শেয়ারবাজারে টানা পাঁচ কার্যদিবস দরপতন

টানা দরপতনের বৃত্তেই আটকে আছে দেশের উভয় শেয়ারবাজার। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে দেশের শেয়ারবাজারে টানা পাঁচ কার্যদিবস দরপতন হলো।

মূল্যসূচকের পাশাপাশি এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০০টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১ হাজার ৮৭১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও ডিএসইতে আজ লেনদেন কিছুটা বেড়েছে। সোমবার বাজারটিতে লেনদেন হয়েছে ৬১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ২২ লাখ টাকা।

এদিন টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সায়হাম টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির মোট ৩২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৪ লাখ টাকার। আর ১৫ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে পেনিনসুলা চিটাগাং।

লেনদেনে এরপর রয়েছে- কেডিএস এক্সেসরিজ, বিবিএস কেবলস, মুন্নু সিরামিক, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, ডেনিম এবং বসুন্ধরা পেপার।

এদিকে সোমবার অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩৪ পয়েন্ট কমে ৯ হাজার ৮০৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬৩টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৪৭টির দাম। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

পূর্ববর্তী নিবন্ধজালিয়াতির প্রতিবাদে মাটিতে বসে প্রতিবাদ জানালেন বুলবুল
পরবর্তী নিবন্ধপদত্যাগ করলেই কী সমস্যা সমাধান, প্রশ্ন শাজাহান খানের