সাফ চ্যাম্পিয়ন হলো ভারত

স্পোর্টস ডেস্ক : ফাইনালে যখন ভারত ও কুয়েত মুখোমুখি তখনই সবার কৌতূহল ছিল এবারের সাফ চ্যাম্পিয়নশিপ নতুন চ্যাম্পিয়ন পাবে? নাকি আধিপত্য ধরে রাখবে ভারত? স্বাগতিক হিসেবে ভারতকেই অনেকে এগিয়ে রেখেছিলেন ফেবারিট হিসাবে। শেষ পর্যন্ত হয়েছেও সেটাই।

মঙ্গলবার (৪ জুলাই) ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে কুয়েতকে টাইব্রেকারে হারিয়ে সাফের নবম শিরোপা জিতল সুনীল ছেত্রীরা।

এর আগে সেমিফাইনালে ভারত টাইব্রেকারে জিতেছিল মধ্যপ্রাচ্যের আরেক দেশ লেবাননের বিপক্ষে। কুয়েত ফাইনালে উঠেছিল সেমিফাইনালে বাংলাদেশকে অতিরিক্ত সময়ের গোলে হারিয়ে।

ফাইনাল হয়েছে ফাইনালের মতোই। নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল ১-১ গোলে। অতিরিক্ত সময়ের ৩০ মিনিটে কোনো দল গোল করতে না পারায় ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে।

সেখানেও কেউ কাউকে হারাতে পারেনি। প্রথম পাঁচটি শটে দুই দলই করে চারটি করে গোল। ফলে ফাইনালের ভাগ্য নির্ধারণ হয় সাডেন ডেথে। সাডেন ডেথের প্রথম শটে ভারত গোল করলেও ব্যর্থ হয়েছে কুয়েত। ভারতীয় গোলরক্ষক কুয়েতের শট ঠেকিয়ে দিয়ে বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের বিজয়ের আনন্দে ভাসিয়ে দেন।

নির্ধারিত সময়ের ১৪ মিনিটে গোল করে এগিয়ে গিয়েছিল কুয়েত। ৩৮ মিনিটে দারুণভাবে ম্যাচে ফিরে আসে স্বাগতিক ভারত। তারপর হাড্ডাহাড্ডি লড়াই। বাকি সময় এবং অতিরিক্ত সময়ে আর কোনো গোল দেখেনি দর্শকরা। আমন্ত্রিত দল হিসেবে কুয়েত প্রথমবার সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে রানার্সআপ হয়ে ঘরে ফিরছে।

 

পূর্ববর্তী নিবন্ধদেশের ১০ অঞ্চলে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া
পরবর্তী নিবন্ধসাফের সেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকো