স্তন ক্যানসার প্রতিরোধ করবেন যেভাবে

পপুলার২৪নিউজ ডেস্ক:
13আমাদের দেশে অন্যসব ক্যানসারের চেয়ে স্তন ক্যানসারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। নারীর শরীরে যে কোনও সময় স্তন ক্যান্সারের মতো মরণব্যাধি বাসা বাঁধতে পারে। এ ব্যপারে সচেতন হতে হবে, নইলে অকালে হারাতে হবে মূল্যবান জীবন।

এতোদিন এই ক্যানসার নিয়ে শুধু নারীদের সচেতনতার ওপর জোর দেয়া হতো, কিন্তু এখন পুরুষদেরও সচেতন করার জোর চেষ্টা চালানো হচ্ছে। কারণ, পুরুষদের মধ্যেও স্তন ক্যানসার হওয়ার আশংকা রয়েছে। যদিও পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার খুবই কম।

বিশেষজ্ঞদের মতে, সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। জেনেটিক কারণ যেমন : বংশগত, ইস্ট্রোজেন হরমোনের প্রভাবে এ রোগ হয়। এছাড়া মাদক, বক্ষবন্ধনী, দেরি করে সন্তান জন্মদান, অতিরিক্ত ওজন, শারীরিক পরিশ্রম একেবারেই না করার কারণে স্তন ক্যানসার হয়।

তবে কিছু খাবার আছে যা স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। আসুন ওই খাবারগুলোর নাম জেনে নিই :

মাশরুম : মাশরুমে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার প্রতিরোধ করে থাকে। রোজ মাসরুম খেলে স্তন ক্যানসারের ঝুঁকি কমে যায়।

ডালিম : প্রতিদিন ২৫০ মিলিলিটার ডালিমের রস পান করার চেষ্টা করুন। এতে এ্যালাজিক অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার সৃষ্টিকারী এনজাইমকে প্রতিরোধ করে থাকে। গবেষকদের মতে, ডালিম শুধু ক্যান্সার নয় হৃদরোগের ঝুঁকিও হ্রাস করে।

ব্রোকলি : প্রতিদিনের খাদ্য তালিকায় ব্রোকলি রাখুন। এতে সালফ্রোফেইন নামক উপাদান আছে যা স্তন ক্যানসার প্রতিরোধ করে থাকে। এটি স্তনে ক্যানসারের কোষ বৃদ্ধিতে প্রতিরোধ করে।

পালং শাক : পালং শাকে হজমযোগ্য আঁশ আছে যা স্তন ক্যানসার প্রতিরোধ করে।

ডিম : ডিম স্তন ক্যানসার প্রতিরোধ করে। গবেষকদের মতে, প্রতিটি নারীর ৪২৫ মিলিগ্রাম কোলিন খাওয়া উচিত, একটি বড় ডিমে ১২৬ মিলিগ্রাম কোলিন থাকে।

স্যামন মাছ : স্যামন মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উপাদান ক্যানসার প্রতিরোধ করে থাকে।

দুধ : দুধ এবং দুগ্ধ জাতীয় খাবারে ক্যালসিয়াম, আয়রন এবং অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। নিয়মিত দুধ পানে ক্যানসার রোধ করা যায়।

পূর্ববর্তী নিবন্ধনিউ ইয়র্কে গণতন্ত্র ‘রক্ষা’ ও ‘হত্যা’ দিবস পালিত
পরবর্তী নিবন্ধগোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২