মানিকগঞ্জে সাত মাসে ধর্ষণ-নিপীড়নের শিকার ১০ ছাত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:

মানিকগঞ্জে ধর্ষণ ও নিপীড়নের ঘটনায় ভুক্তভোগীদের মধ্যে বড় অংশই হচ্ছে স্কুল কলেজের ছাত্রীরা। এমন ঘটনার শিকার কয়েকজন ছাত্রী আত্মহত্যা করেছে। আবার হত্যার শিকার হয়েছেন স্বজনরা। নিপীড়নের ঘটনা ঘটেছে  এমনকি শিক্ষক এবং সহপাঠীর হাতেও। গত  বছরের নভেম্বর মাস থেকে এ বছরের মে মাস পর্যন্ত শীর্ষস্থানীয় চারটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত প্রতিবেদন থেকে এই চিত্র ফুটে উঠেছে। এই সাত মাসে  স্কুল-কলেজের ১০ জন ছাত্রী ধর্ষণ, শ্লীলতাহানির শিকার হয়েছে।

মানিকগঞ্জের সাংবাদিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ ধরনের ঘটনার সব পত্রিকায় আসে না। বেশির ভাগ ক্ষেত্রে ভুক্তভোগী ছাত্রী এবং তাদের পরিবার লোকলজ্জার কারণে ঘটনা স্বীকারই করে না। এসব ক্ষেত্রে ভুক্তভোগী নিজে স্বীকার না করলে নিউজ করা সম্ভব হয় না। ফলে বেশিরভাগ ঘটনা নিয়ে কাজ করতে পারেন না সংবাদকর্মীরা। আড়ালেই রয়ে যায় এসব ঘটনা।

এ প্রসঙ্গে মানিকগঞ্জ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জামিলা খাতুন জানান, সামাজিক অবক্ষয়ের কারণেই এমন ঘটনা ঘটছে। তিনি মনে করেন মেয়েদের প্রতি অভিভাবকদের অনেক বেশি নজরদারি করতে হবে। স্কুলের শিক্ষকদেরও এখানে ভূমিকা রয়েছে। এ বিষয়ে সচেতনা সৃষ্টি করতে হবে। সামাজিকভাবে প্রতিহত এবং এ বিষয়ে যে আইন রয়েছে তা কঠোর ও দৃষ্টান্তমূলকভাবে প্রয়োগ করতে হবে।

অপসংস্কৃতিকেও দায়ী করেন সংস্কৃতিকর্মী প্রভাষক সাইফুদ্দিন আহম্মেদ নান্নু। তিনি বলেন, “অপসংস্কৃতির কারণে অল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যে এক ধরনের উগ্রতা সৃষ্টি হয়। সিনেমা, টেলিভিশন, মোবাইলফোন,,ইন্টারনেটে অশ্লীল ছবি দেখে এরা নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারে না। যৌন আকাঙ্খা পূরণে নিপীড়নের ঘটনা ঘটায়।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী বলেন, “প্রভাভশালীদের হস্তক্ষেপ, মামলা করতে জটিলতা, তদন্তে পুলিশের গাফিলতি বা অনিয়ম, মামলার দীর্ঘসূত্রিতা, সঠিক বিচার পাওয়ার অনিশ্চয়তার কারণেও আইনের আশ্রয় নিতে অনেকে আগ্রহী হন না। তিনি বলেন, “সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ভুক্তভোগীরা কোনো ধরনের সহযোগিতা পায় না। ”

মানিকগঞ্জের প্রেসক্লাবে সভাপতি গোলাম ছারোয়ার ছানু বলেন, “স্কুল-কলেজে মেয়েদের সংখ্যা দ্রুত বাড়ছে। পাশাপাশি ছাত্রী ধর্ষণ, নিপীড়নের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। এ অবস্থা রোধ করতে না পারলে নারী শিক্ষায় বড় ধরনের বিরূপ প্রতিক্রিয়া পড়বে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

