নিউ ইয়র্কে গণতন্ত্র ‘রক্ষা’ ও ‘হত্যা’ দিবস পালিত

নিউ ইয়র্ক প্রতিনিধি,পপুলার২৪নিউজ

9নিউ ইয়র্কে পৃথক কর্মসূচির মাধ্যমে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা বাংলাদেশে  গণতন্ত্র ‘রক্ষা’ ও ‘হত্যা’ দিবস পালন করেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় বিজয় র‍্যালি ও সমাবেশের আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।
সমাবেশে বক্তারা বিদেশের মাটিতে বিএনপি-জামাতের দেশবিরোধী ষড়যন্ত্র রুখে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। সমাবেশ শেষে জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি লুৎফুল করিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন ড. প্রদীপ রঞ্জন কর, আকতার হোসেন, সৈয়দ বসারত আলী, সামছুদ্দীন আজাদ, আব্দুর রহিম বাদশা, মোহাম্মদ আলী সিদ্দিকী প্রমুখ। বক্তারা বলেন, “বাংলাদেশে গণতন্ত্রের বিরুদ্ধাচারণকারী দল বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র, ধ্বংসযজ্ঞ, হত্যা, অগ্নিসংযোগ ও দেশব্যাপী অরাজকতা সৃষ্টির অপচেষ্টাকে প্রতিহত করে এই দিনে গণতন্ত্র রক্ষা করা হয় এবং ভবিষ্যতেও যে কোনো হীন প্রচেষ্টা কঠোর হস্তে প্রতিহত করা হবে। ” সভার একপর্যায়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের মাতা মরহুমা সামিনা খাতুন ও সম্প্রতি দুর্বৃত্তের গুলিতে নিহত গাইবান্ধার জাতীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন এমপির মৃত্যুতে দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে আওয়ামী লীগের নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. প্রদীপ রঞ্জন কর, সহ-সভাপতি সৈয়দ বসারত আলী, আকতার হোসেন, আবুল কাশেম ও সামছুদ্দীন আজাদ, মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী, রমেশ চন্দ্র নাথ, মুক্তিযোদ্ধা ফারুক হোসাইন, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, সাংগঠনিক সমপাদক আব্দুর রহিম বাদশা, দপ্তর সমপাদক প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী, প্রবাসীকল্যাণ সমপাদক মো. সোলায়মান আলী, উপ দপ্তর সম্পাদক আব্দুল মালেক, কার্যকরী সদস্য জহিরুল ইসলাম, আলী গজনবী, খোরশেদ খন্দকার, রেজাউল করিম চৌধুরী, আব্দুস শহীদ দুদু, আব্দুল হামিদ, আসাফ মাসুক, কামাল উদ্দিন আহমেদ, মহিলা লীগের সভানেত্রী মমতাজ শাহনাজ, সেক্রেটারী ফরিদা ইয়াসমিন, সাংস্কৃতিক সম্পাদক সবিতা দাস, মাহমুদা দেওয়ান, হামিদা আলী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহসভাপতি মো. রফিকুল ইসলাম প্রমুখ।

এদিকে, নিউ ইয়র্কে ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র হত্যা’ দিবস হিসেবে পালন করেছে যুক্তরাষ্ট্র বিএনপির একাংশ। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে নিউ ইয়র্কের ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড অ্যাভিনিউতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে বক্তারা নিরপেক্ষ ও নির্দলীয় সরকারে অধীনে নির্বাচনের দাবি জানান। বক্তারা বর্তমান সরকারকে অবৈধ আখ্যা দিয়ে বলেন, “এ সরকার গণতন্ত্রকে কবরে পরিণত করেছে। ভারতের তাবেদার সরকারকে দেশবাসী একদিনের জন্যও ক্ষমতায় দেখতে চায় না। ” তাঁরা বলেন, “দেশে গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে ও গণমানুষের হারানো অধিকার ফিরিয়ে আনতে নতুন নিরপেক্ষ, নির্দলীয় সরকারে অধীনে একটি নির্বাচন করা জরুরি হয়ে পড়েছে। ” তাঁরা বলেন, “যুক্তরাষ্ট্র বিএনপি কয়েকটি ভাগে বিভক্ত। এটা সত্যিই দলের জন্য ক্ষতিকর। কেন্দ্রের পক্ষ থেকে একটা কমিটি ঘোষণা দিলেই অনেক সমস্যা নিরসন হবে। ” তারা ত্যাগী নেতাদের যুক্তরাষ্ট্র বিএনপির কমিটিতে অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রের প্রতি আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মিজানুর রহমান ভূঁইয়া মিল্টনের সভাপতিত্ব সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আব্বাস উদ্দিন দুলাল, বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা আব্দুস সবুর, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহসভাপতি আবুল কাশেম, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন সবুজ, সাবেক যুগ্ম সম্পাদক রকির উদ্দিন দুলাল, নোয়াখালী জাতীয়তাবাদী ফোরামের সাবেক সভাপতি নাজমুল হাসান মানিক, সীতাকুণ্ড পৌরসভার সাবে মেয়র আবুল কালাম আজাদ, মোহাম্মদ হোসেন কচি, আহসান উল্লাহ বাচ্চু, নিউ ইয়র্ক স্টেট বিএনপির সাংগঠনিক সম্পাদক এ কে আজাদ, সাবেক ছাত্রনেতা নুরে আলম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধস্বাস্থ্য ভালো রাখতে চাইলে খান আলু-কলা
পরবর্তী নিবন্ধস্তন ক্যানসার প্রতিরোধ করবেন যেভাবে