সরকারি সহযোগিতায় ঘুরে দাঁড়াচ্ছে তৃতীয় লিঙ্গের মানুষ

পপুলার২৪নিউজ ডেস্ক : সরকারের সহায়তায় জীবনমানে পরিবর্তন হচ্ছে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত হিজরাদের। সরকারি সুবিধা কাজে লাগিয়ে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন পেশায় নিজেকে প্রতিষ্ঠিত হওয়ার চেষ্টা করছেন তারা।

দলবদ্ধ হয়ে জীবন যাপনই ছিলো তাদের একমাত্র নিয়তি। বিভিন্ন সামাজিক বঞ্চনায় পীড়িত এই গোষ্ঠীই এখন আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করছেন। অবহেলিত এই জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতে ২০১৩ সালে হিজরাদের তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বৃকীতি দেয় সরকার। তাদের জীবনমান উন্নয়নের জন্য উদ্যোগ নেয়া হয়। চালু করা হয় বগুড়াসহ ৭ জেলায় পাইলট কর্মসূচী।

৪ বছর আগে নেয়া এ কর্মসূচীর সুফল এরইমধ্যে পেতে শুরু করেছেন হিজরারা। বিশেষ সুবিধায় ঋণ নিয়ে অনেকে আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টা করছেন।

তারা বলছেন, আগে অনেকেই আজে-বাজে মন্তব্য করতো, বাজে কথা বলতো। সমাজসেবা থেকে প্রশিক্ষণ ও শিক্ষা নিয়ে আচার-ব্যবহার সংশোধন করে স্বাবলম্বী হচ্ছেন। এখন সরকারের সহযোগিতা পেলেই আত্মকর্মসং¯’ানের সুযোগ সৃষ্টি হবে।

সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, ‘সরকারি সহায়তায় এখন জীবন গড়ার স্বপ্ন দেখাতে পারছেন হিজরারা। শিক্ষা গ্রহণেও আগ্রহী হচ্ছেন আনেকেই।’

বগুড়া সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সহিদুল ইসলাম খাঁন বলেন, ‘সরকার তাদের মূল ¯প্রোতধারায় নিয়ে আসার জন্য, তাদের স্বাবলম্বী করার জন্য  সমাজসেবা অধিদপ্তর ৩০ হাজার টাকা ঋণ প্রদাণ করছি। এবং তারা ঋণের টাকা শতভাগ পরিশোধ করছে’।

সমাজসেব অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, অর্থনৈতিক সক্ষমতা হিজরাদের সমাজের মূল প্রোতধারায় ফেরাতে সহায়তা করবে। সূত্র: ইনডিপেন্ডেন্ট টিভি

পূর্ববর্তী নিবন্ধজাকার্তায় পৌছেছেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধইবিতে ভর্তির প্রশ্নফাঁস প্রমাণিত, ফের পরীক্ষা