সন্তানের পরম বন্ধু হচ্ছেন বাবা…..

রাজু আনোয়ার: ‘মন্দ হোক আর ভালো হোক বাবা আমার বাবা, পৃথিবীতে বাবার মতো আর আছে কে বা; ‘বাবা আমার মাথার মুকুট চোখের মণি মা, তাদের ছাড়া এই পৃথিবী ভাবতে পারি না’।বাবাহীন জীবন ছোট্ট ডিঙ্গি নিয়ে উত্তাল সাগর পাড়ি দেয়ার দুঃসাহসিক চেষ্টার নাম। সন্তানের পরম বন্ধু হচ্ছেন বাবা ।বাবা মানে বিশালতা , বাবা মানে নির্ভরতা । বাবা মানে নিঃস্বার্থ ভালোবাসার নিরাপদ ঠিকানা ….

প্রত্যেকটা মানুষ তার নিজ জীবন-অভিজ্ঞতা থেকেই জানেন, জন্মের পর, মায়ের পরেই যে মানুষটি তার নিঃস্বার্থ স্নেহ-ভালবাসা আর দায়িত্বশীলতার শৃঙ্খলে বেঁধে সন্তানের জীবনকে নিরাপদ ও সুন্দর রাখতে চায়, তিনি হলেন জন্মদাতা বাবা। সন্তানকে স্বনির্ভর ও সম্পন্ন মানুষ করার স্বপ্ন-সাধনাই যে মানুষটির জীবনের প্রধান ব্রত হয়ে দাঁড়ায় তিনি হলেন বাবা। তাই পবিত্র ধর্মেও মায়ের পাশাপাশি বাবাকে দেয়া হয়েছে সর্বোচ্চ সম্মান।
আজ বিশ্ব বাবা দিবস । বিশ্বের প্রায় প্রতিটি দেশে জুন মাসের তৃতীয় রোববার পালিত হয় এ দিবসটি। দেশে দেশে ঘরে ঘরে সন্তানরা আজকের এদিনে প্রিয় বাবাকে একটু আলাদা করে ভালোবাসা ও সম্মান জানাবে। আজকের দিনটি শুধুই বাবার জন্যে।
বাবা দিবসের প্রবক্তা আমেরিকার সোনোরা স্মার্ট ডড। তার মা সন্তান জন্ম দিতে গিয়ে যখন মারা যান, তখন ডডের বয়স ছিলো মাত্র ১৬। আর ডডের বাবা উইলিয়াম জ্যাকসন তখন যুদ্ধফেরত একজন সৈনিক। মায়ের অনুপস্থিতিতে সোনোরা এবং তার ছয় ভাইবোনকে মানুষ করার গুরুদায়িত্ব একাই কাঁধে তুলে নেন সোনোরার বাবা। সন্তানদের মায়ের অভাব কোনোদিন বুঝতে দেন নি তিনি। আর বাবার অকৃত্রিম স্নেহের ছাঁয়াতেই বেড়ে ওঠেন সোনোরা ও তার ভাইবোনরা।

