অগ্রণী ব্যাংককে একটি রেজিলেন্ট ব্যাংক হিসেবে তৈরি করাই লক্ষ: অগ্রণী ব্যাংক সিইও

নিজস্ব প্রতিবেদক : গত তিন বছর ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জন করেছে অগ্রণী ব্যাংক। অথচ এই সময়ে ব্যাংক খাতে নানা সংকট গেছে। ব্যাংক খাতের বিদ্যমান সংকটেও আমানত, বিনিয়োগ, আমদনি-রপ্তানি বাণিজ্য, মোট সম্পদ, পরিচালনা মুনাফা, নিট মুনাফা, শেয়ারপ্রতি আয়, সম্পদের বিপরীতে আয়সহ প্রায় সব সূচকে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত প্রবৃদ্ধি অর্জন করেছে ব্যাংকটি।
সংশ্লিষ্টরা বলছেন, ব্যবস্থাপনা দক্ষতা ও পরিচালনা পর্ষদের নীতি সহায়তায় ব্যাংকটি এ অগ্রগতি অর্জন করেছে। আগামী বছরগুলোতে আরো সামনে এগিয়ে যেতে লক্ষ্য নির্ধারণ করেছে।
বাংলাদেশ ব্যাংকের এক হালনাগাদ প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন বছরে যেসব ঋণ বিতরণ করেছে ব্যাংকটি সেসব ঋণ ছিল গুগগত মানের। ফলে নতুন করে বিতরণ করা ঋণগুলো খেলাপি হয়নি।
আর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, অবলোপনকৃত ঋণ থেকে আদায়, মূলধন সংরক্ষণের হার, সুশাসনে উন্নতি, গ্রাহকসেবার মানের উন্নয়ন, ব্যাংকের ডিজিটাল কার্যক্রমে সন্তোষজনক অগ্রগতি করেছে। কমেছে লোকসানি শাখাও।
দৈনিক আমাদের অর্থনীতি’র সঙ্গে আলাপকালে অগ্রণী ব্যাংকের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, আমি যখন ব্যাংকে যোগদান করি তখন খেলাপি ঋণ ছিলো ২৯ শতাংশ, এখন তা কমে দাঁড়িয়েছে ১৫ শতাংশ। আগামী দুই বছরের মধ্যে সিঙ্গেল ডিজিটে আনা হবে খেলাপি ঋণ। সেই লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি। এছাড়া বর্তমানে ব্যাংকের সবগুলো সুচক দেখলেই বুঝতে পারা যাবে যে, অগ্রণী ব্যাংক কীভাবে এগুচ্ছে , রেমিট্যান্স আহরণে রাষ্ট্রয়ত্ত ব্যাংকের মধ্যে অগ্রণী ব্যাংক প্রথম। ২০১৮ সালে অগ্রণী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১২ হাজার ৬৭৯ কোটি ৭৭ লক্ষ টাকা। ২০১৯ সালের মে পর্যন্ত রেমিট্যান্স এসছে ৫ হাজার ৯৭৭ কোটি ১১ লক্ষ টাকা। এ ধারা অব্যহত থাকলে আরো উন্নত করা সম্ভব হবে।
তিনি বলেন, আমাদের এবারের স্লোগান হলো “অবিরত অগ্রযাত্রায় অগ্রণী” এই শ্লোগানকে ধারণ করে আরো একধাপ এগিয়ে যাবে অগ্রণী ব্যাংক। ২০১৮ সালে অগ্রণী ব্যাংক ৮৩২ কোটি টাকা মুনাফা অর্জন করে, ২০১৯ সালের মে পর্যন্ত মুনাফা দাঁড়িয়েছে ৪৪৪ কোটি টাকা। মুনাফার দিক থেকে বর্তমানে সরকারি ব্যাংকগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে অগ্রণী ব্যাংক। এছাড়া ২০১৬ সালে লোকসানি শাখা ছিলো ৪৬টি তা কমে এখন দাঁড়িয়েছে ১৪টি।
মোহাম্মদ শামস-উল ইসলাম অগ্রণী ব্যাংকের পরিকল্পনা সর্ম্পকে বলেন, আগামী বছর আমরা জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন করব। বছরটি পুরো জাতির জন্য বিশেষ বছর। ২০২১ সালে আমরা স্বাধীনতার ৫ দশক পূর্ণ করব। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতির পথে। অগ্রণী ব্যাংক এই দুটি বছরকে বিশেষ গুরুত্ব দিয়ে বড় সাফল্য অর্জন করতে চায়।
তিনি বলেন, আমরা বিশ্বাস করি, টেকসই প্রবৃদ্ধি এবং কার্যকর ও দক্ষ ব্যবস্থাপনার জন্য করপোরেট সুশাসন খুবই জরুরি। অগ্রণী ব্যাংক দেশের মেগা প্রকল্পগুলোতে ফাইন্যান্স করছে। এছাড়া বড় বড় পাওয়ার প্ল্যান্টগুলোতে অগ্রণী ব্যাংক ফাইন্যান্স করেছে। এভাবে অনেক বড় বড় প্রকল্পের কাজে অগ্রণী ব্যাংক ফাইন্যান্স করছে।
