রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ফানুস উড়াবে না বৌদ্ধরা

পপুলার২৪নিউজ ডেস্ক :
রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ফানুস উড়াবে না বৌদ্ধরা
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অত্যাচার ও নির্যাতনের প্রতিবাদ জানাতে কক্সবাজারে বৌদ্ধরা আজ তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমার সকল অনুষ্ঠানিকতা স্থগিত করেছেন। কক্সবাজারের বৌদ্ধ সম্প্রদায় সিদ্ধান্ত নিয়েছে, রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে আজ প্রবারণা পূর্ণিমায় বাকঁখালী নদীতে কল্পজাহাজ ভাসা ও আকাশে ফানুস উড়াবেন না।

জানা যায়, প্রবারণা উৎসব আয়োজনের সংগ্রহীত সকল অর্থ দিয়ে নির্যাতিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করা হবে। প্রবারণা পূর্ণিমার পরপরই একুশে পদকপ্রাপ্ত উপ-সংঘরাজ, রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পণ্ডিত সত্যপ্রিয় মহাথেররের নেতৃত্বে রামুর বৌদ্ধ সম্প্রদায় রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করবেন।

কক্সবাজারের বৌদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্ম গুরু ও রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পণ্ডিত সত্যপ্রিয় মহাথেররের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় কক্সবাজারের সকল বৌদ্ধ বিহারের অধ্যক্ষগণ উপস্থিত থেকে এই প্রতিবাদ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন।

সভায় বৌদ্ধ নেতারা জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর সে দেশের সরকার অমানবিক নির্যাতন চালিয়ে নারী ও শিশুসহ মানুষ হত্যা করছে। তার প্রতিবাদে বৌদ্ধ সম্প্রদায় শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে। মিয়ানমারে যে সহিংসতা হচ্ছে তা বৌদ্ধ ধর্মের পরিপন্থী। বৌদ্ধ ধর্মে হিংসা, বিদ্বেষ, অন্যায়, অত্যাচার, হত্যা, নির্যাতন সম্পূর্ণ নিষিদ্ধ। মিয়ানমারের সামরিক জান্তা যা করছে, ধর্মমতে তার ফল তাদেরকে ভোগ করতেই হবে।

পূর্ববর্তী নিবন্ধপৌর মেয়র মিরুর জামিন আবেদনের আদেশ ৮ অক্টোবর
পরবর্তী নিবন্ধমাশরাফিকে ‘কিংবদন্তি’ আখ্যা দিল আইসিসি