শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ২৭৫ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলঙ্কায় গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম এক লাফে ২৭৫ শতাংশ বাড়লো। মূলত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পাওয়া নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

মূল্যবৃদ্ধির বিষয়ে দেশটির বিদ্যুৎমন্ত্রী কাঞ্চন ওয়াজিসেকারা বলেন, আমরা চরম আর্থিক সংকটের মধ্যে রয়েছি। এ পরিস্থিতি থেকে রেহাই পেতে আইএমএফের কাছে বেলআউট প্য়াকেজের জন্য আবেদন করা হয়েছে। তবে ঋণের জন্য সংস্থাটি আমাদের কিছু শর্ত দিয়েছে, যার মধ্যে রয়েছে বিদ্যুতের মূল্যবৃদ্ধি।

জানা যায়, বেলআউট প্যাকেজ দ্রুত পাওয়ার জন্য আইএমএফের সঙ্গে নিয়মিত যোগাযোগ চালিয়ে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। তাছাড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক বিনিয়োগকারী সংস্থার সঙ্গেও কথা বলছেন তিনি।

বলা হচ্ছে, শ্রীলঙ্কার আর্থিক পরিস্থিতি পাকিস্তানের মতোই সংকটাপন্ন। বিদ্যুৎ বাঁচাতে প্রতিদিন সেখানে ১৪০ মিনিট করে ব্ল্যাকআউট ঘটানো হয়। নিত্যপণ্য, জ্বালানি ও ওষুধের দাম তো বেড়েছেই, এমনকি টাকা থাকলেও মিলছে না এসব পণ্য।

গত বছর গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট থাকাকালীন শ্রীলঙ্কায় আর্থিক মন্দা শুরু হয়। একপর্যায়ে দেশবাসীর ব্যাপক আন্দোলনের মুখে পদত্যাগ করেন তিনি। পরবর্তী সময়ে প্রেসিডেন্ট পদে আসীন হন রনিল বিক্রমাসিংহে।

স্থানীয় গণমাধ্যমগুলা বলছে, ছয় মাস আগেও দেশটিতে এক দফায় বিদ্যুতের দাম ২৬৫ শতাংশ বেড়েছিল। তবে এখন থেকে শ্রীলঙ্কাবাসীকে প্রতি ঘণ্টায় কিলোওয়াটপ্রতি ৩০ টাকা গুনতে হবে।

পূর্ববর্তী নিবন্ধসোনালী ব্যাংক ও বাঙলা কলেজের মধ্যে চুক্তি স্বাক্ষর
পরবর্তী নিবন্ধশিরোপার লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির সিলেট