়। এর আগে স্কুলটির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো. নূরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন সনাক সাভারের সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়, সনাক সহসভাপতি প্রকৌশলী মো. আবদুল খালেক, সনাক সদস্য অধ্যাপক শ্রাবন্তী ঘোষ এবং স্কুলটির উপাধ্যক্ষ আইনুন নাহার।

দুর্নীতিবিরোধী এ শপথপর্বটি পরিচালনা করেন সনাক সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়। প্রত্যেক শিক্ষার্থী ও উপস্থিত শিক্ষক-কর্মচারী, সনাক সদস্য এবং ইয়েস  গ্রুপের সদস্যরা নিজ নিজ ডান হাত বুকের বাম পাশ স্পর্শ করে দুর্নীতিবিরোধী এ শপথবাক্য পাঠ করেন। তিনি (দীপক কুমার রায়) দুর্নীতিবিরোধী আন্দোলনে সম্পৃক্ত হওয়ার জন্য সব শিক্ষার্থীকে উৎসাহিত করে বলেন, “আজকের শিক্ষার্থীরা আগামী দিনের বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেবে। তাই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এখন থেকেই প্রত্যেক শিক্ষার্থীকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। নিজের ভেতরে নৈতিকতা চর্চা করে মূল্যবোধ জাগিয়ে তুলতে হবে এবং আগামীর বাংলাদেশ হবে দুর্নীতিমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ। ” এরপর তিনি শপথপর্বটি পরিচালনা করেন।

সভাপতির বক্তব্যে স্কুলটির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নূরুজ্জামান তালুকদারের বলেন, “আমরা বিশ্বাস করি একদিন বাংলাদেশের সকল খাতে দুর্নীতি নির্মূল হয়ে সোনার বাংলাদেশ গড়ে উঠবে। আর সে জন্য দরকার নৈতিক মূল্যবোধ ও সচেতনতা। ” তিনি সাভারের বিভিন্ন খাতে দুর্নীতির বিরুদ্ধে উদ্যোগ গ্রহণ করার জন্য সনাক-টিআইবির প্রতি অনুরোধ জানান। কোমলমতি শিক্ষার্থীদের মাঝে দুর্নীতিবিরোধী কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করার জন্য তিনি টিআইবি ও সনাকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত শিক্ষক ও কর্মচারীরাও দুর্নীতিবিরোধী এ শপথ পাঠ করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সনাক সদস্য অ্যাডভোকেট নজরুল ইসলাম, মো. তায়েফুর রহমান, আখম সিরাজুল ইসলাম প্রমুখ। এ ছাড়া  উপস্থিত ছিলেন টিআইবির কর্মকর্তা-কর্মী ও ইয়েস ফ্রেন্ড’র সদস্যরা।

পূর্ববর্তী নিবন্ধসাভারে দুই গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংক ফাউন্ডেশনে জাতীয় শিশু দিবস উদযাপন