শিক্ষার্থীদের অকৃত্রিম বন্ধু একজন খালিদ ইয়াহইয়া

জাসেম আলম: জন্ম সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। শৈশব পিতার চাকুরির সুবাদে শৈশব ও কৈশোর কেটেছে সৌদি আরব, ঢাকা ও কুষ্টিয়াতে। পরিবার: পিতা ড. এ.এইচ.এম. ইয়াহইয়ার রহমান ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার প্রাক্তন অধ্যাপক। মাতা গৃহিণী। চার ভাইবোনের সবাই উচ্চ শিক্ষায় শিক্ষিত। বিবাহিত জীবনে তিনি এক সন্তানের জনক।

শিক্ষা পঞ্চম শ্রেণীতে জেলায় প্রথম হয়ে মেধার স্বাক্ষর রাখেন। এর আগে পুরো কুরআন শরীফ মাত্র দশ মাসে মুখস্ত করেন। মাধ্যমিক (দাখিল) পরীক্ষায় বাংলাদেশে প্রথম হন। উচ্চ মাধ্যমিকেও কৃতিত্বের স্বাক্ষর রাখেন ও বোর্ড বৃত্তি পান।
এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ষষ্ঠ হয়ে আইন বিভাগে ভর্তি হয়ে এল এল বি (সম্মান) ও এল এল এম (মাস্টার্স) সম্পন্ন করেন । ছাত্র থাকা অবস্থাতেই তিনি বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও যুব সংগঠন এবং দেশীয় নানাবিধ সামাজিক ও উন্নয়ন কর্মকাণ্ডের সাথে যুক্ত হন।

অনার্স এ অধ্যয়নকালেই ২০১১ সালে ইন্দোনেশিয়া সরকারের আমন্ত্রণে তিনি International Youth Forum on Climate Change এ যোগদান করেন একই বছর ভারতের ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত South Asian Youth Conference এ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন । ২০১২ সালে তিনি মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে Civilization Ambassador নিযুক্ত হন এবং Winter Camp এ যোগদান করেন। ২০১৩ সালে তিনি ঢাকা বারে আইনজীবী হিসেবে যোগদান করেন ।

একই বছর তিনি বাংলাদেশ ইউনিভার্সিটিতে প্রভাষক হিসেবে নিয়োগ পান । এর আগে ২০১১ সালে তিনি মানবাধিকার সংস্থা সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্ট এ সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন । পরবর্তীতে ২০১৭ সাল পর্যন্ত তিনি এ সংগঠনের সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে International Youth Forum-Dhaka University Chapter এর কো-অর্ডিনেটর এর দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তিনি বাংলাদেশ আইন সমিতির সদস্য হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য।

২০১৪ সালে তিনি থাইল্যান্ডের International Institute of Peace and Development Studies থেকে Peace Studies and Conflict Resolution কোর্সটি সম্পন্ন করেন। একই বছর তিনি নেপালের International Sustainability School থেকে আরেকটি কোর্স সমাপ্ত করেন।

এরপর তিনি মালেশিয়াতে Inter-Civilizational Youth Leadership Program এ যোগদান করেন। পরবর্তী বছর তিনি মালেশিয়াতে International Movement for a Just World এর Training Programme এ Facilitator হিসেবে যোগদান করেন। তিনি Universal Peace Federation এর একজন Peace Fellow।

২০১৪ সালে তিনি International Law Institute কর্তৃক Training of Trainers on Arbitration ও Advanced Arbitration Training; Federal Mediation & Conciliation Service, USA কর্তৃক Labor Mediation: Teachniques and Approaches এবং Centre for Effective Dispute Resolution, UK কর্তৃক Mediator Skills Training সম্পন্ন করেন । ফলে তিনি CEDR Accredited Mediator হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পান। এছাড়াও তিনি Bangladesh International Arbitration Centre এ Panel Mediator হিসেবে নিয়োগ পান।

২০১৭ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে উত্তীর্ণ হন। তিনি International Bar Association এর একজন সদস্য। সম্প্রতি বাংলাদেশ আইন সমিতি, যুক্তরাজ্য শাখার সহকারী অফিস সম্পাদক হিসেবে মনোনীত হন ।
তিনি ইতোমধ্যেই বিকল্প বিরোধ নিষ্পত্তি, জনস্বার্থে মামলা এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন বিষয়ক তিনটি গ্রন্থ রচনা করেছেন। অতি সম্প্রতি তার লেখা বাংলাদেশে মানবাধিকার আইন গ্রন্থটি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে প্রকাশিত হয়েছে। দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে তার মোট আটটি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে ।

২০১৫ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত 26th International Youth Forum এ যোগদান করেন। ২০১৫ ও ২০১৬ সালে পরপর দুইবার তিনি মরক্কোয় অনুষ্ঠিত International Conference on Marketing এ প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি ২০১৮ সালে যুক্তরাজ্যের Bangor University থেকে আন্তর্জাতিক অপরাধ আইন ও আন্তর্জাতিক মানবাধিকার আইন বিষয়ক দ্বিতীয় মাস্টার্স করেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যের BPP University তে ব্যারিস্টার-এট-ল এবং আন্তর্জাতিক মাস্টার্স এ অধ্যয়নরত আছেন। তিনি লিঙ্কনস-ইন এর একজন Student Member।

২০১৭ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের বিশেষ প্রতিনিধি হিসেবে ফ্রান্স, বেলজিয়াম ও লুক্সেমবুর্গ এ অবস্থিত ইউরোপিয়ান পার্লামেন্ট, ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস, কাউন্সিল অব ইউরোপ, ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস, ইউরোপিয়ান কমিশন পরিদর্শন করেন ও শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। সম্প্রতি তিনি ইউরোপিয়ান ইউনিয়নের ERASMUS প্রোগ্রামের Project Leader হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। এ বছর তুরস্কে ইউরোপিয়ান ইউনিয়নের আয়োজনে ও অর্থায়নে Information and Communication Technology Tools এর উপর অনুষ্ঠিত ট্রেনিং ক্যাম্পে যোগদান করেন ।

মাধ্যমিকে ছাত্র থাকা অবস্থাতেই প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তার হাতেখড়ি। জাতীয় দৈনিকে তিনি আইন, নেতৃত্ব, শিক্ষা, উন্নয়ন, আন্তর্জাতিক সম্পর্কসহ নানাবিধ বিষয়ে কলাম ও ফিচার লিখেন। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে তিনি অতিথি হিসেবে একাধিকবার সাক্ষাৎকার প্রদান করেন। বর্তমানে যুক্তরাজ্যেও তিনি বিবিসিসহ বিভিন্ন মিডিয়াতে নিয়মিত সাক্ষাৎকার প্রদান, অনুষ্ঠান পরিচালনা ও আলোচনা করে থাকেন। বুক পকেটে বহন করেন সরলতা। এড়িয়ে যান তর্ক, কুড়িয়ে নেন ভালবাসা। পাঠদান করেন নিজস্ব ঢংয়ে, পথপ্রদর্শক হিসেবে এইতো আমাদের অকৃত্রিম বন্ধু Khalid Yahyea স্যার!

 

পূর্ববর্তী নিবন্ধনানা সমস্যায় জর্জরিত নরসিংদীর পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
পরবর্তী নিবন্ধঅক্টোবরেই এমপিওভুক্তির প্রজ্ঞাপন