১০টি ঘটনা

ঘিওর উপজেলার বানিয়াজুড়ি ইউনিয়নে জাবরা গ্রামের জেলে পল্লীর মেয়েদের মধ্যে একটি মেয়ে অর্থনৈতিক, সামাজিক নানা প্রতিকূলতার মধ্যেও রাষ্ট্রবিজ্ঞানে অনার্স পড়ছেন একটি কলেজে। সেই মেয়েটিকে ধর্ষণ করে প্রতিবেশী শ্যামদাস নামের এক প্রভাবশালী। কেবল তাই নয় দুই সহযোগীকে দিয়ে ধর্ষণের ভিডিও ধারণ করে সে। মেয়েটি মামলা করতে গেলেও থানা মামলা নেয়নি। প্রায় ২০ দিন ঘুরে অবশেষে মেয়েটি আদালতে মামলা করেন। এরপর টনক নড়ে পুলিশের। মামলা করার কয়েকদিন পর পুলিশ গ্রেপ্তার করে শ্যামদাসকে। কিন্তু কয়েকদিন পরই সে জামিনে বেরিয়ে আসে। এরপরই সে মেয়েটির পরিবারের বিরুদ্ধে মারধরের চেষ্টার অভিযোগে পাল্টা মামলা করেন। মেয়েটির অভিযোগ স্থানীয় একজন ইউপি সদস্য মীমাংসার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি রাজি হননি। এ কারণে ওই মেম্বারের প্ররোচনায় এখন তার পরিবারের বিরুদ্ধে পাল্টা মামলা দেওয়া হচ্ছে মীমাংসায় রাজি করাতে।

মেয়েটি বলেন, “নিজের মামলার জন্য গরিব বাবার টাকা পয়সা খরচ করছি। নিজের লেখপড়াও করতে পারছি না। আর যে কলঙ্ক গায়ে জড়িয়ে গেছে তাতে আমার ভবিষ্যতই শেষ। এর মধ্যে মিথ্যা মামলায় জড়িয়ে পড়ায় এখন পুরো পরিবারই আতঙ্কের মধ্যে। ”

প্রেমের প্রস্তাবে সারা না দেওয়ায় দশম শ্রেণির ছাত্রী সাবিনুর আক্তারের বাবা বিল্লাল হোসেনকে কুপিয়ে হত্যা করে সুমন নামের বখাটে। সাবিনুর আক্তার হরিরামপুর উপজেলার রূপসা ওয়াহেদ আলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। রাস্তাঘাটে বখাটে সুমন প্রেমের প্রস্তাব দিয়ে উত্ত্যক্ত করতো তাকে। বাধ্য হয়ে একপর্যায়ে বিষয়টি বাবাকে বলে সাবিনুর। সুমনের পরিবারসহ গ্রামের মুরুব্বিদের কাছে বিষয়টি নিয়ে নালিশ করেন বেল্লাল হোসেন। এতে ক্ষিপ্ত হয়ে কুপিয়ে বেল্লাল হোসেনকে হত্যা করে সে।

সাটুরিয়া উপজেলার হরগজ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সাদিয়া পারভীন পপি তার প্রেমিক মেহেদীকে দায়ী করে আত্মহত্যা করে। দুইজনের মধ্যে এতটাই ঘনিষ্ঠ সম্পর্ক ছিল যে মেহেদি বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করলে পপি আত্মহত্যা করতে বাধ্য হয়। ভাইকে লেখা চিঠিতে পপি বলে, ‘তোরা মেহেদিকে ক্ষমা করিস না। হয়তো মেহেদির পরিবার কিংবা স্থানীয়রা মীমাংসার প্রস্তাব দেবে। তোরা প্রস্তাবে রাজি না হয়ে মেহেদির ফাঁসির ব্যবস্থা করবি। কেননা, সেই আমাকে আত্মহত্যা করতে বাধ্য করেছে। ”

প্রায় একই ধরনের চিঠি লিখে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন অনার্স পড়ুয়া ছাত্রী নূরজাহান আক্তার মলি। আর তার আত্মহত্যার  পেছনে রয়েছে কথিত কবিরাজ আওলাদ হোসেন। মলির ভাই কলেজ পড়ুয়া আবদুল মনির দীর্ঘদিন ধরে অসুস্থ। অনেক চিকিৎসা করেও লাভ হয়নি। অবশেষে চিকিৎসার জন্য ডাকা হয় কবিরাজ আওলাদ হোসেনকে। আওলাদ হোসেন বলেন, এই বাড়ির অবিবাহিত একজন মেয়েকে দরকার। তাকে মন্ত্র শিখিয়ে দেওয়া হবে। সে ওই মন্ত্র পড়ে ঝাড়ফুক করলে মনির সুস্থ হয়ে উঠবে। ‘ সে অনুযায়ী মলির কথা বলা হয়। একটি বন্ধ ঘরে রাতভর মলিকে মন্ত্র শেখায় কবিরাজ আওলাদ হোসেন। পরের দিন সকালে আওলাদ হোসেন চলে যান। কিন্তু মলি প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েন। পরেরদিন রাতে ঘরে পাওয়া যায় গলায় দড়ি দেওয়া মলির মৃতদেহ আর তার হাতে লেখা একটা চিঠি।

