সুগন্ধী নয়, দুর্গন্ধী ফুল!

পপুলার২৪নিউজ ডেস্ক:

অত্যন্ত বিরল প্রজাতির এ ফুলটি বেশ কয়েকটি কারণে বিখ্যাত। ইংরেজিতে ফুলটির নাম কর্পস ফ্লাওয়ার। বেশ দুর্গন্ধ ছড়ায়। বিশ্বের সবচেয়ে বড় ফুল এটি। ফুটলে ছোটে ভয়ানক লাশ পচা দুর্গন্ধ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের এক উদ্যানে বিরল এ ফুলটিই ফুটল- তাও আবার দুটি ফুল একসঙ্গে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএফপি।

সাধারণত বনবাদাড় ছাড়া এ ফুলের দেখা মেলে না। আবার সব বনেই যে আছে, তা-ও নয়। এ কারণে এ ফুল ফুটতে দেখাটা এক বিরল ঘটনা। সে ঘটনা এখন শিকাগোর উদ্ভিদ উদ্যানে বর্তমান। একটি নয়, একসঙ্গে দুটি ফুল ফুটছে সেখানে। একটি গাছে ফুল ধরতে প্রায় ১০ বছর সময় লাগে। এত দিন অপেক্ষার পর একটি ফুল ফুটলে মিলিয়ে যেতে শুরু করে এক দিনেই।

কর্পস ফুলের দুর্গন্ধ মানুষের কাছে অসহনীয় হলেও কীটপতঙ্গের কাছে তা লোভনীয়। এই দুর্গন্ধের টানে নানা প্রজাতির কীটপতঙ্গ উড়ে এসে বসে এই ফুলে। বেগুনি ও কমলার মিশেলের এই ফুলের বৈজ্ঞানিক নাম টাইটান অ্যারাম (অ্যামোরোফোফ্যালাস টাইটানাম)।

ইন্দোনেশিয়ার সুমাত্রায় এই ফুল প্রথম দেখা যায়। এরপর প্রায় বিলুপ্ত হতে বসেছিল এটি। পরে অনেক উদ্যানে এই ফুলের চাষ হয়। এখন বিশ্বের অনেক দেশেই ফুলটি চোখে পড়ে। তবে একসঙ্গে দুটি ফুল ফুটতে দেখা খুবই অসাধারণ বিষয়। আর সেই ঘটনার সাক্ষি হতে ভীড় করছেন বহু মানুষ।

পূর্ববর্তী নিবন্ধএবিসিডি-থ্রিতে সালমান খান!
পরবর্তী নিবন্ধমানিকগঞ্জে সাত মাসে ধর্ষণ-নিপীড়নের শিকার ১০ ছাত্রী