সোনোরা বড় হওয়ার পর অনুভব করলেন এতগুলো সন্তান মা ছাড়া একা একা মানুষ করতে কী ভীষণ পরিশ্রমই না তার বাবাকে করতে হয়েছে। উইলিয়াম তার মেয়ের চোখে ছিলেন একজন সাহসী ও নিঃস্বার্থ ভালো বাবা, যিনি তার সন্তানদের জন্য সব সুখ-আহ্লাদ বিসর্জন দিয়েছিলেন।
সোনোরার বয়স যখন ২৭ সেই ১৯০৯ সালে আমেরিকাসহ গোটা বিশ্বেই বেশ ঘটা করে পালন করা হতো মা দিবস। মা দিবস এর অনুষ্ঠানে সে বছর অর্থাৎ ১৯০৯ সালে চার্চে যান ডড। অনুষ্ঠানে এসেই তার মনে হলো বাবার প্রতি সম্মান জানাতে মা দিবসের মতো বাবাদের জন্যও একটা দিবস থাকা প্রয়োজন। যুক্তরাষ্ট্রের স্পোকেন মন্ত্রী জোটের কাছে তিনি তার পিতার জন্মদিন ৫ জুনকে বিশ্ব বাবা দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন।
অবশেষে তার প্রস্তাব মেনে নিলেও মন্ত্রীজোট ৫ জুনের পরিবর্তে জুন মাসের তৃতীয় রোববারকে বাবা দিবস হিসেবে ঘোষণা করেন। এইভাবে ১৯১০ সালের ১৯ জুন সোনোরার নিজ শহর ওয়াশিংটনের স্পোকেনে প্রথম বারের মতো বাবা দিবস পালিত হয়।
প্রায় ৬ বছর পর ১৯১৬ সালে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন এ দিবসকে সমর্থন করেন। এক সময় এটা দেশটির আইন সভাতেও স্বীকৃতি পায়। সেই থেকে জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রেসিডেন্ট নিক্সন ১৯৭২ সালে আমেরিকায় দিবসটি রাষ্ট্রীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত নেন।
বাবার তুলনা তিনি নিজেই। বাবা মানে নির্ভরতার আকাশ আর নিঃসীম নিরাপত্তার চাদর। সন্তানের প্রতি বাবার ভালোবাসা এতোটাই স্বার্থহীন যে, সন্তানের জন্য নিজের প্রাণ দিতেও তাঁরা কুণ্ঠাবোধ করেন না তিনি । রাগ শাসন আর রাশভারী চেহারার আবডালে এই মানুষটির যে কোমল হূদয় তা মাতৃহূদয়ের চেয়ে কম নয়। ‘মা’ এর মতো ‘বাবা’ও ছোট্ট একটি শব্দ, অথচ গভীরতা অতলান্ত-অসীম। পবিত্র কুরআনে সুরা আহকাফের ১৪ নম্বর আয়াতে, বনী ইসরাইলের ২৪ নম্বর আয়াতে, সুরা নিসার ৩৬ নম্বর আয়াতে সুরা লোকমানের ১৪ আয়াতে পিতা-মাতার খেদমত করার নির্দেশ দিয়েছেন আল্লাহ পাক। সন্তানের জন্য পিতার দোয়া আল্লাহর কাছে পৌঁছাতে কোন আড়াল থাকে না।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম বলেছেন,‘পিতা-মাতা জান্নাতের মাঝের দরজা। যদি চাও, দরজাটি নষ্ট করে ফেলতে পারো, নতুবা তা রক্ষা করতে পারো। (তিরমিযী, তুহফাতুল আহওয়াযী, ৬/২৫)। নবী করিম (সা:)বলেছেন, ‘আল্লাহর সন্তুষ্টি পিতার সন্তুষ্টিতে এবং আল্লাহর অসন্তুষ্টি পিতার অসন্তুষ্টিতে নিহিত।’ (তিরমিযি-১৮৯৯)।
‘পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ, পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা’— সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র জপে বাবাকে স্বর্গজ্ঞান করে শ্রদ্ধা করেন। সন্তানের আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ শোধ করা তো দূরের কথা কখনো পরিমাপ করতেও পারে না।
‘ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার/মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার-ওপার। নানান রকম জিনিস আর আসবাব দামি দামি/সবচেয়ে কমদামি ছিলাম একমাত্র আমি/ছেলে আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম/আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।’ নচিকেতার এই গানের বাস্তবতা মিলবে গাজীপুরের বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে।
বাবা দিবস অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হয়।বাবা দিবসে বাবা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, আমি আসলে বাবা-মাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিন রাখতে চাই না। বাবা-মাকে ভালোবাসতে বিশেষ কোনো দিনের প্রয়োজন হয় না। আমার কাছে ৩৬৫ দিনই বাবা আর মা দিবস। আমার বাবা-মা গ্রামে থাকেন। প্রতিদিন তাদের সঙ্গে কথা না বললে আমার হয় না। বর্তমানে তারা ঢাকায় আছেন। কাজ না থাকলে, আমিও পরিবার নিয়ে গ্রামে চলে যাই। বাবা-মায়ের সঙ্গে সময় কাটাই। এটা অন্যরকম এক ভালোলাগা, যা মুখে বলে বোঝানো যাবে না।

আলোআভানিউজ টোয়েন্টিফোর ডটকম/আরএ

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধঅগ্রণী ব্যাংককে একটি রেজিলেন্ট ব্যাংক হিসেবে তৈরি করাই লক্ষ: অগ্রণী ব্যাংক সিইও
পরবর্তী নিবন্ধতথ্য কমপ্লেক্স নির্মিত হচ্ছে ২৬ জেলায়