সীমান্ত হত্যা অনেক কমে এসেছে: বিজিবি মহাপরিচালক

বেনাপোল (যশোর) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেন, অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধে বিভিন্ন সীমান্তে থারমাল স্ক্যানার ডিভাইস  ও ওয়াছ টাওয়ার নির্মাণ করা হবে। এসবের মধ্যে থাকবে সিসি ক্যামেরা, নাইট ভিশন ক্যামেরা ও ওয়াচ টাওয়ার।

যার মাধ্যমে সীমান্তের যেকোনো অপরাধ পর্যবেক্ষণ করা যাবে। একই সঙ্গে তিনি স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু করতে পারলে চোরাচালান ও মাদকদ্রব্য অনেকাংশে কমে আসবে বলে দাবি করেন।  মঙ্গলবার দুপুরে বেনাপোলের পুটখালি, দৌলতপুর ও গাতিপাড়া সীমান্ত এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিজিবি মহাপরিচালক বলেন, বিএসএফের সঙ্গে বিজিবির সম্পর্ক অত্যন্ত মধুর। সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নিয়ে আসতে কাজ করে যাচ্ছি আমরা। এ বছরে সীমান্তে কোনো মানুষ হত্যা হয়নি। এটি বাস্তবায়নে বিএসএফের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে।তিনি আরও বলেন, সীমান্ত হত্যা আগের চেয়ে অনেক কমে এসেছে। অচিরেই সীমান্ত সড়কও নির্মাণ করা হবে। ভারতীয়রা যদি গরু সীমান্তে এনে দেয় তাহলে আমাদের কোন আপত্তি নেই কিন্ত গরু আনতে কোন বাংলাদেশি ওপারে যাবে না।

মেজর জেনারেল আবুল হোসেন বলেন, আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। তখন আমাদের সৈনিকরা আমেরিক বা অস্ট্রেলিয়ার সৈনিকদের মত বেশি টাকা বেতন পাবে। তাই কোন সৈনিক যেন চোরাকারবারি ও নারী পাচারকারিদের সঙ্গে জড়িত না থাকে। এ আদেশের পরও যদি কোনো সৈনিক তার দায়িত্ব অবহেলা করেন তাহলে তাকে কঠিন শাস্তি পেতে হবে।

 

পূর্ববর্তী নিবন্ধমিতু হত্যা মামলায় ২ দিনের রিমান্ডে ভোলা
পরবর্তী নিবন্ধভারতে এলিজাবেথ