সিলেটের সাত নদীর উজানে ভারতের বাঁধ : বিরূপ প্রভাব প্রাণ ও পরিবেশে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
ভারত থেকে ১২টি নদী নেমে এসেছে বাংলাদেশের সিলেট বিভাগে। এসব নদীর মধ্যে সারি, মনু, পিয়াইন, ধনু, খোয়াই এবং ধলাই (দুটি পৃথক নদী) নামের নদীগুলোর উজানে প্রতিবন্ধকতা তৈরী করে রেখেছে ভারত। ফলে এসব নদীর মধ্য দিয়ে স্বাভাবিক পানিপ্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। বিরূপ প্রভাব পড়ছে এসব নদী ও নদীর তীরবর্তী প্রাণ ও পরিবেশের উপর। ন্যায্য পানি প্রবাহ থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ। এসব নদীর স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিত হোক, এমনটাই চাওয়া বৃহত্তর সিলেটবাসীর।
পরিবেশবাদী সংগঠন ও পরিবেশ নিয়ে কাজ করা ব্যক্তিদের কাছ থেকে জানা যায়, বাংলাদেশে নেমে আসা ১২টি নদীর মধ্যে সাতটির উজানে বাঁধ, স্লুইসগেট ও ড্যাম নির্মাণ করেছে ভারত। নদীর স্বাভাবিক গতিপ্রবাহে প্রতিবন্ধকতার কারণে এই সাতটির নদীর প্রাণ এখন বিপন্ন। স্বাভাবিক পানিপ্রবাহ না থাকায় সারি, মনু, পিয়াইন, ধনু, খোয়াই এবং ধলাই (এটি সিলেট ও হবিগঞ্জ জেলায় দুটি আলাদা নদী) নদীগুলোর বুকে শুষ্ক মৌসুমে চর জমে। ভারত এসব নদীর উজানে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করে বিদ্যুৎ উৎপাদন ছাড়াও কৃষিকাজে পানি কাজে লাগাচ্ছে। নদীর বুকে ভারতের পানি আগ্রাসনের কারণে এসব নদীর প্রাণ, পরিবেশ ও প্রতিবেশে ক্রমেই বিরূপ প্রভাব পড়ছে।
সংশ্লিষ্টরা জানান, ভারতের ত্রিপুরা হয়ে সিলেট নেমে এসেছে মনু নদী। এই নদীর উজানে ত্রিপুরা রাজ্যের কৈলাশ শহরের কাঞ্চনবাড়ি এলাকায় বাঁধ নির্মাণ করেছে ভারত। ত্রিপুরার কুলাই নামক স্থানে ধলাই নদীর বুকে ভারত বাঁধ নির্মাণের কারণে হবিগঞ্জের এ নদীর অস্তিত্ব এখন হুমকির মুখে। একই রাজ্যের কল্যাণপুর ও চাকমাঘাট এলাকায় দুটি বাঁধ নির্মাণ করে খোয়াই নদীর পানি প্রত্যাহার করছে ভারত। সিলেট দিয়ে বয়ে যাওয়া ধলাই ও হবিগঞ্জের ধনু নদীর উজানে স্লুইসগেট বসিয়ে পানি নিয়ন্ত্রণ করায় শুষ্ক মৌসুমে এ নদী দুটি হয়ে পড়ে পানিশূন্য। ভারতের ডাউকি নদী সিলেট নেমে পিয়াইন নাম ধারণ করেছে। পিয়াইনের উজানে ভারত পানি নিয়ন্ত্রণ করায় নদীটি এখন মৃত প্রায়। নদীর বুকে ধু ধু মরুভূমিই এখন দৃশ্যমান।
সিলেটের সীমান্তবর্তী উপজেলা জৈন্তাপুর দিয়ে বাংলাদেশে প্রবেশ করা সারি নদী। নদীটির ৩০ কিলোমিটার উজানে ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ ডাউকি ফল্ট লাইনের কাছে মাইনথ্রু-লামু-উমসারিয়াং নদীর মিলনস্থলে বাঁধ দিয়ে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে ভারত। ২০১২ সাল থেকে ওই জলবিদ্যুৎ কেন্দ্র থেকে ১২৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে ভারত। সারি নদীর উজানে ভারতের এই পানি আগ্রাসনের কারণে বাংলাদেশের একমাত্র মিঠা পানির জলারবন রাতারগুল রয়েছে অস্তিত্ব সংকটে।
ভারতের এই পানি আগ্রাসনে ক্ষুব্দ সিলেট বিভাগের মানুষ। এ বিভাগের হাজার হাজার মানুষ ওই সাতটি নদীর উপর কোন না কোন ভাবে নির্ভরশীল। কিন্তু ভারত পানি নিয়ন্ত্রণ করায় এসব নদীর অস্তিত্বই পড়েছে হুমকির মুখে। ফলে নদীগুলোর উপর নির্ভরশীল মানুষও পড়ছেন বিপদে।
সিলেটবাসী বলছেন, অবিলম্বে এসব নদীর উজানে ভারতের বাঁধ, ড্যাম ও স্লুইসগেট অপসারণ করতে হবে। অভিন্ন এসব নদীর স্বাভাবিক পানিপ্রবাহ যাতে নিশ্চিত হয়, সে ব্যাপারে বাংলাদেশকে জোরালো ভূমিকা নিতে হবে।
এ ব্যাপারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি শামসুল আলম সেলিম বলেন, উজানে পানি নিয়ন্ত্রণের ফলে সিলেটের নদীগুলো দিন দিন অস্তিত্ব হারাতে বসেছে। সিলেটের প্রাণ হিসেবে পরিচিত সুরমা-কুশিয়ারা এখন মৃতপ্রায়। উৎসমূখ খনন করা গেলে নদী দু’টি হারিয়ে যাবে। এজন্য ভারত-বাংলাদেশের যৌথ নদী কমিশনকে কার্যকর করতে হবে। এছাড়া কয়েক দিন পর পর টিপাইমুখ বাঁধ ইস্যূটি উত্তাপ ছড়ায়। এ ব্যাপারে ভারতের স্পষ্ট ঘোষনা আসা উচিত। এই বাঁধটি যাতে না হয় সেজন্য ভারত সরকারের কাছ থেকে প্রতিশ্রæতি আদায় করতে বাংলাদেশকে আরো জোরালো দাবি জানাতে হবে। প্রধানমন্ত্রীর ভারত সফরকালীন সময়ে অভিন্ন নদী শাসনের বিষয়টি গুরুত্বসহকারে প্রাধান্য পাবে বলে আমাদের বিশ্বাস।
পরিবেশবাদী সংগঠন ‘সেভ দ্যা হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট’র প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল হাই আল হাদী বলেন, ভারতের পানি আগ্রাসনের কারণে সিলেটের নদীগুলো অস্তিত্ব সংকটে রয়েছে। অভিন্ন নদীর উজানে পানি নিয়ন্ত্রণের ফলে শুষ্ক মৌসুমে বেশিরভাগ নদীই থাকে মৃতপ্রায়। এতে পরিবেশে মারাত্মক বিরূপ প্রভাব পড়ার পাশাপাশি নদীনির্ভর হাজার হাজার মানুষের জীবন-জীবিকায়ও টান পড়ছে। 
পূর্ববর্তী নিবন্ধজেলার শীর্ষ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক ২০ মে
পরবর্তী নিবন্ধপাগলা-রানীগঞ্জ সড়ক ২২ ফুট প্রশস্তকরণে একনেকে অনুমোদন