সড়কের কাজ ৩ বছরে শেষ না হওয়ায় ৪০গ্রামের মানুষ দুর্ভোগে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

জগন্নাথপুরে কমপক্ষে ৪০টি গ্রামের লক্ষাধিক মানুষ ভোগান্তি পোহাচ্ছে ৩ বছরেও গুরুত্বপূর্ণ ভবেরবাজার-নয়াবন্দর ও গোয়ালাবাজার সড়কের কাজ ঠিকাদারী প্রতিষ্ঠান শেষ না করায়। দ্রুত কাজ শেষ করতে হাইকোর্টের নির্দেশনাও মানছে না ঠিকাদারী প্রতিষ্ঠানটি। প্রায় ৪ কোটি টাকার এই প্রকল্প এখন এলাকার লাখো মানুষের গলার কাঁটা।
এলজিইডি সূত্র জানায়, ২০১৫ সালের মে মাসে প্রায় ১১ কিলোমিটারের এই সড়ক নির্মাণের জন্য ৪ কোটি ২০ লাখ ৪৪ হাজার ৫৪৩ টাকার দরপত্র আহ্বান করা হয় । কাজ পান সুনামগঞ্জের ঠিকাদার সজিব রঞ্জন দাস। কাজ শুরু হয় এ বছরের ২৫ জুন। ঠিকাদারের পক্ষে কাজ করান উপজেলা আওয়ামী লীগের সদস্য সৈয়দ মাসুম আহমদ। কাজ শেষ করার তারিখ ছিল ২০১৬ সালের ১৩ জুন। অথচ ১৩ জুন পর্যন্ত সাব ঠিকাদার মাসুম কাজ করেন ৩৫ শতাংশ। নিয়ম অনুযায়ী ৫শ মিটার ভেঙে ভেঙে কাজ করার কথা, কিন্তু ঠিকাদার টাকা বাঁচানোর জন্য পুরো সড়ক একসঙ্গে ভেঙে রেখেছেন। এ অবস্থায় সড়কে চলাচলকারী দুই ইউনিয়নের দাওড়াই, পাঠকুড়া, জামালপুর, তিলক, ষাড়পাড়া, মিলি, কালাম্ভরপুর, শুক্লাম্ভরপুরসহ কমপক্ষে ৪০ টি গ্রামের মানুষ মহাবিপদে পড়েছেন। না চলছে যানবাহন, না পায়ে হেঁটে চলাচল করতে পারছেন তারা।
এলজিইডি’র এই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী হাবিবুর রহমান বলেন, চার বার তাগিদপত্র দিয়ে ৩৫ শতাংশের স্থলে কাজ ৪২ শতাংশ করিয়েছিলাম। পরে গত বছরের ২০ অক্টোবর চুক্তি বাতিলের চিঠি দিয়েছি ঠিকাদারকে। পরে ঠিকাদার ২০১৬ সালের ১৭ নভেম্বর মহামান্য হাইকোর্টের শরণাপন্ন হয়ে কাজের মেয়াদ বাড়ানোর রিট পিটিশন (নম্বর ১৪০৬৬/২০১৬) দায়ের করেন। আদালত ঐ আবেদনের প্রেক্ষিতে ১৭ নভেম্বর ২০১৬ থেকে ২৬ ফেব্রুয়ারি ২০১৭ পর্যন্ত সময় বাড়িয়ে দেন। ঐ সময় পর্যন্ত তিনি সড়কের ৫.৭ কিলোমিটার অংশের কাজ করান। এই কাজের বিপরীতে তিনি মোট বরাদ্দের ৫২ শতাংশ বিল এক কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৫৪২ টাকা গ্রহণ করেন। এরপর আবার মহামান্য হাইকোর্টে সময় বাড়ানোর রীট পিটিশন (নম্বর ১৪০৬৬/২০১৬) দায়ের করেন। আদালত এই পর্যায়ে পহেলা মার্চ২০১৭ থেকে ৩০ মে ২০১৭ পর্যন্ত ৩ মাস সময় বাড়িয়ে দেন।
এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান বলেন, ঐ সড়কটি খুবই জরুরি, ঠিকাদার মহামান্য হাইকোর্টের কাছ থেকে সময় নিয়েও কাজ করাননি। আমরা আদালতকে বিষয়টি অবহিত করে করণিয় বিষয়ে নির্দেশনা চাইবো।

পূর্ববর্তী নিবন্ধরেলওয়ের সাড়ে তিন হাজার একর জমি অবৈধ দখলে:রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধবান্দরবানের সঙ্গে সড়ক যোগাযোগ স্বাভাবিক