চিঠিতে তিনি লিখেছেন, ‘আমি এত কষ্ট সহ্য করতে পারলাম না। তাই নিজেই কোরবানি হয়ে গেলাম। ‘ পরিবারের অভিযোগ মন্ত্র শেখানোর নাম করে মলিকে নেশা জাতীয় কিছু খাইয়ে কবিরাজ আওলাদ হোসেন ধর্ষণ করার কারণেই মলি আত্মহত্যা করেছেন। পুলিশ গ্রেপ্তার করে কবিরাজকে।

শিক্ষকের হাতে যৌন নিপীড়নের শিকার হয়েছে বলিয়াটি ইশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণির এক ছাত্রী। নিজ বাড়িতে  প্রাইভেট পড়ানোর সময় একই স্কুলের শিক্ষক বিশ্বজিত গোস্বামী এ অপকর্মটি করেন। ওই শিক্ষকের বিরুদ্ধে আগেও একই ধরনের অভিযোগ উঠেছিল। কিন্তু তখন ধামাচাপা দেওয়া হয়েছে প্রভাবশালীদের হস্তক্ষেপে। এবার সেই চেষ্টা ভেস্তে গেছে সংবাদকর্মীদের তৎপরতায়। বিশ্বজিত গোস্বামীর বিরুদ্ধে মামলা করেছেন ছাত্রীর মা। ঘটনার পর থেকে শিক্ষক পলাতক।

সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ ক্যাম্পাসে অসংখ্য শিক্ষার্থীর সামনে এক ছাত্রী শ্লীলতাহানির শিকার হয়েছেন। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে ওই কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি সুজনের বিরুদ্ধে। ওই ঘটনায় দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনাও ঘটেছে। কিন্তু এত বড় একটি ঘটনায় কোনো মামলা হয়নি। জানা গেছে স্থানীয় প্রভাবশালীরা চাপ দিয়ে বিষয়টি মীমাংসা করেছে।

সহপাঠী  ছাত্রীকে নিয়ে অশ্লীল মন্তব্য করায় সাটুরিয়া উপজেলার আব্দুর রহমান উচ্চ বিদ্যালয় থেকে বের করে দেওয়া হয় মিঠু নামের এক ছাত্রকে। মিঠুর বিরুদ্ধে সাক্ষ্য দেয় আরেক ছাত্রী। ক্ষিপ্ত হয়ে মিঠু সেই ছাত্রীকে রাস্তায় বেদম মারপিট করে। ভয়ে বেশ কিছুদিন মেয়েটি স্কুলে যেতে পারেনি।

একই অবস্থা হয়েছে ঘিওর উপজেলার বানিয়াজুড়ি ইউনিয়ন স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্রী মহুয়া ইসলাম রূপার। বখাটে ফিরোজ চৌধুরী রূপাকে অশ্লীল প্রস্তাব দিত। তাতে রাজি না হওয়ায় একদিন স্কুল থেকে বাড়ি ফেরার পথে রূপাকে বেদম মারপিট করে ফিরোজ চৌধুরী। এ ঘটনায় মামলা হয়েছে।

অশ্লীল প্রস্তাবে রাজি না হওয়ায় শিবালয় উপজেলার এক কলেজ ছাত্রীকে ব্ল্যাকমেইল করতে বখাটে আসাদুর রহমান মুন্না কারসাজি (সুপার ইমপোজ) করে যুগল ছবি আপলোড করে ফেসবুকে। হুমকি দেয় এ ধরনের আরো ছবি ইন্টানেটে ছড়িয়ে দেবে সে। লজ্জায় ছাত্রীটি কলেজে যাওয়া বন্ধ করে দেয়। পরে অবশ্য মেয়েটি মামলা করলে মুন্না ও তার সহযোগী শ্রী শুভকে পুলিশ গ্রেপ্তার করে আদালতে পাঠায়।

সর্বশেষ গত বুধবার সাটুরিয়ায় এক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী রানী রাজবংশী আত্মহত্যা করেছে প্রেমে ব্যর্থ হয়ে। ছাত্রীর পরিবারের দাবি, প্রেমিক  কমল রাজবংশীর সঙ্গে সম্পর্ক এতটাই গভীর ছিল যে বিয়ের প্রস্তাবে সারা না দেওয়ায় তার আত্মহত্যা করা ছাড়া উপায় ছিল না। এ ব্যাপারে থানায় মামলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসুগন্ধী নয়, দুর্গন্ধী ফুল!
পরবর্তী নিবন্ধমাহবুবে আলমের ইফতার সামগ্রী বিতরণ