সব ছবি থাকলে প্রেসিডেন্ট হতে পারতাম না:ওবামা

পপুলার২৪নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে হাসি-গল্পে মেতেছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা এ সময় পুরোনো দিনের স্মৃতিতে ফিরে যান। একসময় বলে ওঠেন, ‘হাইস্কুলে থাকার সময় আমি যা যা করেছি, তার সব ছবি থাকলে সম্ভবত আমি প্রেসিডেন্ট হতে পারতাম না।’

শিকাগো নগর থেকে রাজনীতি শুরু করেন ওবামা। একসময় শিকাগো বিশ্ববিদ্যালয়ে তিনি আইনের শিক্ষক ছিলেন। গতকাল সোমবার সেই বিশ্ববিদ্যালয়ে তিনি বলেন, নিজ ঘরে ফেরা সব সময়ই এক চমৎকার অনুভূতি।

ব্যতিক্রমী সভায় যুবকদের উদ্দেশে শুরুতেই ওবামা হালকা কৌতুকে বলেন, ‘আমার চলে যাওয়ার পর কেমন চলছে?’ এরপরই তিনি সমাজের নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা বলেন। ওবামা একবারও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি বা তাঁর সরাসরি কোনো সমালোচনা করেননি। তিনি রাজনীতিতে তারুণ্যের অংশগ্রহণের ওপর জোর দেন। বলেন, বিশ্বকে পরিবর্তন করার জন্য পরবর্তী প্রজন্মকে প্রস্তুত করা এবং তাঁদের হাতে নেতৃত্ব তুলে দিতে তিনি কাজ করবেন।

যুবকদের নিয়ে আশার কথা জানান ওবামা। তাই বলেন, ‘আমি যা চাইছি, তা হচ্ছে না দেখেও হতাশ হইনি। এর একটাই কারণ। আমি যুবকদের মধ্যে সম্ভাবনা দেখি।’

কথায় কথায় আসে রাজনীতির প্রসঙ্গ। ওবামা বলেন, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম চরমভাবে বিভাজিত। টিভি চ্যানেলগুলোও বিভাজিত দর্শকদের লক্ষ্য করে অনুষ্ঠান পরিচালনা করছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রক্ষণশীলরা দেখেন ফক্স নিউজ। আর উদারনৈতিকদের চোখ থাকে এমএস এনবিসির পর্দায়।

ওবামা মনে করেন, জনগণ এখন রাজনীতির প্রতি আগের চেয়ে অনেকটাই বিমুখ।

নতুন প্রজন্মকে নাগরিক সংলাপে আরও সম্পৃক্ত করাই পরবর্তী কাজ হবে বলে জানান ওবামা। জানান, নতুন নেতৃত্ব এবং নাগরিক বিতর্কে নতুন প্রজন্মের সম্পৃক্ততা বৃদ্ধির কাজে তিনি আত্মনিয়োগ করবেন।

ওবামা আয়ের বৈষম্য, অনগ্রসরদের সুযোগহীনতা, বিচারব্যবস্থার সংস্কার, সহিংসতা নিয়ে যুবক ও তরুণদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘আমাদের নিজেদের রাজনীতি এবং সামাজিক প্রতিবন্ধকতার কারণেই এসব সমস্যার সমাধান হচ্ছে না।’ রাজনীতিতে স্বার্থবাদীদের আধিপত্য রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ওবামা বলেন, বেশির ভাগ মার্কিন মনে করেন, যুক্তরাষ্ট্র অভিবাসনের দেশ। জনগণ চায় এই অভিবাসন-প্রক্রিয়া নিয়মের মধ্যে পরিচালিত হোক।

পূর্ববর্তী নিবন্ধপিরোজপুরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা
পরবর্তী নিবন্ধআমাদের ভালো প্রস্তুতি রয়েছে : মাশরাফি