সাত বছর পর শীর্ষে ব্রাজিল

পপুলার২৪নিউজ ডেস্ক :
ফিফা র‌্যাংকিংয়ের চূড়ায় রদবদলের বিষয়টি গত মাসেই চূড়ান্ত হয়ে গিয়েছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। সেটাও এসে গেল কাল। আর্জেন্টিনাকে সিংহাসনচ্যুত করে সাত বছর পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরল ব্রাজিল। গত মাসে বিশ্বজুড়ে ১২৯টি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ফলে র‌্যাংকিংয়ে বড় ধরনের পরিবর্তন এসেছে।

ফিফার ২১১টি সদস্য দেশের মধ্যে মাত্র ১৯টি দল আগের অবস্থান ধরে রাখতে পেরেছে। সেই ১৯ দলের একটি বাংলাদেশ। তবে নিজেদের ইতিহাসের সর্বনিন্ম অবস্থান ধরে রাখার মধ্যে কোনো গৌরব নেই! বাংলাদেশ আছে ১৯৩ নম্বরে। মাঠের ছন্নছাড়া পারফরম্যান্স ও সাংগঠনিক ব্যর্থতায় আন্তর্জাতিক ফুটবলে কতটা পিছিয়ে পড়েছে বাংলাদেশ, একটি তথ্যেই তা পরিষ্কার হয়ে যাবে।

সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে ৩১ ধাপ এগিয়ে ১০১ নম্বরে উঠে এসেছে প্রতিবেশী দেশ ভারত! একসময় দু’দলের ব্যবধান ছিল উনিশ-বিশ। আর এখন আকাশ-পাতাল। ভুটানের কাছে হেরে এশিয়া কাপের প্রাক-বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার পর আন্তর্জাতিক ফুটবলে কার্যত দর্শক হয়ে যাওয়া বাংলাদেশের সামনে কোনো আলোর দিশা নেই।

২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ার পর র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়ে ব্রাজিলও দীর্ঘদিন ব্যর্থতার কানাগলিতে ঘুরপাক খেয়েছে। ২০১৪ বিশ্বকাপ ট্র্যাজেডির পর শীর্ষ দশেও জায়গা হারিয়েছিল সেলেকাওরা। কিন্তু গত বছর তিতে কোচের দায়িত্ব নেয়ার পর ব্রাজিলের ফুটবলে আবারও ফিরেছে বসন্ত। টানা আট ম্যাচ জিতে বাছাইপর্ব থেকে প্রথম দল হিসেবে ২০১৮ বিশ্বকাপের টিকিট কেটেছে ব্রাজিল।

সাত বছর পর র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরাটা তারই পুরস্কার। বিশ্বকাপ বাছাইপর্বে চিরপ্রতিদ্বন্দ্বী দুই লাতিন পরাশক্তির উল্টো যাত্রায় ব্রাজিল এগিয়েছে একধাপ আর আর্জেন্টিনা পিছিয়েছে একধাপ। শেষ ম্যাচে পুঁচকে বলিভিয়ার কাছে অভাবনীয় হারের ধাক্কায় সিংহাসন হারিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে আর্জেন্টিনা। আগের মতোই তিন ও চারে রয়েছে যথাক্রমে জার্মানি এবং চিলি।

এছাড়া শীর্ষ দশে আছে কলম্বিয়া, ফ্রান্স, বেলজিয়াম, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন। নতুন করে শীর্ষ দশে এসেছে শুধু সুইজারল্যান্ড। আর ছয়ধাপ পিছিয়ে ১৫ নম্বরে নেমে গেছে উরুগুয়ে।

পূর্ববর্তী নিবন্ধ ইলিশ, পাঞ্জাবি, জামদানিসহ হরেক রকম মিস্টি  নিয়ে গেলেন ভারত সফরে
পরবর্তী নিবন্ধদেশের একমাত্র অগ্রগামি শিল্প প্রতিষ্ঠান ওয়ালটন : অর্থমন্ত্রী