সুনামগঞ্জে ৪হাজার কোটি টাকার বোর ফসল অরক্ষিত : শঙ্কিত কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

আগাম বন্যা ও পাহাড়ি ঢলের হাত থেকে বোর ফসল বাঁচাতে সুনামগঞ্জে প্রতি বছর কোটি কোটি টাকা সরকার হাওরের বেড়ি বাঁধ নির্মাণের জন্য বরাদ্দ দেয়। এবছর কোন কোন স্থানে ৪০ভাগ সম্পন্ন হলেও ১২টি হাওর রক্ষা বাঁধের কাজ এখনো শুরু হয়নি। লোটপাট করা হচ্ছে কোটি কোটি টাকা। এ নিয়ে হাওরাঞ্চলের কয়েক লক্ষ কৃষক বোর ফসলের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত রয়েছেন।
জানা যায়, জেলার বোরো ফসলের আবাদ হয়েছে ২লাখ ২০হাজার ৮৫০হেক্টর জমিতে। ৩৭টি বড় হাওরসহ মোট ৪২টি হাওরের ফসল রক্ষায় বাঁধের কাজে ৫৮কোটি ৭৭লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে ১০কোটি ৭৭লাখ টাকা ব্যয়ে ২২৫টি পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) ও ৪৮কোটি টাকা ব্যয়ে ৭৬টি প্যাকেজে ঠিকাদারদের মাধ্যমে বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণের কাজ পায়।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো)র দূর্নীতির কারণে জেলার ১১টি উপজেলার ছোট-বড় শতাধিক হাওরের প্রায় ৪হাজার কোটি টাকার বোর ফসল অরক্ষিত রয়েছে। এ পর্যন্ত বাঁধের কাজ সম্পন্ন না হওয়ায় কৃষকদের মধ্যে দেখা দিয়েছে অজানা আতঙ্ক। জনপ্রতিনিধিরা বিভিন্ন এলাকার বাঁধ পরিদর্শন করে পাউবোর প্রতি ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। পাউবো’র দুর্নীতির কারণে অতীতেও  অকাল বন্যায় হাজার হাজার কোটি টাকার পাঁকা বোর ফসল পানিতে তলিয়ে বিনষ্ট হয়। জেলার প্রায় ২৫লক্ষ মানুষের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন বোর ফসল। অভিযোগ উঠেছে, পাউবোর অসাধু দূর্নীতিবাজ কিছু কর্মকর্তার দূর্নীতির কারণে অতীতের মত এবছরও ফসল রক্ষা বাঁধ সময়মতো সম্পন্ন হয়নি। এতে লাভবান হচ্ছে অসাধু কর্তা ব্যক্তি আর ক্ষতিগ্রস্তের সম্মুখিন হচ্ছেন হাজার হাজার কৃষক।
ধর্মপাশা উপজেলার গোড়াডোবা হাওর রক্ষা বাঁধ, তাহিরপুরের মাটিয়ান হাওর রক্ষা বাঁধ, জামালগঞ্জের হালির হাওর রক্ষা বাঁধ, দিরাইয়ের টাঙ্গুয়ার হাওর রক্ষা ২টি বাঁধ, দক্ষিণ সুনামগঞ্জের খাই হাওর রক্ষা বাঁধ, দোয়ারাবাজারের নাইন্দার হাওর রক্ষার ২টি বাঁধ, শাল্লার ছায়ার হাওর রক্ষার ৩টি বাঁধ ও ধর্মপাশার চন্দ্র সোনার তাল হাওর রক্ষা বাঁধের কাজ এখনো শুরু হয়নি। এ বাঁধ নির্মাণে বরাদ্দ ছিল ৬কোটি ৪৮লাখ ৬০হাজার টাকা। হাওর রক্ষা বাঁধের কাজ ৫০/৬০ভাগ সম্পন্ন হয়েছে পাউবো দাবি করলেও জনপ্রতিনিধি ও কৃষকদেরদাবি ৩০/৪০ভাগও কাজ হয়নি এখন পর্যন্ত।
জেলা সিপিবি’র সভাপতি চিত্ত রঞ্জন তালুকদার বলেন, ১২টি বাঁধের কাজ শুরু হয়নি, এমন তথ্য সঠিক নয়। বিভিন্ন হাওর থেকে কৃষকরা যে তথ্য জানিয়েছেন, তাতে এই সংখ্যা আরো অনেক বেশি হবে।
সুনামগঞ্জ পাউবো’র নির্বাহী প্রকৌশলী মো. আফছর উদ্দিন ১২টি বাঁধে কাজ শুরু হয়নি স্বীকার করে বলেছেন, ৩১মার্চের মধ্যে কাজ শেষ করার বিষয়টি চুক্তিপত্রে রয়েছে। কাজ অবিলম্বে শুরু এবং যথাসময়ে শেষ না করলে শর্ত মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে দুই জঙ্গি আস্তানা, শিশুসহ দম্পত্তি আটক
পরবর্তী নিবন্ধওয়ালটন ল্যাপটপে স্বাধীনতা অফার, এলইডি টিভি, স্মার্টফোন