রাজধানীতে সবজির বাজার চড়া: বেড়েছে চাল, চিনিসহ কয়েকটির পণ্যর দাম

পপুলার২৪নিউজ,ফিরোজ মিয়া:

রাজধানীতে অধিকাংশ সবজির দাম বেড়েই চলছে। এখনো রমজান আসতে ২২ দিন বাকি থাকলেও বেশ কয়েকটির পণ্যগুলোর দাম বেড়েছে। সক্রিয় হয়ে উঠেছে সিন্ডিকেট চক্র। মসুরির ডাল বাদে সব কিছুই চড়া দাবে বিক্রয় হচ্ছে। বেড়েছে চাল, চিনি, ছোলা, মসলা, পেঁয়াজ, রসুন, আদা, মাংসের দাম। গত সপ্তাহ ব্যবধানে চিনি কেজি প্রতি বেড়েছে ৪ থেকে ৫ টাকা। রমজানের আগেই বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির পাঁয়তারা করছে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। হাতে গোণা কয়েকটি শীর্ষ কোম্পানি নিয়ন্ত্রণ করছে। এসব কোম্পানিগুলো দাম বাড়ানোর পরে বাকিরা সহসাই সুযোগ পেয়ে বসে। অনুুরূপ ডাল, চিনি, পেঁয়াজ, রসুন ও মসলা বাজার নিয়ন্ত্রণ করছে একটি সংঘবদ্ধ চক্র। বৃষ্টি, পরিবহন খরচ বৃদ্ধি ও মালামাল সংকট দেখিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।
গতকাল শুক্রবার রাজধানীর কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, মরিচ, ছোয়াবিন তৈল মসুড় ডাল বাদে, চাল, ছোলা, চিনি, পেঁয়াজ, রসুন, আদা ইত্যাদির দাম বেড়েছে।
এদিকে রমজানে সবচেয়ে বেশি চাহিদা বাড়ে ছোলার। ইফতারির অন্যতম অংশ এটি। এছাড়া অন্যান্য ইফতারি তৈরিতে বেসনসহ অন্য ডাল ব্যবহার করা হয়। গত এক মাসের ব্যবধানে ছোলার দাম ১০ টাকা বেড়ে দাড়িয়েছে ৯০ টাকা। তবে দাম বাড়ার ব্যপারে সরবরাহ কম বলে জানিয়েছেন পিরেরবাগ বাজারের মুদি ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, ছোয়াবিন তৈল ও মসুর ডাল বাদে সব মসলার দাম বেড়েছে।
গত সপ্তাহ ব্যবধানে ৪ টাকা থেকে ৫ টাকা কেজিতে বেড়েছে। খোলা চিনি বিক্রি হচ্ছে ৬৮ টাকা থেকে ৭০ টাকা। কিন্তু কোনো
হঠাৎ করেই বাড়ছে রসুনের দাম। আর পেঁয়াজের দাম কয়েকদফায় কমার পর আবার বাড়ছে। এক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম ১০ টাকা এবং রসুনের দাম ৪০ টাকা বেড়েছে। বর্তমানে দেশি পেঁয়াজ ৩২ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে, আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা দরে। এক মাস আগে দেশি পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকা এবং আমদানি করা পেঁয়াজ ২২ থেকে ২৫ টাকায় পাওয়া যেতো। অপরদিকে আমদানি করা রসুনের দাম বেড়েছে কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা। বাজারে এই রসুন ২১০ থেকে ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টানা বৃষ্টির অজুহাতে সম্প্রতি রাজধানীর মাছ ও সবজির বাজারে বেশ চড়াভাব বিরাজ করছে। পর্যাপ্ত সরবরাহ থাকলেও ৪০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না কোনো সবজি। তবে আলুর দাম রয়েছে ১৬ থেকে ২০ টাকার মধ্যে। রাজধানীর ফার্মগেট ও হাতিরপুল বাজার ঘুরে গতকাল শুক্রবার এ চিত্র দেখা গেছে।
বাজার ঘুরে দেখা গেছে, করলা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকায়, পটল বিক্রি হচ্ছে ৫০ টাকায়, বেগুন প্রতি কেজি ৬০, ছোট বেগুন প্রতি কেজি ৪০ ও কালো বেগুন ৫০ থেকে ৫৫ টাকা, শিম ৫০ থেকে ৫৫ টাকা, ধুন্দল বিক্রি হচ্ছে ৬০ টাকায়, বরবটি ৬০, ঢেঁড়স ৪০, কাঁচা কলা প্রতি হালি ২৫ টাকা, পেঁপে ৩০ টাকা করে বিক্রি হচ্ছে। বাজারে মান ভেদে আলু বিক্রি হচ্ছে ১৬ টাকা থেকে ২০ টাকায়। সালাদের উপকরণ শশা মান ভেদে ৩০ থেকে ৪০ টাকা, লেটুস পাতা ২৫ টাকা আটি, লেবু হালি ২০ টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ৪০ টাকা দামে বিক্রি হচ্ছে। এদিকে বৃষ্টির প্রভাব পড়েনি শাকের বাজারে। পাট শাক প্রতি আটি বিক্রি হচ্ছে ৫ টাকায়, লালশাক প্রতি আঁটি ৫ থেকে ৮ টাকা, কলমি শাক ৫ টাকা আঁটি, পুঁইশাক আঁটি ২০ টাকা এবং লাউ শাক আঁটি ২০ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজারেও বাড়তি দাম লক্ষ্য করা গেছে। প্রতি কেজি তেলাপিয়া, পাঙ্গাস বা সিলভারের মতো মাছ ১৫০ টাকা থেকে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর দেশি কই, বোয়াল, কাজলী বা টেংরা কিনতে হলে গুণতে হবে ৪০০ টাকা থেকে ৫৫০ টাকা, বড়-মাঝারি রুই, কাতল বা মৃগেল ২৪০ টাকা থেকে ৩৫০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের হালি আড়াই হাজার থেকে তিন হাজার টাকা।
তবে মাংসের বাজারে তেমন পরিবর্তন আসেনি। প্রতি কেজি গরুর মাংস এখনও ৪৮০ টাকা থেকে মানভেদে ৫২০ টাকায় পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ছাড়া খাশির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ফার্মের মুরগি ১৫০ থেকে ১৫৫ টাকা কেজি, ব্রয়লার প্রতি কেজি ১৮০ টাকা বিক্রয় হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধহাওর অঞ্চলে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ দেওয়া হচ্ছে না : ফখরুল
পরবর্তী নিবন্ধনড়াইলে দুই যুদ্ধাপরাধী গ্রেপ্তার