রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পেও ‘মেসি’!

তিনি লিওনেল মেসি। আর্জেন্টিনা তো বটেই, বিশ্ব ফুটবলের রূপকথার নায়ক।

যে কোনো বয়সী ক্রীড়ামোদী তার বাঁ পায়ের জাদুতে মোহাবিষ্ট হতে বাধ্য। সর্বশেষ বাছাইপর্বের ম্যাচে বিশ্বের কোটি কোটি দর্শক দেখেছে তার চোখ জুড়ানো ফুটবল। কেবল ফুটবলই নয়; বিশ্বজুড়ে শিশুমৃত্যু রুখতে অনেক আগে থেকেই কাজ করে যাচ্ছেন আর্জেন্টিনার ফুটবল জাদুকর। সেই শিশুরা মেসিকে মনে রাখবে না তা কি হয়?মায়ানমার সেনাবাহিনীর বর্বরতার শিকার হয়ে কোনোমতে প্রাণ নিয়ে বাংলাদেশে এসেছে লক্ষ লক্ষ রোহিঙ্গা। এদের মধ্যে আছে অসংখ্য শিশু। যারা বোঝেনা যুদ্ধ কী? তারা বোঝেনা সেনাবাহিনী কী? রাজনীতি-গুলি-বোমা-বেয়নেট-নির্যাতন-ধর্ষণ কিছুই বোঝেনা ছোট্ট প্রাণগুলো। তবে তারা হয়তো বোঝে লিওনেল মেসিকে!

যখন নিজেদের দেশে ছিল, এই শিশুগুলো হয়তো টিভিতে মেসির খেলা দেখে না বুঝেই আনন্দে মেতে উঠত। আজ যখন তাদের পরিচয় রিফিউজি, তখনও তাদের কেউ কেউ ভুলে যায়নি মেসিকে। নাইক্ষংছড়ির তামব্রুর শরণার্থী ক্যাম্পে বার্তা সংস্থা এএফপির ক্যামেরায় ধরা পড়ল এমনই একটি শিশুর ছবি; যে মার্বেল খেলায় মগ্ন।

কিন্তু গায়ে চাপানো আছে লিওনেল মেসির সেই ১০ নম্বর জার্সিটি।হয়তো জার্সিটি কেউ দিয়েছে, বা দেশ থেকে পালানোর সময় সে সাথে করে নিয়ে এসেছিল। তাতে কী আসে যায়? মেসিকে তো পাওয়া গেল রিফিউজি ক্যাম্পেও!

পূর্ববর্তী নিবন্ধবর্ষসেরা হতে নেইমারকে সর্বোচ্চ সহায়তা করবে পিএসজি
পরবর্তী নিবন্ধরূপালী ব্যাংকের সিলেট বিভাগীয় শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত