‘শিগগিরই সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আসবে’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম বলেছেন, শিগগিরই দেশের সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা হবে।
সংসদে সরকারি দলের সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়ার এক প্রশ্নের জবাবে আরো বলেন, ‘বর্তমানে দেশে ১২ কোটি ৮৩ লাখ সক্রিয় মোবাইল গ্রাহক রয়েছে। যা মোট জনসংখ্যার ৮০ শতাংশ। ’
প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চল এবং দ্বীপসহ দেশের যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্ক বিদ্যমান নেই, সেখানে ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইনের অপারেটরদের টাওয়ার শেয়ার করে নেটওয়ার্ক বিস্তারের নির্দেশনা প্রদান করা হয়েছে।
তিনি বলেন, আধুনিক টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা বাংলাদেশের অধিকাংশ মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে। প্রযুক্তিগত উৎকর্ষ এবং সরকারের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টার ফলে বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠি এবং ৯৭ শতাংশ ভৌগলিক এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে।

মোবাইল কোম্পানিগুলো থেকে  আয় :

সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে তারানা হালিম বলেছেন, ২০০০ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত মোবাইল কোম্পানিগুলো থেকে সরকার ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা আয় করেছে।
তিনি বলেন, চলতি অর্থবছরে মোবাইল কোম্পানিগুলো থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ৫৮২ কোটি ৮৯ লাখ টাকা।
প্রতিমন্ত্রী বলেন, গত ১৭ বছরে মোট আয়ের মধ্যে গ্রামীণ ফোন থেকে ১১ হাজার ৩৬০ কোটি ৪৮ লাখ টাকা, রবিআজিয়াটা থেকে ৫ হাজার ২৭৩ কোটি ৭৩ লাখ টাকা, বাংলা লিংক থেকে ৫ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা, এয়ারটেল থেকে ১ হাজার ৫৯৫ কোটি ৬৯ লাখ টাকা, টেলিটক থেকে ৪৬০ কোটি ৯৮ লাখ টাকা ও সিটিসেল থেকে ৬৯৭ কোটি ৫০ লাখ টাকা আয় করেছে।

পূর্ববর্তী নিবন্ধসার্জেন্ট নিয়োগের লিখিত পরীক্ষার সময়সূচি পরিবর্তন
পরবর্তী নিবন্ধফের ভোলাকে জিজ্ঞাসাবাদ