রেলওয়ের সাড়ে তিন হাজার একর জমি অবৈধ দখলে:রেলমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:
বর্তমানে বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ তিন হাজার ৭৫২ একর। অবৈধ দখলভুক্ত রেলভূমি থেকে উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করা বাংলাদেশ রেলওয়ের একটি চলমান প্রক্রিয়া।

চলতি অর্থ বছরের মে পর্যন্ত উচ্ছেদের মাধ্যমে ১৬৫ একর রেলভূমি অবৈধ দখলমুক্ত করা হয়েছে।
আজ বুধবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

জাতীয় পার্টির সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রেলওয়েকে আধুনিক, যুগোপযোগী, নিরাপদ, সাশ্রয়ী, পরিবেশবান্ধব, নির্ভরযোগ্য ও যাত্রীসেবা মূলক গণপরিবহন হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার। রূপকল্প ২০২১- কে সামনে রেখে রেলওয়ের বহুমাত্রিক উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি ও সামগ্রীক কার্যক্রমে গতিশীলতা আনতে ২০১১ সালেই সরকার স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করেছে। এ ছাড়া দেশের সর্বাধিক গুরুত্বপূর্ণ হিসেবে খ্যাত ঢাকা-চট্টগ্রাম রেল করিডর ডাবল লাইনের কাজ চলমান রয়েছে বলেও জানান তিনি।

একই প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণের কাজ এবং ঢাকা-নারায়ণগঞ্জ লাইনের সমান্তরাল একটি ডুয়েল গেজ লাইনের কাজ হাতে নেওয়া হয়েছে। যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সমান্তরাল একটি স্বতন্ত্র ডুয়েল গেজ রেল ব্রিজের (বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প) প্রকল্প হাতে নেওয়া হয়েছে। খুলনা থেকে দর্শনা পর্যন্ত ডাবল লাইন করার কাজ ভারতীয় ঋণে বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈশ্বরদী থেকে জয়দেবপুর পর্যন্ত রেল লাইনকে ডাবল লাইনের কাজ চীন সরকারের সঙ্গে জি টু জি ভিত্তিতে বাস্তবায়নের জন্য চূড়ান্ত করা হয়েছে। একই পদ্ধতিতে জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর লাইনেও বর্তমান লাইনের সমান্তরাল একটি ডুয়েল গেজ লাইন নির্মাণ করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী মুজিবুল হক জানান, বাংলাদেশ রেলওয়েতে ৪৫৯টি স্টেশনের মধ্যে জনবল স্বল্পতার কারণে ১৪০টি স্টেশনের কার্যক্রম আংশিক বা সম্পূর্ণ বন্ধ ছিল। বর্তমান সরকারের আমলে সহকারী স্টেশন মাস্টার পদে মোট ২৬৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। অবশিষ্ট ১২৮ জন সহকারী স্টেশন মাস্টারের প্রশিক্ষণ শেষে স্টেশনের গুরুত্ব বিবেচনায় তাদের পদায়ন বন্ধ থাকা স্টেশনগুলো পর্যায়ক্রমে চালু করা হবে।

পূর্ববর্তী নিবন্ধআবগারি শুল্কের হার পরিবর্তন হতে পারে : অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধসড়কের কাজ ৩ বছরে শেষ না হওয়ায় ৪০গ্রামের মানুষ দুর্ভোগে