সীমান্তে ভারতীয় হাতির তাণ্ডবে গ্রামবাসী আতঙ্কিত

পপুলার২৪নিউজ, জেলা প্রতিনিধি:

কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুর সীমান্তে একটি হাতি হত্যার পর ক্ষুব্ধ ৪০টি ভারতীয় হাতি দল বেঁধে প্রতিরাতে ঢুকে সীমান্ত এলাকা তছনছ করে বেড়াচ্ছে।

গত দু’দিনে শতশত একর জমির ভুট্টা ক্ষেত নষ্ট করে লোকালয়ের দিকে তেড়ে আসছে।

গভীর রাতে হাতির পাল সীমান্তের ওপার থেকে নেমে এসে চালাচ্ছে তাণ্ডব। তাদের ডাক-চিৎকারে আতঙ্কিত মানুষ গ্রাম ছেড়ে চলে যাচ্ছে নিরাপদ আশ্রয়ে। ফলে সীমান্তবর্তী প্রায় ৪০টি গ্রাম জনশূন্য হওয়ার উপক্রম হয়েছে।

গত সোমবার দিবাগত রাতে রৌমারীর দক্ষিণ মাখনেরচর সীমান্তের আন্তর্জাতিক মেইন পিলার (১০৭২-২৭)এলাকা দিয়ে ৪০টি হাতি দল বেঁধে অনুপ্রবেশ করে।

এরপর তারা উত্তর দিকে বাউলপাড়া, মিয়াপাড়া, লাঠিয়ালডাংগা,দক্ষিণ আলগারচর,উত্তর আলগারচর,খেওয়ারচর,বকবান্ধা এলাকা দিকে অগ্রসর হচ্ছে।

হাতির দলটি যেখনেই যাচ্ছে আতঙ্কিত মানুষ আগুন জ্বালিয়ে ও ঢাক-ঢোল পিটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করছে। তবে এতে বাধ মানছে না বুনো হাতির দল।

বেশি কিছু করলে এগুলো মানুষদের তাড়া করছে।এ সময় হাতি আখ ,ভুট্টা ও সরিষাসহ শত শত একর জমির ফসল তছনছ করছে।

সীমান্তবাসী  আমজাদ, সামচুল, ফরিদ, সিরাজুল ইসলাম জানান, রাজিবপুর মিয়ারচর নামক সীমান্ত এলাকায় একটি হাতি মারা যাওয়ায় আরো বেপরোয়া হয়ে উঠছে হাতির পাল।

সঙ্গী হারানোর বেদনায় চিৎকার করে কান্নাকাটি করছে।যে জায়গাটিতে ওই মরা হাতিটিকে মাটিচাপা দেয়া হয়েছে ওই জায়গায় সমবেত হয়ে চিৎকার করে কাঁদছে তারা।প্রায় প্রতিরাতেই এমন ঘটনা ঘটছে।

বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (রৌমারী, চিলমারী, রাজিবপুর) ইকবাল হোসেন খান বলেন, হাতিটি মারা যাওয়ায় তারা প্রতিরাতে সেখানে আসছে এবং কান্নাকাটি করছে। এটা আরো কিছুদিন থাকবে। এছাড়াও পাহাড়ে কোনো লতাগুল্ম না থাকায় খাবারের সন্ধানে লোকালয়ে নেমে আসছে তারা।

রৌমারী সীমান্তে প্রচুর পরিমাণে ভুট্টা ও আখ চাষ হয়েছে। মূলত সেগুলো খাবার লোভেই আসছে তারা।

ইতোমধ্যেই শতশত একর জমির ক্ষেত-খামারের ক্ষতি সাধন করেছে। আমরা ঢাক-ঢোল পিটিয়ে ও আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর জন্য স্থানীয়দের পরামর্শ দিচ্ছি। কিন্তু কিছুতেই তারা যাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধ‘ইংল্যান্ডের চেয়েও কঠিন প্রতিপক্ষ বাংলাদেশ’
পরবর্তী নিবন্ধনতুন নির্বাচন কমিশনারদের শপথ ১৫ ফেব্রুয়ারি