সয়াবিন তেলের দাম বাড়ল লিটারে ১০ টাকা

নিউজ ডেস্ক : ফের বাড়ানো হলো সয়াবিন তেলের দাম। লিটার প্রতি ১০ টাকা বাড়িয়ে নতুন দাম ১৭৩ টাকা করা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এই দাম নির্ধারণ করা হয়। এর আগে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৬৩ টাকা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের জানিয়েছে, মঙ্গলবার থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৭৩ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারিকৃত বিজ্ঞপ্তির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যহতি পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স আয়োজনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম কমবে না। আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই। তবে ট্যারিফ কমিশনের মাধ্যমে একটি নতুন দাম বেঁধে দেয়া হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, গত সাত ফেব্রুয়ারি এসআরও জারি করে ভোজ্যতেলের উপর ভ্যাট কমানো হয়েছিল। যার প্রেক্ষিতে রমজানে কমে যায় সয়াবিন তেল ও পামঅয়েলের দাম। সেই এসআরওর মেয়াদ ১৫ এপ্রিল শেষ হওয়ায় ১৬ এপ্রিল থেকে সয়াবিন তেল আগের ১৭৩ টাকা লিটারে বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন মিলমালিকরা।

তবে হুশিয়ারি দিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সরকারের সাথে আলোচনা ছাড়া এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার তাদের নেই।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
পরবর্তী নিবন্ধমালয়েশিয়ায় তালাবদ্ধ ঘরে মিললো ঢাকার শীর্ষ সন্ত্রাসী জয়ের মরদেহ