লিভার ভালো রাখতে কী খাবেন?

লাইফস্টাইল ডেস্ক

লিভার ভালো রাখার জন্য খাবারের প্রতি আপনাকে আরও বেশি যত্নশীল হতে হবে। বর্তমানে ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তাই আপনাকে আগেভাগেই হতে হবে সচেতন। মূলত ভুল খাদ্যাভাস, অতিরিক্ত ফাস্টফুড বা অস্বাস্থ্যকর খাবার, বেশি বেশি ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়ার কারণে এ ধরনের সমস্যা বেশি দেখা দেয়। তাই আপনাকে বেছে নিতে হবে লিভার ভালো রাখতে সাহায্য করে এমন সব খাবার। চলুন জেনে নেওয়া যাক-

পালংশাক

লিভার ভালো রাখার জন্য পাতে নিয়মিত রাখতে হবে পালংশাক। এই শাকে থাকে প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি ও ভিটামিন ই। এসব উপাদান লিভার ভালো রাখতে সাহায্য করে। যারা ফ্যাটি লিভারে আক্রান্ত, তাদের ক্ষেত্রেও পালংশাক বেশ উপকারী। তাই এই শাক খাওয়ার অভ্যাস করুন।

পেঁপে

উপকারী একটি ফল পেঁপে। এটি সারা বছরই পাওয়া যায়। এই ফলে থাকা প্যাপাইন হজমের জন্য বেশ সহায়ক। প্রোটিন ভাঙতেও সাহায্য করে এই উপকারী ফল। নিয়মিত পেঁপে খেলে তা লিভার ভালো রাখতে সাহায্য করে। তাই নিয়মিত এটি পাতে রাখন। কাঁচা এবং পাকা, দুই ধরনের পেঁপেই উপকারী। তবে গর্ভবতী নারীদের ক্ষেত্রে পেঁপে না খাওয়াই ভালো। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হবে।

হলুদ

হলুদ আমাদের সবার বাড়িতেই থাকে। এই ভেষজ মসলা ব্যবহার করা হয় নানা ধরনের রান্নায়। এমনকী রূপচর্চার কাজেও হলুদের ব্যবহার চলছে বহু প্রাচীনকাল থেকেই। উপকারী এই ভেষজে থাকে অ্যান্টি অক্সিডেন্ট প্রপার্টিজ। এছাড়া এতে থাকা কারকিউমিন লিভারকে সুস্থ ও সতেজ রাখে। এটি লিভারে মেদ জমতে বাধা দেয় এবং মেদ গলিয়ে দেয়। তাই লিভার ভালো রাখতে নিয়মিত হলুদ খেতে পারেন। সকাল বেলা খালি পেটে কাঁচা হলুদ খেতে পারলে বেশি উপকার পাবেন।

আদা

আদার উপকারিতার কথা নতুন করে বলার কিছু নেই। কাশি, কফ থেকে শুরু করে নানা অসুখ দূরে রাখতে এই ভেষজ মসলা একাই একশো। আদায় থাকা জিঞ্জেরাল নামক অ্যাক্টিভ কম্পাউন্ড লিভারের টক্সিন দূর করতে কাজ করে। যে কারণে নিয়মিত আদা খেলে লিভার ভালো রাখা সহজ হয়। নিয়মিত আদা চা পান করুন বা আদা কুচি করেও খেতে পারেন। এতে উপকার পাবেন।

পূর্ববর্তী নিবন্ধমালয়েশিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ বাংলাদেশিসহ নিহত ৩
পরবর্তী নিবন্ধভালোবাসায় ছাড় দেবেন কেন?