সিসিটিভি ফুটেজ নষ্ট করেছে কেন রেইনট্রি হোটেল কর্তৃপক্ষ

পপুলার২৪নিউজ ডেস্ক :
বনানীর রেইনট্রি হোটেল কর্তৃপক্ষ দাবি করছে তারা গত ২৮ মার্চ তাদের হোটেল কক্ষে একটি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে যে ৫ ব্যক্তি পালাক্রমে ধর্ষণ করেছে তার সিসিটিভি ফুটেজ বিনষ্ট করেছে। ওই ধর্ষকরাও তাদের মোবাইল ফোনে ধর্ষণের চিত্র ধারণ করে। এরপর বিষয়টি নিয়ে মামলা হওয়ার পর পুলিশ বিভিন্ন আলামত ও প্রমাণ উদঘাটন ও তদন্ত করতে যেয়ে জানতে পেরেছে বনানী হোটেল কর্তৃপক্ষ ওই ধর্ষণের ফুটেজ বিনষ্ট করেছে। ধর্ষণের ফুটেজ পুলিশের কাছে জমা না দিয়ে কেন ও কার নির্দেশে তা মুছে ফেলা হল সে রহস্যের উদঘাটন করছে পুলিশ। হোটেল কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো সহযোগিতা করছে না এমন অভিযোগ উঠেছে। মুছে দেওয়া ফুটেজ প্রযুক্তির সহায়তা নিয়ে উদ্ধার করতে হলেও হোটেল কর্তৃপক্ষের সহায়তা প্রয়োজন। পুলিশ এও খতিয়ে দেখছে ধর্ষকদের সম্পদশালী অভিভাবকরা হোটেল কর্তৃপক্ষকে ওই ধর্ষণের ফুটেজ মুছে দেওয়ার ক্ষেত্রে কোনো চাপ সৃষ্টি করেছিল কি না।
হোটেল কর্তৃপক্ষ বলছে, এক মাস আগে ওই ধর্ষণের ফুটেজ মুছে দেওয়া হয়েছে। পুলিশের এক কর্মকর্তা বলেন, মার্চ মাসের শেষ দিনে ওই ফুটেজ মুছে দেওয়া হয়।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওই দুই ছাত্রী শাফাত আহমেদ, নাইম আশরাফ, সাদ্দাম সাকিফ, সাফাতের ড্রাইভর বিল্লাল ও দেহরক্ষী আবুল কালাম আজাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মামলা করে।
রেইনট্রি হোটেলের ম্যানেজার ফ্রাঙ্ক ফরগেট ও ইন্টারন্যাশনাল অপারেশনস’র নির্বাহী ফারজান আরা রিমি সাংবাদিকদের বলেছেন, আমরা এ ঘটনায় তথ্য পুলিশকে দিয়েছি। শুধুমাত্র গত ৩০ দিনের ফুটেজ সংরক্ষিত করা হয় বিধায় ধর্ষণের ফুটেজ আমাদের কাছে নেই। কিন্তু ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওমেন সাপোর্ট সেন্টার এবং ইনভেস্টিগেশন ইউনিটের এ্যাডিশনাল ডেপুটি কমিশনার আসমা সিদ্দিকি মিলি বলেন, আমরা সিসিটিভি ফুটেজ সহ সকল তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি। কিন্তু হোটেল কর্তৃপক্ষ সিসিটিভি ফুটেজ দিচ্ছে না। তাই আমরা তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের সাহায্য নেওয়ার কথা চিন্তা করছি। প্রয়োজনে ফরেনসিক ইউনিটের সাহায্য নেওয়া হবে।
সিআইডি’র স্পেশাল এসপি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, ৩০দিনের অতিরিক্ত ফুটেজ সংরক্ষণ করা যাবে না বা মুছে ফেলতে হবে এমন কোনো আইন নেই। ফুটেজ মুছে দেওয়ার ব্যাপারে হোটেল কর্তৃপক্ষের কোনো অসৎ উদ্দেশ্য ছিল কি না বা ইচ্ছা করেই তা করা হয়েছে সেটাও তদন্তের বিষয়। কম্পিউটারের হার্ড ডিস্ক থেকে ফুটেজ মুছে দিলে এমনকি উইন্ডোজ থেকেও মুছে ফেললে ফুটেজ পুনরুদ্ধার সম্ভব। কিন্তু হোটেল কর্তৃপক্ষ যদি উইন্ডোজ থেকে ফুটেজ মুছে ফেলে তাহলে তারা দায়ী। এমন অনেক প্রমাণ নেই বিষয়ের ক্ষেত্রে ক্লু উদঘাটন করা সম্ভব হয়েছে ফরেনসিক ইউনিটের সহায়তায়।
ধর্ষিতা ওই দুই মেয়ে বলছে তাদের ধর্ষণ করার বিষয়টি পূর্ব পরিকল্পিত ছিল। এবং হোটেল কর্তৃপক্ষ বিষয়টি জানত এবং সহায়তা করেছে। ধর্ষকদের একজন সাফাতের গাড়ি চালক ধর্ষণের দৃশ্য ধারণ করেছে। আর দেহরক্ষী আবুল কালাম আজাদ ধর্ষণের সময় কক্ষের বাইরে প্রহরায় থাকে এবং এরপর তারাও এধরনের অপরাধে লিপ্ত হয়।

পূর্ববর্তী নিবন্ধশুল্ক ফাঁকি : সাবেক ইউএনডিপি প্রধানের বিরুদ্ধে মামলার সুপারিশ
পরবর্তী নিবন্ধলুঙ্গি পরে বিশ্ববিদ্যালয়ে