রাষ্ট্রের উচিত দুর্দশাগ্রস্ত নাগরিকদের সব ধরনের সহায়তা করা: প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভুটানের থিম্পুতে অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক সেমিনার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি রাষ্ট্রের উচিত তাদের সবচেয়ে দুর্দশাগ্রস্ত নাগরিকদের সব ধরনের সহায়তা নিশ্চিত করা।

বুধবার (১৯ এপ্রিল) সকালে থিম্পুর রয়েল বাংকোয়েট হলে তিন দিনের এই সেমিনারের উদ্বোধন ঘোষণা করে শেখ হাসিনা। অনুষ্ঠানে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং বক্তব্য রাখেন।

সম্মেলনে অংশ নিয়েছেন অটিজম ও নিওরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভায়জরি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাষ্ট্রের কেউ অবহেলিত থাকবে না এটি নিশ্চিত করতে হবে। এজন্য সরকারগুলোর উচিত প্রয়োজনীয় নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করা।

তিনি বলেন, আক্রান্তরা কোথায় সেটা কোনো বিষয় নয়। তারা তাদের আশপাশের মানুষের কাছ থেকে ভালোবাসা, সহযোগিতা ও সম্মান প্রত্যাশা করে।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার আক্রান্তরা নিজ নিজ দেশের অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

আগামী দিনগুলোতে অটিজম ও প্রতিবন্ধিতায় আক্রান্ত মানুষগুলোর জীবন বদলে যাবে বলে আশা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, এসব মানুষকে সামাজিক ও চিকিৎসা সহায়তা দেওয়ার পাশাপাশি শিক্ষা থেকে কর্ম; বেঁচে থাকার প্রয়োজনীয় সব কিছুর সহায়তা দেওয়া আমাদের দায়িত্ব।

অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারে আক্রান্তদের কল্যাণে কিছু পদক্ষেপ নেওয়ারও প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, প্রথমে অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার শনাক্ত করে তাদের জন্য বিশেষায়িত শিক্ষার ব্যবস্থা করার প্রয়োজন।

ডিজঅর্ডার আক্রান্ত শিশুর সাধারণ শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, সাধারণ শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার পাশাপাশি অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার আক্রান্তদের জন্য আলাদা ও ইউনিক শেখার ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

টেকসই উন্নয়ন লক্ষমাত্রার মূল মন্ত্র অনুযায়ী ‘কেউ পিছিয়ে থাকবে না’ বলেও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম ও নিউরোডেভেলপমেন্টার ডিজঅর্ডার আক্রান্তরা অর্থনীতিতে প্রভাব ফেলে। বয়স্কদের পাশাপাশি অটিজম আক্রান্ত ৮০ শতাংশ মানুষ বেকার থাকে। এসব মানুষের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র সৃষ্টি করতে হবে।

এই সেমিনারের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের উপস্থিতিতে থিম্পুর হিজোতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এরপর দুপুরে অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক আর্ন্তজাতিক সেমিনারে অংশগ্রহণকারী অতিথিদের সম্মানে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

পূর্ববর্তী নিবন্ধমালাইকাকে সুযোগ দিচ্ছেন না সালমান!
পরবর্তী নিবন্ধআসছে ঈদে শাকিব খানের ‘রংবাজ’