আমাদের ব্যাংকে সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করছি আমরা। এখানে পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কার্যক্রম ও দায়িত্ব মেনে সেবা দিয়ে যাচ্ছে। পর্ষদ ব্যাংকটির নেতৃত্ব দেয় এবং দিকনির্দেশনা দেয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে, নীতি ও কৌশল চূড়ান্ত করে। তবে এসব বাস্তবায়নে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পুরোপুরি স্বাধীন।
আর্থিক চিত্র পর্যালোচনা করে দেখা গেছে, অগ্রণী ব্যাংক বর্তমানে মজবুত অবস্থানে। ২০১৮ সালে ব্যাংকের আমানত ছিলো ৬২ হাজার ৯৩ কোটি। ২০১৯ সালের মে পর্যন্ত ব্যাংকের মোট আমানত দাঁড়িয়েছে ৬৫ হাজার ৯৫১ কোটি টাকা। বর্তমানে ব্যাংকটির গ্রাহক সংখ্যা রয়েছে ১ কোটি ১০ লাখ। শাখা রয়েছে ৯৫৩টি। প্রত্যেকটি শাখা এখন অনলাইনের আওতায় রয়েছে।
তিনি আরো বলে, ব্যাংকের সব ক্ষেত্রে সুনিশ্চিত জবাবদিহি আছে। সুশাসন একটি আর্থিক প্রতিষ্ঠানের জন্য খুবই জরুরি। আগে কিছু দুর্বল দিক ছিল। সেগুলো কাটিয়ে উঠতে শুরু করেছে। সরকার আগামী পাঁচ বছরে অর্থনীতিকে নতুন মাত্রায় নিয়ে যেতে চায়। বাড়াতে চায় সরকারি-বেসরকারি বিনিয়োগ। মোট দেশজ উৎপাদন-জিডিপি প্রবৃদ্ধিতে এরই মধ্যে রেকর্ড অর্জন করেছে। এটি দুই অঙ্কের ঘরে নিতে ব্যাপক অর্থনৈতিক পরিকল্পনা চলছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংক হিসেবে এসব ক্ষেত্রে অগ্রণী ব্যাংক সরকারের সঙ্গে আরো কাছাকাছি থাকতে চায়। আগামী দিনে ব্যাংকটিকে এ খাতের শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চান এটি পরিচালনা ও ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টরা।
তিনি আরো বলেন, ২০১৮ সালে রপ্তানি বাণিজ্য হয়েছে ৮ হাজার ২৭৮ কোটি ৮৩ লাখ টাকা। ২০১৯ সালে এপ্রিল পর্যন্ত রপ্তানি হয়েছে ৩ হাজার ৩৭২ কোটি ৫৭ লাখ টাকা। ২০১৭-২০১৮ অর্থ বছরে কৃষিখাতে লক্ষমাত্রা ছিলো ৬৬০ কোটি কিন্তু বিতরণ হয়েছে ৬৬৭ কোটি ৬৮ লাখ টাকা। ২০১৮-২০১৯ অর্থ বছরে মে পর্যন্ত ৬৫২ কোটি ৪৮ লাখ টাকা। যা জুন মাসে শেষে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি হবে। এছাড়া ২০১৮ সালে এসএমই খাতেও ঋণ বিতরণের লক্ষমাত্রা ছিলো ৩ হাজার ৮৭৯ কোটি ৩৬ লাখ টাকা কিন্তু বিতরণ হয়েছে ৪ হাজার ৩০২ কোটি ৭৪ লাখ টাকা। যা লক্ষমাত্রার চেয়েও অনেক বেশি। এছাড়া ২০১৯ সালের মে পর্যন্ত এসএমইখাতে ঋণ বিতরণ করা হয়েছে ১ হাজার ৫৪৮ কোটি ৯৫ লাখ টাকা । যা ডিসেম্বরে গিয়ে লক্ষমাত্রার চেয়ে অনেক বেশি হবে।
তিনি আরও বলেন, ঋণ দেয়ার ক্ষেত্রে ব্যাংক বেশি জোর দিচ্ছে এসএমই ও রফতানিমুখী এই দুই খাতে। এছাড়া ঋণ আদায়েও বিশেষ জোর দেয়া হচ্ছে।
অগ্রণী ব্যাংক পরিকল্পনা নিয়ে তিনি বলেন, অগ্রণী ব্যাংক নামকরণ করছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই অগ্রণী ব্যাংক অগ্রে থাকতে হবে। আমার লক্ষ হচ্ছে আগামি তিন বছরের মধ্যে একটি রেজিলেন্ট ব্যাংক হিসেবে তৈরি করা। এই ব্যাংকটি যাতে সবার উপরে থাকে সেই চেষ্টা থাকবে। যেখানে ব্যাংকে কোন ধরণের প্রফিশন ঘাটতি, খেলাপি ঋণ, মূলধণ ঘাটতি, লোকসানি শাখা থাকবে না। সম্পাদনা : সোহেল রহমান

 

 

 

পূর্ববর্তী নিবন্ধবাজেট ঘোষণার পরের কার্যদিবস পতন শেয়ারবাজারে
পরবর্তী নিবন্ধসন্তানের পরম বন্ধু হচ্ছেন বাবা…..